স্নাইপারের নিশানায় রাহুল!

April 11, 2019, 8:07 AM, Hits: 63

স্নাইপারের নিশানায় রাহুল!

হ-বাংলা নিউজ : ভারতে লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ আজ বৃহস্পতিবার শুরু হয়েছে। তবে এরই মধ্যে ভারতীয় কংগ্রেস পার্টির প্রধান রাহুল গান্ধীর জীবনের নিরাপত্তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। অভিযোগ উঠেছে, গতকাল বুধবার উত্তর প্রদেশের আমেথিতে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় রাহুলের দিকে স্নাইপার (দূর থেকে চোরাগোপ্তা বন্দুকের সাহায্যে গুলি ছোড়েন যিনি) বন্দুক তাক করা হয়েছিল। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে এ বিষয়ে একটি চিঠিও পাঠিয়েছে কংগ্রেস। দলটির অভিযোগ, রাহুলের নিরাপত্তায় যথাযথ উদ্যোগ নেওয়া হয়নি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে পাঠানো চিঠিতে কংগ্রেসের জ্যেষ্ঠ তিন নেতা আহমেদ প্যাটেল, রণদীপ সুরজিওয়ালা ও জাইরাম রমেশের স্বাক্ষর রয়েছে। চিঠির সঙ্গে কংগ্রেস একটি ভিডিওচিত্র যুক্ত করে দিয়েছে। চিঠির সঙ্গে যুক্ত ভিডিওচিত্রটির ব্যাপারে কংগ্রেসের দাবি, ওই ভিডিওটি চারজন নিরাপত্তা কর্মকর্তাসহ বেশ কয়েকজন ব্যক্তি পরীক্ষা করেছেন। পরীক্ষার পরে তাঁরা বলেছেন, কোনো স্নাইপার বন্দুক থেকে এই লেজার রশ্মি এসে থাকতে পারে।

কুইন্ট-এর খবরে বলা হয়েছে, গতকাল বুধবার রাহুলের মনোনয়নপত্র জমা দেওয়ার দিন ছিল। এ উপলক্ষে তিনি উত্তর প্রদেশের আমেথি জেলায় যান। সেখানে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় অংশ নেন তিনি। ঠিক ওই সময়ে তাঁর দিকে কমপক্ষে সাতবার লেজার আলোর রশ্মি এসে পড়ে। সাধারণত স্নাইপার রাইফেলে লক্ষ্য স্থির করার জন্য কখনো কখনো লেজার রশ্মি ব্যবহার করা হয়। বলা হচ্ছে, এর মধ্যে দুইবার রাহুলের কপালের ডান দিকে এসে পড়ে লেজারের আলো। এ বিষয়ে কংগ্রেস উত্তর প্রদেশের প্রশাসনিক কর্তৃপক্ষকে অভিযুক্ত করে তদন্তের দাবি জানিয়েছে। একই সঙ্গে রাহুলের নিরাপত্তাজনিত যে সংশয় দেখা দিয়েছে, তা দূর করার দাবি জানানো হয়েছে।

ভারতের সাবেক প্রধানমন্ত্রী ও রাহুল গান্ধীর বাবা রাজীব গান্ধী এবং দাদি ইন্দিরা গান্ধী দুজনই গুপ্ত ঘাতকের হাতে নিহত হয়েছিলেন। এ জন্য রাহুলের জন্য বরাদ্দ রয়েছে দেশটির বিশেষ নিরাপত্তা প্রোটোকল স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি)।

এদিকে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী কংগ্রেস থেকে চিঠি পাওয়ার বিষয়টি অস্বীকার করেছেন। তবে এসপিজি প্রধানের উদ্ধৃতি দিয়ে মন্ত্রী বলেছেন, গতকালের ঘটনায় নিরাপত্তা সংশয়ের কোনো কারণ তৈরি হয়নি। রাজনাথ সিং বলছেন, এসপিজি-প্রধানের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। এসপিজি-প্রধান জানিয়েছেন, আশপাশে থাকা মোবাইল ফোন থেকে ওই লেজার রশ্মি এসেছে।

গত বছরও একবার রাহুল গান্ধীর নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছিল কংগ্রেস। গত এপ্রিলে রাহুলকে নিয়ে যাওয়া উড়োজাহাজে ইচ্ছাকৃতভাবে কয়েকটি সমস্যা তৈরি করে রাখা হয়েছিল বলে অভিযোগ উঠেছিল। তবে ভারতীয় বেসামরিক বিমান নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ তখন জানিয়েছিল, উড়োজাহাজে যে সমস্যা দেখা দিয়েছিল তা মামুলি ছিল। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ