আইনভঙ্গে উৎসাহ দিয়েছেন ট্রাম্প!

April 17, 2019, 9:54 AM, Hits: 408

আইনভঙ্গে উৎসাহ দিয়েছেন ট্রাম্প!

হ-বাংলা নিউজ :  ডেমোক্রেটিক–নিয়ন্ত্রিত মার্কিন কংগ্রেস প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে তদন্ত করছে। গতকাল মঙ্গলবার এই তদন্ততালিকায় যুক্ত হয়েছে নতুন একটি বিষয়। অভিযোগ উঠেছে, কোনো বহিরাগত সীমান্ত এলাকায় এসে বৈধভাবে আশ্রয় প্রার্থনা করলে তার সেই আবেদন প্রত্যাখ্যান করার পরামর্শ দিয়েছেন ট্রাম্প।

অভিযোগ পাওয়া গেছে, ৫ এপ্রিল ক্যালিফোর্নিয়ায় সীমান্ত এলাকা সফরের সময় ট্রাম্প সীমান্ত এজেন্টদের এই পরামর্শ দেন। সিএনএন জানিয়েছে, এমন বেআইনি কাজের জন্য অভিযুক্ত হলে হোমল্যান্ড সিকিউরিটির অস্থায়ী প্রধান কেভিন ম্যাকালিনকে তিনি ক্ষমা প্রদর্শন করবেন, ট্রাম্প তার আগাম প্রতিশ্রুতিও দিয়েছেন।

এই খবরের ভিত্তিতে কংগ্রেসের বিচার বিভাগীয় কমিটি বিষয়টি তদন্তের সিদ্ধান্ত নিয়েছে। গতকাল এক চিঠিতে ম্যাকালিনকে জিজ্ঞাসাবাদের জন্য কমিটির সামনে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সীমান্ত এলাকা পরিদর্শনের সময় ট্রাম্পের সঙ্গে সেদিন কে কে ছিলেন এবং তাঁদের মধ্যে কী কথা হয়েছে, কমিটিপ্রধান এই চিঠিতে তা জানতে চেয়েছেন।

ক্ষমা প্রদর্শনের যে কথা ট্রাম্প বলেছেন, কমিটির ডেমোক্রেটিক সদস্যরা সেই ব্যাপারে বিশেষভাবে উদ্বিগ্ন। চিঠিতে বলা হয়েছে, ক্ষমা প্রদর্শনের যে নির্বাহী ক্ষমতা তাঁর রয়েছে, ট্রাম্প রাজনৈতিক উদ্দেশ্যে তার অপব্যবহার করছেন। ক্ষমা প্রদর্শনের প্রতিশ্রুতি দিন বা না দিন, ট্রাম্প অধস্তন কর্মচারীদের আইনভঙ্গের পরামর্শ দিয়েছেন কি না, কমিটি সেই কথা জানাতে ম্যাকালিনকে ডেকে পাঠিয়েছে।

মার্কিন আইন অনুসারে যুক্তরাষ্ট্রের ভূখণ্ডে প্রবেশের পর কোনো বহিরাগত যদি আশ্রয় প্রার্থনা করে, তাদের আবেদন অবশ্যই বিবেচনায় আনতে হবে। আইনি না বেআইনিভাবে প্রবেশ করেছে, সীমান্তপ্রহরীদের সে প্রশ্ন বিবেচনার কথা নয়।

সিএনএন জানিয়েছে, কথাটা ট্রাম্প হয়তো ঠাট্টা হিসেবে বলে থাকতে পারেন। ট্রাম্প নিজেও এ ধরনের কোনো কথা বলেননি বলে দাবি করেছেন।

 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ