বোষ্টন বাংলাদেশ বুড্ডিষ্ট এসোসিয়েশননের বর্ষ বরণ উৎসব সম্পন্ন

April 24, 2019, 1:45 PM, Hits: 744

বোষ্টন বাংলাদেশ বুড্ডিষ্ট এসোসিয়েশননের বর্ষ বরণ উৎসব সম্পন্ন

হাকিকুল ইসলাম খোকন, হ-বাংলা নিউজ, বোস্টন থেকে :  বাংলা নতুন বছর ১৪২৬ বরন উপলক্ষ্যে গত ১৯শে এপ্রিল, বোষ্টন বাংলাদেশ বুড্ডিষ্ট এসোসিয়েশন আর্লিংটন শহরের ৩৭০ ম্যাসাচুসেট্স এভ্যেনিউতে আয়োজন করে আনন্দঘন বৈশাখী উৎসব -২০১৯। সংগঠনের সভাপতি সুহাস বড়ুয়ার সভাপতিত্বে বিশেষ আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের একজন বীর মুক্তিযোদ্ধা এবং বিশিষ্ঠ সংগীত শিল্পী মংসাথুই চৌধুরী। 

image.png

তিনি বলেন বাংলা বর্ষ বরণ জাতি ধর্ম বর্ণ গোত্র নির্বিশেষে বাংলাদেশের সকলের প্রাণের এক মিলন উৎসব। আনন্দের বিষয় হচ্ছে বর্ষ বরণের উৎসব এই বৈশাখী, বিযু বা সাংগ্রাই, আজ বিদেশের মাটিতেও উদযাপিত হচ্ছে যাতে প্রবাসের নতুন প্রজন্ম অংশ নিতে পারছে। তিনি পূর্ববর্তী বক্তা প্রিয় রক্ষিত ভিক্ষুর বক্তব্যকে সমর্থন করে বলেন, বাংলা বৎসরের প্রথম মাস ছিল অগ্রায়ন মাস, কিন্তু গৌতম বুদ্ধের ত্রি-স্মৃতি বিজড়িত বৈশাখ মাসকে সম্মান দেখিয়ে বাংলা বছরের প্রথম মাস হিসাবে বৈশাখ মাসকে গ্রহণ করা হয়েছিল।

image.png

 তিনি দেশীয় কৃষ্টি ও সংস্কৃতিকে প্রবাস প্রজন্মের নিকট পরিচিত করে তোলার লক্ষ্যে বোষ্টন বাংলাদেশ বুড্ডিষ্ট এসোসিয়েশনের চলমান কার্যক্রমের প্রশংসা করে বলেন, আমিও আপনাদের একজন হয়ে এই সংগঠনের মাধ্যমে নতুন প্রজন্মের জন্য কাজ করে যেতে চাই। সভাপতির ভাষণে সুহাস বড়ুয়া বলেন, বাংলা সাহিত্যের প্রথম গ্রন্থ চর্যাপদ দিয়ে শুরু হয়েছিল বাংলা সাহিত্যের ইতিহাস।

image.png

 পাহাড়পুর বৌদ্ধ বিহারের মহাজ্ঞানী বৌদ্ধ ভিক্ষুরা রচনা করেছিলেন প্রথম বাংলা সাহিত্য চর্যাপদ। পাহাড়পুর-সোমপুর, কুমিল্লার শালবন, নাগেশ্বর, ভারতের নালন্দা প্রভৃতি বাংলার তৎকালীন বৌদ্ধ বিহার আর বিশ্ববিদ্যালয় ধ্বংশ করেছিল বিদেশী দখলদার এবং দেশীয় দুষ্কৃতকারীরা কিন্তু সেই চর্যাপদ দিয়ে শুরু হওয়া বাংলা সাহিত্য আজ বিশ্ব জুড়ে বিকশিত, প্রতিষ্ঠিত এবং সমৃদ্ধ ।

image.png

 সহ সভাপতি প্রজয় বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, টাফট বিশ্ববিদ্যালয়ের প্রথম বৌদ্ধ ধর্মগুরু ভদন্ত প্রিয় রক্ষিত,সংগঠনের প্রাক্তন সভাপতি তরুণ বড়ুয়া, প্রাক্তন ব্যাংকার সুভাষ বড়ুয়া, বিমান বাংলাদেশ-এর দুবাই স্টেশান ম্যানেজার নিদান বড়ুয়া, বাসু বড়ুয়া, রঞ্জন তালুকদার,অতিথি ক্যাইচিং মারমা, প্রাক্তন সভাপতি সৌমেন্দু বড়ুয়া, প্রাক্তন সভাপতি দেবাশীষ বড়ুয়া, সাধারণ সম্পাদক প্রবল বড়ুয়া, দীপন বড়ুয়া, তমাল বড়ুয়া, সবুজ বড়ুয়া।

image.png

 অনুষ্ঠানে বিশিষ্ট অতিথিদের সংগঠনের পক্ষ থেকে বিশেষ ক্রেষ্ঠ প্রদান করা হয়। নববর্ষ উদযাপন উপলক্ষ্যে অনুষ্ঠানস্থল নানা রংয়ের দেশীয় নকশার হস্তশিল্প, কুঠির শিল্প ও চিত্রকর্মে দিয়ে সাঁজানো হয়। অনুষ্ঠান শুরু হয় রকমারী দেশীয় পিঠার সমারোহে আয়োজিত পিঠা উৎসবের মাধ্যমে। 

image.png

 অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন প্রধান অতিথি বিশিষ্ট্য সংগীত শিল্পী মংসাথুই চৌধুরী, তেজ তঞ্চঙ্গ্যা, কবিতা আবৃত্তি করেন নিদান বড়ুয়া , সংগঠনের সাংস্কৃতিক সম্পাদিকা রাজু বড়ুয়ার পরিচালনায় অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন সংগঠনের শিশু-কিশোর সহ সকল বয়সের সদস্য-সদস্যরা। নৃত্য পরিচালনায় ছিলেন শিল্পী লীমা বড়ুয়া। 

image.png

image.png

image.png 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ