নজিবুর রহমান ছিলেন আইনজীবীদের প্রেরণা: ব্যারিস্টার আমীর

March 3, 2019, 12:42 PM, Hits: 90

নজিবুর রহমান ছিলেন আইনজীবীদের প্রেরণা: ব্যারিস্টার আমীর

হ-বাংলা নিউজ : যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক তৈয়বুর রহমান টনির বড় ভাই ডেপুটি অ্যাটর্নি জেনারেল মরহুম নজিবুর রহমানের তৃত্বীয় শোক সভা
আওয়ামী লীগের নির্বাচনি মিছিলে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যাওয়া ডেপুটি অ্যাটর্নি জেনারেল নজিবুর রহমান আইনজীবীদের স্পিরিট (প্রেরণা) ছিলেন বলে মন্তব্য করেছেন অন্যতম সংবিধান প্রণেতা ব্যারিস্টার এম. আমীর-উল ইসলাম।
সুপ্রিম কোর্ট আইনজীবী ভবনের শহীদ শফিউর রহমান মিলনায়তনে আয়োজিত শোক সভায়  সন্ধ্যায় তিনি এ মন্তব্য করেন। এই শোকসভা ও দোয়া মাহফিলের আয়োজন করে ল’ইয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর সুপ্রিম কোর্ট শাখা।
ব্যারিস্টার আমীর-উল ইসলাম বলেন, ‘আমাদের কাছে নজিবুর রহমান ছিলেন অন্যতম স্পিরিট। সব কাজে তিনি আমাদের উৎসাহ যোগাতেন। খুলনা আইনজীবী সমিতি গঠনের পেছনেও তার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। তিনি ছিলেন স্ফুলিঙ্গ।’


নজিবুর রহমানকে নিয়ে স্মৃতিচারণ করে ব্যারিস্টার আমীর আরও বলেন, ‘নজিবুর যখন মিছিলে স্লোগান দিতেন, তখন তিনি তার সবটুকু শ্বাস-প্রশ্বাস দিয়ে স্লোগান দিতেন। মিছিলে সেই স্লোগান দিতে গিয়েই তিনি মৃত্যুবরণ করেন। তাই আমাদের আইনজীবী সমিতি যেন তার পরিবারের সহযোগিতায় কাজ করতে পারে, সেদিকে আমাদের গুরুত্ব দিতে হবে। পাশাপাশি আমরা তার বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানাই।’

বিচারপতি আবু জাফর সিদ্দিকি বলেন আমি নজিবের বাসায় গিয়ে দেখলাম একজন আইনিজিবীবের বাসা এররকম সাধারন ভাবে বাস করে যা দেখে আমার চোখের পানি এসে গেছে।


সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস,বলেন নজিব আমাদের ছেরে চলে গেলেন নজীব একজন ছিলেন সৎ, সাহসী ও ত্যাগী। রাজনীতিকে ব্রত হিসেবে নিয়েছিলেন।  তিনি মানুষকে উদ্বুদ্ধ করতে পারতেন।  বলেন,  নজিবুর রহমান  ছিলেন দেশ প্রেমিক নেতা। তিনি আমৃত্যু বঙ্গবন্ধুর আদর্শের প্রতি অবিচল ছিলেন।  নজিব কখনো বিশ্বাস ঘাতকতা করেননি। ব্যক্তিত্বসম্পন্ন একজন মানুষ ছিলেন। মানুষের অকুণ্ঠ ভালবাসা নজিব পেয়েছেন।  তিনি সহ কর্মীদের মানুষের ভালোবেসে গেছেন। সবসময় তিনি  কাজ করেছেন। আমি নজিবদের বাসায় তিনবার সহ এখনো তার পরিবারের খোজ নিচ্ছি, আজ আমরা এমন একটি মানুষকে হারালাম। আল্লাহ তায়ালা পরপারে উনাকে ভালো রাখবেন।  শোক সভায় বক্তারা এসব কথা বলেন। ।

সংগঠনের সুপ্রিম কোর্ট শাখার সভাপতি অ্যাডভোকেট আবদুল নূর দুলালের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোঃ শামীম খানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিচারপতি খন্দকার দিলুরজ্জামান, বিচারপতি শুস্সক শেখর হাওলাদার, এট্যার্নি জেনারেল মাহাবুবুর রহমান, বিচারপতি মনসুরুল হক, অ্যাডভোকেট ড. বশির আহমেদ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারন সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, বার এসোসিশনের সাভাপতি জয়নাল আবেদিন,  সাংবাদিক আবু সাঈদ খান, আইনজীবী ড. মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী, আবু সাঈদ সাগর, পি সি গুহ, কে এম সাইফুদ্দিন, সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি অ্যাডভোকেট কাজী ওয়ালী উদ্দিন ফয়সল, বার এসোসিশনের সাবেক সভাপতি ইউসুপ হোসেন হুমায়ন, বার এসোসিশনের সাবেক সাধারন সম্পাদক  বশির আহমেদ, এবং সাধারণ সম্পাদক অ্যাড শরিফুজ্জামান, সিঃএড্যাঃ এম কে রহমান, এ্যাঃ একে ফয়েজ, এাডঃ আজাহার উল্লাহ, ডিআইজি সিরাজুল ইসলাম, ডিআইজ আশেক মোমেন, প্রবাসী আওয়ামী লগী নেতা মরহুম নজিবের ছোট ভাই তৈয়বুর রহমান তৈয়বটনি ও মরহুম নজিবের স্ত্রী নীলুফার ইয়াসমিন লাভলী প্রমুখ।


প্রসঙ্গত, গত ২৭ ডিসেম্বর ঢাকা-১০ আসনের আওয়ামী লীগ প্রার্থী ব্যারিস্টার ফজলে নূর তাপসের পক্ষে নৌকা প্রতীকের সমর্থনে আইনজীবীরা রাজধানীর ধানমন্ডিতে একটি মিছিল বের করেন। ওই মিছিলের সামনে অবস্থান করছিলেন সুপ্রিম কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল নজিবুর রহমান নজিব (৫৯)। হঠাৎ বুকে ব্যথা অনুভব করলে সহকর্মীরা তাকে ল্যাবএইড হাসপাতালে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নজিবুর রহমান ১৯৫৯ সালের ২৩ সেপ্টেম্বর বাগেরহাটের মোড়েলগঞ্জে জন্মগ্রহণ করেন। 

 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ