মাকে নিয়ে সন্তানদের আঁকা বিখ্যাত ৪ চিত্রকর্ম

May 12, 2019, 12:28 PM, Hits: 384

মাকে নিয়ে সন্তানদের আঁকা বিখ্যাত ৪ চিত্রকর্ম

হ-বাংলা নিউজ : মা দিবসে আমরা নিজের মায়ের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করি বিভিন্নভাবে। ছোট্ট একটা উপহার কিংবা বাইরে কোথাও যাওয়া ইত্যাদি বিভিন্নভাবে আমরা আমাদের মায়েদের খুশি করার জন্য করে থাকি। চিত্রশিল্পীরা তাঁদের মায়েদের ছবি এঁকে তাঁদের অমর করে রেখেছন চিত্রশিল্পের ভুবনে। পৃথিবীর বিখ্যাত চার চিত্রশিল্পীর আঁকা তাঁদের মায়ের প্রতিকৃতি রইলো আপনাদের জন্য।

১. দ্য আর্টিস্টস মাদার, ১৬৩১

শিল্পী: র‍্যামব্রান্ড হার্মেনসুন ভ্যান রেইন (১৬০৬–১৬৬৯), ডাচ

পৃথিবীর চিত্রশিল্পের ইতিহাসের মহান ডাচশিল্পী র‍্যামব্রান্ড হার্মেনসুন ভ্যান রেইন ‘দ্য আর্টিস্টস মাদার’ শিরোনামের বিখ্যাত চিত্রকর্ম এঁকেছিলেন। ১৬৩১ সালে র‍্যামব্রান্ডের বাবা মারা যাওয়ার পর এচিং মাধ্যমে তিনি তাঁর বিধবা মায়ের দুটি প্রতিকৃতি আঁকেন। মূলত এই প্রতিকৃতিগুলোর মাধ্যমে তিনি তাঁর মায়ের অভিব্যিক্ত ধরে রাখার চেষ্টা করেছিলেন। র‍্যামব্রান্ডের মায়ের নাম ছিল নিল্টজেন উইলমসডোখতা জাব্রেক।

২. অ্যারেঞ্জমেন্ট ইন গ্রে অ্যান্ড ব্ল্যাক, নং ১, ১৮৭১

শিল্পী: জেমস অ্যাবট ম্যাকনিল উইসলার (১৮৩৪–১৯০৩), আমেরিকা

আমেরিকান শিল্পী জেমস অ্যাবট ম্যাকনিল উইসলারের আঁকা এই চিত্রশিল্প ‘উইসলার’স মাদার’ নামেও পরিচিত। ক্যানভাসে তেলরঙে আঁকা এই চিত্রশিল্পকে ‘আদর্শ মায়ের’ প্রতিকৃতি হিসেবে বিবেচনা করা হয়। জেমস অ্যাবট ম্যাকনিল উইসলারের মায়ের নাম ছিল আন্না ম্যাকনিল উইসলার।

৩. পোর্ট্রেট অব দ্য আর্টিস্টস মাদার, ১৮৮৮

শিল্পী: ভিনসেন্ট ভ্যান গগ (১৮৫৩–১৮৯০), ডাচ 

ডাচ শিল্পী ভিনসেন্ট ভ্যান গগের নাম জানেন না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। ১৮৮৮ সালে ভ্যান গগ তাঁর মা আনা কার্বেন্টাস ভ্যান গগের একটি প্রতিকৃতি এঁকেছিলেন। এই ছবিটি তিনি এঁকেছিলেন ক্যানভাসে তেলরঙের মাধ্যমে। উল্লেখ্য, ভ্যান গগ তাঁর মায়ের কাছে ছবি আঁকা শিখেছিলেন। তাঁর মা আনা ছিলেন একজন শৌখিন শিল্পী।

৪. পোর্ট্রেট অব দ্য আর্টিস্ট মাদার, ১৮৮৯

শিল্পী: মেরি কাসাট (১৮৪৪–১৯২৬), আমেরিকা

সোহাগপূর্ণ অভিব্যক্তি এবং ঘুমন্ত শিশুদের স্নান করানো মায়ের পোশাক চিত্রনের জন্য আমেরিকান ইম্প্রেশনিস্ট চিত্রশিল্পী ও প্রিন্টমেকার মেরি কাসাট বিখ্যাত হয়ে আছেন শিল্পের ভুবনে। শিল্পী মেরি কাসাটের আঁকা তাঁর মা ক্যাথরিন কাসাটকে দেখা যাচ্ছে এই ছবিতে। 

 
সর্বশেষ সংবাদ
এ বিভাগের অন্যান্য সংবাদ