যুক্তরাষ্ট্রে আশ্রয় প্রার্থনার আইন কঠোর হচ্ছে

April 30, 2019, 3:20 PM, Hits: 321

যুক্তরাষ্ট্রে আশ্রয় প্রার্থনার আইন কঠোর হচ্ছে

হ-বাংলা নিউজ : যুক্তরাষ্ট্রে বহিরাগতদের আশ্রয় প্রার্থনার নিয়মাবলিতে নতুন করে কড়াকড়ি আরোপের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল সোমবার জারি করা এক নির্দেশে এই কড়াকড়ি আরোপ করা হয়।

যাঁরা বেআইনিভাবে সীমান্ত অতিক্রম করে যুক্তরাষ্ট্রে প্রবেশ করবেন, তাঁরা আশ্রয় প্রার্থনায় সক্ষম হলেও যাতে এ দেশে কাজ করার অনুমতি না পান, ট্রাম্প সে ব্যাপারে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। 

এ ছাড়া সব আবেদনের জন্য ফি আরোপ ও চলতি আইনের অধীনে আশ্রয় প্রার্থনাকারীদের ব্যাপারে আদালত যাতে ১৮০ দিনের মধ্যে সিদ্ধান্ত নেন, তা নিশ্চিত করতেও নির্দেশ দিয়েছেন ট্রাম্প।

হোমল্যান্ড সিকিউরিটি ও বিচার বিভাগের প্রধানের উদ্দেশে পাঠানো এক চিঠিতে ট্রাম্প আগামী ৯০ দিনের মধ্যে নতুন নিয়ম তৈরির নির্দেশ দিয়েছেন। এর আগে তিনি এক ভিন্ন নির্দেশে যাঁরা ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের পর বেআইনিভাবে অতিরিক্ত সময় অবস্থান করেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। 

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রস্তুতি হিসেবে ট্রাম্প অভিবাসন প্রশ্নে এই কড়াকড়ি ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন বলে মনে করা হচ্ছে।

গতকাল এক টুইটে ট্রাম্প অভিযোগ করেন, কংগ্রেসেবিরোধী ডেমোক্র্যাটরা চলতি অভিবাসন আইন পরিবর্তনে আগ্রহী নন। আগামী নির্বাচনে ভোটের মাধ্যমেই তিনি এই ব্যবস্থা পরিবর্তন করবেন।

অভিবাসী অধিকারের পক্ষে যাঁরা কাজ করেন, তাঁরা ট্রাম্পের এই নির্দেশের সমালোচনা করেছেন। তাঁরা বলেছেন, যাঁরা এ দেশে আশ্রয় প্রার্থনা করেন, তাঁদের অধিকাংশই নিজ দেশে নিরাপত্তার অভাবের কারণেই দেশত্যাগে বাধ্য হন।

আশ্রয় প্রার্থনার আবেদনের জন্য ফি আরোপের সিদ্ধান্তেরও সমালোচনা করা হচ্ছে। তাঁরা বলছেন, বিশ্বের অধিকাংশ দেশে আশ্রয় প্রার্থনার জন্য ফি গ্রহণের কোনো নিয়ম নেই। নতুন নিয়মাবলি আনুষ্ঠানিকভাবে জারি হলে তাঁরা আদালতে তা চ্যালেঞ্জ করবেন বলেও জানিয়েছেন। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ