ম্যুলারের প্রতিবেদন এখনো পড়িনি: ট্রাম্প

April 7, 2019, 7:46 AM, Hits: 72

ম্যুলারের প্রতিবেদন এখনো পড়িনি: ট্রাম্প

হ-বাংলা নিউজ : বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলারের জমা দেওয়া তদন্ত প্রতিবেদন পড়েননি বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গতকাল শনিবার ট্রাম্প এক টুইট বার্তায় এ কথা জানান। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ট্রাম্প বলেন, ‘ম্যুলারের প্রতিবেদন এখনো পড়িনি। যদিও প্রতিবেদনটি পড়ে দেখার পূর্ণ অধিকার আমার আছে। আমি কেবল প্রতিবেদনটির উপসংহারটুকুই জানি। আর সবচেয়ে বড় কথা হলো, রাশিয়ার সঙ্গে কোনো যোগসাজশ নেই।’

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রচারণার সঙ্গে রুশ সংযোগ ছিল না বলে সম্প্রতি তদন্ত প্রতিবেদন জমা দেন এ ঘটনা তদন্তে নিযুক্ত বিশেষ কৌঁসুলি ম্যুলার। ২২ মাসের মাথায় তিনি তদন্ত প্রতিবেদন জমা দেন।

পরে প্রতিবেদনের সংক্ষিপ্তসার মার্কিন কংগ্রেসে উপস্থাপন করা হয়। কংগ্রেসের জন্য প্রতিবেদনটির সারসংক্ষেপ তৈরি করেন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার।

ম্যুলারের তদন্ত প্রতিবেদনে হতাশ ডেমোক্র্যাটরা। তাঁরা পুরো প্রতিবেদনটি প্রকাশের দাবি জানিয়েছেন।

অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার জানিয়েছেন, প্রায় ৪০০ পৃষ্ঠার প্রতিবেদনের সম্পাদিত একটি কপি প্রকাশ করার পরিকল্পনা করছেন তিনি। চলতি মাসের মাঝামাঝি নাগাদ তা প্রকাশ করা হতে পারে।

কংগ্রেসের জন্য তৈরি সারসংক্ষেপে অ্যাটর্নি জেনারেল লিখেছেন, ট্রাম্পের নির্বাচনী প্রচারের সঙ্গে যুক্ত কর্মকর্তারা রাশিয়ার সঙ্গে ষড়যন্ত্র করেছেন বা জেনে-বুঝে রাশিয়ার সঙ্গে যোগাযোগ করেছেন—এমন কিছু খুঁজে পাননি বিশেষ কৌঁসুলি।

সারসংক্ষেপের দ্বিতীয় অংশে বিচারে বাধা দেওয়ার বিষয়টি উল্লেখ করা হয়। এতে বার বলেন, বিচারে প্রেসিডেন্ট বাধা দিয়েছেন—এমন অভিযোগের পক্ষে যথেষ্ট প্রমাণ ছিল না।

তবে ট্রাম্প নিযুক্ত অ্যাটর্নি জেনারেল যেভাবে প্রতিবেদনটি সম্পর্কে উপসংহার টেনেছেন, তাতে ম্যুলারের তদন্ত দলের সদস্যরা অসন্তোষ প্রকাশ করেছেন।

পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশের দাবির বিষয়ে ফক্স নিউজের এক সাক্ষাৎকারে ট্রাম্পের কাছে জানতে চাওয়া হয়েছিল। জবাবে তিনি বলেন, ‘ব্যাপারটা পুরোপুরি অ্যাটর্নি জেনারেলের ওপর নির্ভর করছে।’

এদিকে আরেক টুইট বার্তায় প্রতিবেদনটিকে ‘সময়ের নিদারুণ অপচয়’ বলে অভিহিত করেন মার্কিন প্রেসিডেন্ট। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ