এমন তাড়া আগে খায়নি ভারত

March 11, 2019, 12:25 PM, Hits: 234

এমন তাড়া আগে খায়নি ভারত

হ-বাংলা নিউজ : ৩৫৯ রানের লক্ষ্য তাড়া করে ১৩ বল হাতে রেখে জয়! কাল ভারতের বিপক্ষে এই প্রায় অবিশ্বাস্য কীর্তি গড়েছে অস্ট্রেলিয়া। তাতে রান তাড়ার রেকর্ড বইয়ে যুক্ত হয়েছে নতুন পালক

অ্যাশটন টার্নার লিখলেই গুগল সঙ্গে সঙ্গে আরও একটা সাজেশন জুড়ে দিচ্ছে: আইপিএল। বোঝাই যাচ্ছে, কাল থেকে ভারতীয়রা জানতে চাইছেন, কে এই অ্যাশটন টার্নার। আইপিএলে তিনি খেলবেন কোন দলের হয়ে! ভারতীয়দের কাছে অচেনা নামের এই তরুণ যে কাল তোলপাড় তুলে দেওয়া এক ইনিংস খেলেছেন। আর তাতেই ইতিহাস গড়েছে অস্ট্রেলিয়া। জয়ের জন্য ৩৫৯ রানের লক্ষ্য তাড়া করে জিতেছে। এত রান তাড়া করে আগে কখনো জেতেনি অস্ট্রেলিয়া। ভারতও এত রানের তাড়া খেয়ে হারেনি।

ভারত দুঃস্বপ্নেও ভাবেনি এমন কিছু ঘটতে যাচ্ছে। কিন্তু এই সিরিজেই অভিষিক্ত টার্নার ব্যাট হাতে নেমে স্রেফ ছেলেখেলা করলেন যেন। ব্যাট হাতে নেমেছিলেন ৩৭তম ওভারে। দলকে জিতিয়ে অপরাজিত থেকে ফিরলেন যখন, নামের পাশে ৪৩ বলে ৮৪ রানের এক ইনিংস। এমন ঝড় যে আসতে যাচ্ছে, শুরুতে বোঝাও যায়নি। ১৮ বলে ২৬ রান করেছিলেন, সেই তিনিই শেষে একেকটা বলকে গ্যালারির আসন চেনালেন। পরের ২৫ বলে করলেন ৫৮ রান! অস্ট্রেলিয়া জিতল ১৩ বল হাতে রেখে!

তাতেই ওয়ানডে ইতিহাসে পঞ্চম সফলতম রান তাড়া করার কীর্তি গড়ল অস্ট্রেলিয়া। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন দলটি এর আগে কখনোই ৩৫০ বা এর বেশি তাড়া করে জেতার কীর্তি গড়েনি। ভারত তো এর আগে ৩২২ রানের বেশিতে কখনো হারেওনি। ২০০৭ সালে মোহালির এই মাঠেই পাকিস্তান ভারতের দেওয়া ৩২২ রানের লক্ষ্য পেরিয়ে গিয়েছিল। ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে শ্রীলঙ্কাও ভারতের দেওয়া ৩২২ রানের লক্ষ্য পেরোয়। এই দুই রেকর্ড পেরিয়ে কাল ভারতের বিপক্ষে সর্বোচ্চ রান তাড়া করে জেতার নতুন রেকর্ড হলো।

ভারতের মাটিতে অনুষ্ঠিত ওয়ানডেতে এটি দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জেতার কীর্তি। ২০১৩ সালে জয়পুরে ভারত অস্ট্রেলিয়ার ৩৬০ রানের লক্ষ্য পেরিয়ে যায়। সেই ম্যাচে ভারতের তিনজন ৮০ কিংবা এর বেশি রান করেছিলেন (রোহিত শর্মা ১৪১*, বিরাট কোহলি ১০০* ও শিখর ধাওয়ান ৯৫)। ওয়ানডে ইতিহাসে তাড়া করে জেতা ম্যাচে এক ইনিংসে তিন ব্যাটসম্যানের ৮০ পেরোনোর নজির আর একবারই দেখা গেল। গতকাল অস্ট্রেলিয়ার সৌজন্যে।

টার্নারের কারণেই এই অসম্ভবকে সম্ভব করেছে অস্ট্রেলিয়া। শেষ ১০ ওভারে অস্ট্রেলিয়ার তোলা ঝড়ের কেন্দ্রে ছিলেন তিনি। শেষ ১০ ওভারে ২৯ বলে ৬৮ রান এসেছে তাঁর ব্যাটে। আর এই জয়ে সিরিজে ২-২ সমতা ফিরিয়েছে অস্ট্রেলিয়া। প্রথম দুই ম্যাচ হেরে শেষ তিন ম্যাচ জিতে সিরিজ জেতার বিরল কীর্তিও এখন হাতছানি দিচ্ছে অস্ট্রেলিয়াকে।

ওয়ানডেতে সফল রান তাড়া

ওয়ানডেতে সফল রান তাড়া

       দল                লক্ষ্য              প্রতিপক্ষ           মাঠ              সাল

দ. আফ্রিকা             ৪৩৫            অস্ট্রেলিয়া         জো.বার্গ        ২০০৬

দ. আফ্রিকা              ৩৭২           অস্ট্রেলিয়া         ডারবান         ২০‌১৬

ইংল্যান্ড                 ৩৬১             উইন্ডিজ         বার্বাডোজ        ২০১৯


ভারত                  ৩৬০             অস্ট্রেলিয়া           জয়পুর          ২০১৩

অস্ট্রেলিয়া             ৩৫৯               ভারত              মোহালি         ২০১৯ 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ