নভেম্বরে শুটিং

May 9, 2019, 12:16 PM, Hits: 309

নভেম্বরে শুটিং

হ-বাংলা নিউজ : শ্যাম বেনেগালের প্রস্তুতি শেষ। চলতি বছর নভেম্বর মাসে শুরু হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীচিত্রের (বায়োপিক) শুটিং। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় ছবিটি মুক্তি পাবে ২০২০ সালে, বঙ্গবন্ধুর জন্মদিনে।

জাতির জনক শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে নির্মিত হতে যাচ্ছে তাঁর জীবনীচিত্র। এটি হবে শেখ মুজিবের জীবন নিয়ে একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। ছবিটি পরিচালনা করবেন ভারতের খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগাল। বাংলাদেশ ও ভারতের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে ইতিমধ্যে কয়েক দফা বৈঠক করেছেন এই পরিচালক। জানিয়েছেন, ১৮০ মিনিটে বঙ্গবন্ধুর জীবনসংগ্রাম তুলে ধরা হবে বড় পর্দায়। তিনি বলেন, ‘ছবির নেপথ্য গবেষণার কাজে আমাদের চিত্রনাট্যকার অতুল তিওয়ারি আগামী সপ্তাহে বাংলাদেশে যাচ্ছেন। বাংলাদেশের পিপলু খান এ কাজে তাঁকে সহায়তা করবেন।’

ছবিতে বঙ্গবন্ধুর চরিত্রে কে অভিনয় করবেন? এ প্রসঙ্গে পরিচালক বলেন, ‘বাংলাদেশের কোনো অভিনেতাকেই এ চরিত্রের জন্য নেওয়া হবে। কিন্তু বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করবে যে, তাকে খুঁজে বের করা ভীষণ কঠিন।’ পরিচালকের পক্ষ থেকে জানানো হয়, চিত্রনাট্য লেখা, চরিত্র নির্বাচন এবং অন্যান্য রসদ জোগাড় হয়ে গেলে ৮০ দিনেই শুটিং শেষ হয়ে যাবে।

বঙ্গবন্ধুর জীবনীচিত্র নির্মিত হবে বাংলায়, থাকবে ইংরেজি সাব-টাইটেল। পরে অবশ্য অন্য ভাষাতেও ছবিটি নির্মাণ করা হতে পারে। ভারত ও বাংলাদেশের সম্প্রীতি ও কূটনৈতিক সুসম্পর্কের কারণেই শেখ মুজিবুর রহমানের জীবনীচিত্র নির্মাণ করা সম্ভব হচ্ছে। এই উদ্যোগ দুই দেশের সম্পর্ককে আরও দৃঢ় করবে। বিশেষ করে যৌথ প্রযোজনার ছবি ও অডিও-ভিজ্যুয়াল অনুষ্ঠান নির্মাণের ক্ষেত্রে। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ