সিরিয়া ও ইরাক ‘শতভাগ’ আইএসমুক্ত হবে: ট্রাম্প

February 7, 2019, 4:50 AM, Hits: 99

সিরিয়া ও ইরাক ‘শতভাগ’ আইএসমুক্ত হবে: ট্রাম্প

হ-বাংলা নিউজ : সিরিয়া ও ইরাকে ইসলামি জঙ্গিগোষ্ঠী আইএসের দখলে থাকা এলাকাগুলো আগামী সপ্তাহেই ‘শতভাগ’ মুক্ত করা সম্ভব হবে বলে মনে করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল বুধবার ওয়াশিংটনে জোটের শরিকদের সঙ্গে আয়োজিত সম্মেলনে ট্রাম্প বলেন, ‘সম্ভবত আগামী সপ্তাহেই ঘোষণা আসতে পারে যে আমরা জঙ্গিদের দখলে থাকা ১০০ ভাগ এলাকা দখল নিতে পারব।’

সন্ত্রাসবিরোধী কার্যক্রম চালু না রাখলে আইএস আবার ফিরে আসতে পারে বলে মার্কিন সামরিক ও গোয়েন্দা বাহিনী সতর্ক করেছে।
২০১৪ সালের জুনে আইএস ইরাক ও সিরিয়ার বেশ কিছু অঞ্চল নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে এক নতুন খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দেয়। এরপর তারা নির্বিচারে চালায় হত্যাযজ্ঞ ও সন্ত্রাসী কর্মকাণ্ড। এই পরিস্থিতিতে ২০১৪ সালে এ জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে গঠিত হয় বহুজাতিক জোট। বর্তমানে প্রায় ৮০টি দেশ এই জোটে যুক্ত আছে।

গত ডিসেম্বরে ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, এক মাসের মধ্যে তিনি সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নেবেন। এ নিয়ে আলোচনার মধ্যেই তিনি ঘোষণা দেন আইএস পরাজিত হয়েছে। কিন্তু এর পরেই প্রতিপক্ষের অন্যতম কয়েকজন নেতার পদত্যাগ ও কড়া সমালোচনার মুখে ট্রাম্প সেনা প্রত্যাহারের বিষয়টি বিলম্বিত করেন।

ওয়াশিংটনে গতকাল ট্রাম্প বলেন, ‘তারা এখন ভূমিহীন। আইএসের খিলাফত ধ্বংস হয়ে গেছে।’ তবে গোষ্ঠীটির একটি ক্ষুদ্র অংশ টিকে আছে, তারা যেকোনো সময় বিপজ্জনক হয়ে উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, আইএসের যোদ্ধারা যাতে কোনোভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে না পারে, তা নিশ্চিত করতে হবে।

আইএস একসময় ইন্টারনেটের মাধ্যমে ইউরোপসহ বিভিন্ন এলাকা থেকে যেভাবে নতুন সদস্য সংগ্রহ করত, তা উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘একটা সময় তারা আমাদের চেয়েও দক্ষতার সঙ্গে ইন্টারনেটকে ব্যবহার করেছে। কিন্তু এখন আর তা হচ্ছে না।’ 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ