২৮ তম নিউইয়র্ক বাংলা বইমেলা জুনে

April 11, 2019, 12:35 PM, Hits: 531

২৮ তম নিউইয়র্ক বাংলা বইমেলা জুনে

হ-বাংলা নিউজ, নিউইয়র্ক থেকে : এ বছর ১৪-১৬ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৮ তম নিউইয়র্ক বাংলা বইমেলা। তিন দিন ব্যাপী এই বইমেলায় এবারেও বাংলাদেশ ও পশ্চিম বাংলার সেরা লেখক, প্রকাশক ও শিল্পীরা যোগ দেবেন। এ ছাড়া উত্তর আমেরিকা ও বহির্বিশ্বের বিভিন্ন স্থানে বসবাসরত বিপুলসংখ্যক বাংলা ভাষী লেখক ও সাহিত্য মোদী উপস্থিত থাকবেন।

মুক্ত ধারা ফাউন্ডেশন আয়োজিত নিউইয়র্ক বাংলা বইমেলা এ বছর ২৮ বছরে পড়েছে। এটিই বাংলাদেশ ও ভারতের বাইরে সব চেয়ে বড় ও সবচেয়ে দীর্ঘস্থায়ী বাংলা বইমেলা। এ বছর বই মেলার আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন অর্থনীতিবিদ ড. নজরুল ইসলাম। প্রতি বছরের মতো এবারেও বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য একজন লেখককে মুক্তধারা/জেএফবি পুরস্কার দেওয়া হবে।

এই পুরস্কারের মূল্যমান ২,০০০ মার্কিন ডলার। মেলায় অংশগ্রহণকারী প্রকাশকদের মধ্যে একজন সেরা প্রদর্শনী ও ব্যবস্থাপনা নৈপুণ্যের জন্য মুক্তধারা/কথা প্রকাশ পুরস্কারে ভূষিত হবেন। এই পুরস্কারের মূল্যমান বাংলাদেশি অর্থে ৫০,০০০ টাকা। এ ছাড়া এ বছর প্রথমবারের মতো উত্তর আমেরিকায় বসবাসরত বাঙালি লেখকদের ২০১৯ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে ‘সেরা গ্রন্থ’কে আলাদাভাবে পুরস্কৃত করা হবে। এই পুরস্কারের মূল্যমান ৫০০ ডলার।

মেলা বসবে জ্যাকসন হাইটসের পিএস ৬৯ হাইস্কুলে। ১৪ জুন আয়োজিত হবে বই মেলার ঐতিহ্যবাহী আনন্দ শোভাযাত্রা; যা ডাইভার্সিটি প্লাজা থেকে শুরু হয়ে শেষ হবে বই মেলা প্রাঙ্গণে। বই মেলার খবর জানা যাবে ওয়েবসাইট www. ibanglautsab. org এ, অথবা ৩৪৭-৬৫৬-৫১০৬--এই ফোন নম্বরে যোগাযোগ করা যাবে। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ