ভারতের অ্যাপাচি হেলিকপ্টার কতটা ভয়ংকর?

May 12, 2019, 12:18 PM, Hits: 84

 ভারতের অ্যাপাচি হেলিকপ্টার কতটা ভয়ংকর?

হ-বাংলা নিউজ : সামরিক শক্তিতে আরও ভয়ংকর হয়ে উঠতে নিয়মিত সামরিক অস্ত্র কিনছে ভারত। এবার অত্যাধুনিক মার্কিন হেলিকপ্টার অ্যাপাচি এএইচ ৬৪ ই হাতে পেল দেশটি। এটি বিশ্বের সর্বাধুনিক মাল্টি রোল কমব্যাট হেলিকপ্টার।

এনডিটিভির খবরে বলা হয়েছে, ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে বোয়িং কোম্পানির সঙ্গে করা চুক্তির আওতায় ভারত অত্যাধুনিক মার্কিন হেলিকপ্টার অ্যাপাচি এএইচ ৬৪ ই হাতে পেল। ২২টি অ্যাপাচি হেলিকপ্টার কেনার চুক্তি করেছিল ভারত। এরই একটি গত শুক্রবার ভারতের বিমানবাহিনীর হাতে তুলে দেয় মার্কিন কোম্পানি বোয়িং। গতকাল শনিবার ভারত এক টুইট বার্তায় এ কথা জানায়।

চুক্তি মোতাবেক বাকি হেলিকপ্টারগুলো এ বছরের জুলাইয়ে পাবে ভারত।

এই হেলিকপ্টারগুলো অ্যাপাচি গার্ডিয়ান নামেও পরিচিত। এ হেলিকপ্টারগুলো সর্বাধুনিক আক্রমণাত্মক হেলিকপ্টার। এগুলোর আছে চার ব্লেডের অ্যাটাকিং কপ্টার। যেকোনো আবহাওয়ায় হামলা চালাতে পারে এসব হেলিকপ্টার। শুধু তা-ই নয়, গাছের উচ্চতায় নেমে এসে লক্ষ্যবস্তুকে চোখের নিমেষে গুঁড়িয়ে দিয়ে চলে যেতে পারে অ্যাপাচি। লক্ষ্যে সরাসরি আঘাত হানতে এই হেলিকপ্টারে রয়েছে নাইট ভিশন সিস্টেম।

একজন পাইলট ও গানার থাকেন হেলিকপ্টারটি পরিচালনা করার জন্য। অ্যাপাচির গতিবেগ প্রতি ঘণ্টায় ৩০০ কিলোমিটার। ১৬ এজিএম-১১ এ আর হেলফায়ার-২ অ্যান্টি ট্যাংক গাইডেড মিসাইল বহন করতে পারে এই হেলিকপ্টার। এ ছাড়া দুটো এআইএম-৯ সাইডউইন্ডার, চারটে এআইএম-৯২ স্টিংগার, মিস্ট্রাল ক্ষেপণাস্ত্রও বহন করতে পারে অ্যাপাচি। শত্রুপক্ষের রাডার ধ্বংস করতে পারে এসব অ্যাপাচি। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ