লস এঞ্জেলেসে অমর একুশে উদযাপন

March 1, 2019, 11:45 AM, Hits: 639

লস  এঞ্জেলেসে অমর একুশে উদযাপন

আতাউল খান রিপন, হ-বাংলা নিউজ, হলিউড থেকে :  বিনম্র শ্রদ্ধা আর যথাযোগ্য মর্যাদায় রাজধানী ঢাকাসহ সারা দেশে অমর একুশে ফেব্রুয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের স্মরণ করা হয়।  জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা (ইউনেস্কো) ১৯৯৯ সালে মহান একুশের প্রতি শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেয়ার পর থেকে বিশ্বের দেশে দেশে গত কয়েক বছর ধরে দিবসটি পালিত হচ্ছে। ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার দাবিতে জীবন দিয়েছিলেন সালাম, রফিক, জব্বর, বরকত সহ আরো অনেকে। শহীদদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি মাতৃভাষা বাংলা।


বাংলাদেশের মতোই  লসএঞ্জেলেসয়ে সব  বাংলাদেশী কমিউনিটি অমর  শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। শ্রদ্ধা জানাতে লিটল বাংলাদেশ কমিউনিটি মুক্তি চত্বরে অস্থায়ী শহীদ বেদিতে পুষ্প অর্পণের আয়োজন করে মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের স্মরণ করে। একুশের প্রথম প্রহরে লস এঞ্জেলেস্থ বাংলাদেশ কন্সুলেটে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি প্রদান করে।বাংলাদেশ কন্সুলেটের ঘনিশঠ জন ছাড়া  বাংলাদেশী কমিউনিটি  গণ্যমান্য ব্যক্তিবর্গদের উক্ত  অনুসঠানে দেখা যাইনি , ফলে  অনেক আসন  খালি দেখা যায় । এদিকে সরকারি দলের বিভাজনের কারনে বিতর্কিত ব্যানার এর জন্য সাধারন বাংলাদেশী ধিক্কার জানায়েছে । অপর দিকে বার বাঙ্কে একটি পারকিং লোটে একুশের প্রথম প্রহরে লস এন্জেলেসে ভাষা শহীদদের স্মরণে সর্বদলীয় শ্রদ্ধান্জলী জানাইয়েছে ।
ডা: রুবি তার বাসায় ২১শে ফেব্রুয়ারি উদযাপন অনুষ্টানের আয়োজন করে।


বাংলাদেশী আমেরিকান প্রেসক্লাব অব ক্যালিফোর্নিয়া  লস এঞ্জেলেস এবার একটু ভিন্ন ধরনের শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে । তারা  ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধান্জলী জানাইয়েছে সঙ্গে  সম্প্রতি  মৃত্যু বরনকারি  বীর মুক্তিযোদ্ধা গীতিকার ও সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল , সাংবাদিক  আমানুল্ললা কবির এবং  বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদকে নিয়ে স্মরণ সভা করে  চার্চ অফ সাইনটোলজির অডিটোরিয়েম হলিউডে । এ মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা এবং স্মরণসভার  বাংলাদেশী আমেরিকান প্রেসক্লাব অব ক্যালিফোর্নিয়ার সংশ্লিষ্ট কর্মকর্তারা এবং বাংলাদেশী কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিবর্গ উক্ত  অনুসঠানে আলোচনা করেন। আলোচকদের মধ্যে ছিলেন মিঃ শামসুল ইসলাম, সাঈদ আবেদ নিপু, খাই রুযযামান মামুন, তাপশ নন্দি, হাসিনা বানু, তাওফিক খান, জাহাঙ্গির বিশ্বাস,জাকির খান, জাহির আহমেদ,সিদ্দদিক রাহমান, শ্যামল মজুমদার, শাহ  আলম  সহ আরও অনেকে ।
আতাউল খান রিপন সর্বশেষ  আলোচকদের মধ্যে ছিলেন তিনি আলোচনার  সঙ্গে  ভাষা শহীদদের স্মরণে এবং  মৃতো আহমেদ ইমতিয়াজ বুলবুল , সাংবাদিক  আমানুল্ললা কবির, প্রধান কবি আল মাহমুদ এবং কয়েক দিন  আগে চকবাজারে অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণে বিশেষ দোয়া এবং নিহতদের  আত্মার মাগফিরাত এবং পরকালের শুক শান্তি কামনা করেন । পুরা অনুষ্ঠানটা সুন্দর এবং সাবলীল উপস্থাপনা করেন আশরাফ আহমেদ মিলন । অনুষ্ঠান শেষে  সকলের জন্য মিষ্টি সহ দুপুরের খাবেরের আয়োজন করে বাংলাদেশী আমেরিকান প্রেসক্লাব অব ক্যালিফোর্নিয়া । 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ