ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি থেকে সরে দাঁড়াল রাশিয়াও

February 2, 2019, 8:22 AM, Hits: 117

ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি থেকে সরে দাঁড়াল রাশিয়াও

হ-বাংলা নিউজ : ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি থেকে এবার সরে দাঁড়াল রাশিয়াও। সাবেক সোভিয়েত ইউনিয়নের সঙ্গে ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) করা চুক্তি থেকে গতকাল শুক্রবার নিজেদের প্রত্যাহারের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এর ২৪ ঘণ্টার মধ্যে রাশিয়া জানাল, তারাও আর এই চুক্তিতে থাকছে না।

বিবিসির খবরে বলা হয়েছে, আজ শনিবার আইএনএফ চুক্তি থেকে সরে যাওয়ার ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এক ভাষণে তিনি বলেন, রাশিয়া এখন থেকে নতুন নতুন ক্ষেপণাস্ত্র তৈরি করবে।
পুতিন বলেন, ‘আমাদের মার্কিন অংশীদারেরা ঘোষণা দিয়েছেন যে, এই চুক্তির সঙ্গে থাকবেন না। আমরাও এটি থেকে বের হয়ে যাচ্ছি। তবে চুক্তির পরিপ্রেক্ষিতে এই পরিসরে যেসব প্রস্তাব তোলা হয়েছিল, সেগুলো আলোচনার টেবিলে থাকছে। আলোচনার পথ সব সময়ই খোলা থাকছে।’
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গতকাল শুক্রবার চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন। যুক্তরাষ্ট্রের অভিযোগ, বারবার চুক্তি লঙ্ঘন করছিল রাশিয়া। তবে বরাবরই তা অস্বীকার করেছে রুশ কর্তৃপক্ষ। চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার প্রতিক্রিয়ায় ক্রেমলিন বলেছিল, যুক্তি না শোনা ও সমঝোতায় না আসা প্রমাণ করে যুক্তরাষ্ট্র আগেই এ সিদ্ধান্ত নিয়েছে।
এদিকে গতকালই ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেন্স স্টলটেনবার্গ বলেছেন, যুক্তরাষ্ট্রের নেওয়া সিদ্ধান্তের সঙ্গে একমত দেশটির ইউরোপীয় মিত্ররা। কারণ বারবারই চুক্তিভঙ্গের মতো কাজ করছে রাশিয়া। দেশটি ইউরোপে পরমাণু অস্ত্রসমৃদ্ধ একাধিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে বলে অভিযোগ করেছেন স্টলটেনবার্গ।
১৯৮৭ সালে তৎকালীন সাবেক সোভিয়েত ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের মধ্যে আইএনএফ চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। এই চুক্তি অনুসারে, দুই দেশের স্বল্প ও মধ্যপাল্লার ক্ষেপণাস্ত্র উৎপাদন নিষিদ্ধ করা হয়েছিল। যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ফলে নতুন করে তার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মিত্র দেশগুলোর সঙ্গে রাশিয়ার অস্ত্রের প্রতিযোগিতা আবারও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ