এবার আসছে মোড়ানো ফোন

April 13, 2019, 7:41 AM, Hits: 252

 এবার আসছে মোড়ানো ফোন

হ-বাংলা নিউজ : ভাঁজযোগ্য বা ফোল্ডেবল ফোন ইতিমধ্যে বাজারে আনতে কাজ শুরু করেছে হুয়াওয়ে ও স্যামসাংয়ের মতো প্রতিষ্ঠান। এবারে ভাঁজযোগ্য ফোনকে আরও একধাপ এগিয়ে নেওয়ার প্রস্তুতি শুরু করেছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান এলজি। তারা এমন একটি ফোন তৈরি করছে, যা মোড়ানো বা রোল করে রাখা যাবে। ইতিমধ্যে এ ধরনের স্মার্টফোন তৈরির জন্য ১০টিরও বেশি পেটেন্টের আবেদন করেছে এলজি কর্তৃপক্ষ। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট লেটস গো ডিজিটালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অফিসে (উইপো) করা আবেদন পর্যালোচনা করে দেখা গেছে, মোড়ানো সুবিধার স্মার্টফোন গুরুত্ব দিয়ে তৈরির কথা ভাবছে এলজি। ওই আবেদনে স্মার্টফোনের কোডনেম ছাড়া বিশেষ কিছু তথ্য প্রকাশ করা হয়নি। নতুন স্মার্টফোনের কোডনেম হিসেবে উল্লেখ করা হয়েছে দ্য রোল, ডাবল রোল, ই রোল, সিগনেচার আর, আর স্ক্রিন, আর ক্যানভাস, ডুয়াল রোল, রোল ক্যানভাস, বাই রোল ও রটোলো।

এলজি এর আগে মোড়ানো সুবিধার টেলিভিশন বাজারে এনেছে। তখন থেকেই এলজির মোড়ানো সুবিধার ফোন নিয়ে আলোচনা হচ্ছে। অবশ্য, পেটেন্ট আর ট্রেডমার্ক করা হলেও অনেক সময় সে পণ্য বাজারে ছাড়ে না প্রতিষ্ঠানগুলো। তবে বাজারে দীর্ঘদিন ধরে আলোচনায় থাকা ফোল্ডেবল ফোন আলোর মুখ দেখায় মোড়ানো ফোন নিয়েও আলোচনা শুরু হয়েছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, শুধু মোড়ানো স্মার্টফোন নয়, ভাঁজ করা স্বচ্ছ স্মার্টফোন আনতে পারে এলজি। ২০১৫ সালে ট্রান্সপারেন্ট ফোল্ডেবল ডিসপ্লের পেটেন্ট করে রেখেছে প্রতিষ্ঠানটি। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ