আলোকচিত্রীকে ‘পোজ’ দিল একটি ইগল

May 28, 2019, 1:27 PM, Hits: 129

আলোকচিত্রীকে ‘পোজ’ দিল একটি ইগল

হ-বাংলা নিউজ : পোষা কুকুর বেড়ালের দিকে ক্যামেরা ধরলে অনেক সময় সেগুলো বিশেষ বিশেষ ভঙ্গি দেয়। নানা ভঙ্গির সেসব ছবির মধ্যে কোনো কোনোটি আপনার কাঙ্ক্ষিত ভঙ্গিতেই পেয়ে যান। আদুরে সেসব ছবি পশুপ্রেমীদের কাছে দারুণ জনপ্রিয়। তবে একবার ভাবুন তো, বুনো প্রাণী আপনার ক্যামেরার দিকে তাকিয়ে আপনার কাঙ্ক্ষিত অথবা আপনার প্রত্যাশার বাইরে দারুণ কোনো ভঙ্গি নিয়ে অবস্থান নিল! ভাবা যায়! তবে তেমনই এক ঘটনা ঘটেছে কানাডার এক শৌখিন আলোকচিত্রীর ক্ষেত্রে।

একটি ব্যাল্ড ইগল আলোকচিত্রী স্টিভ বায়রোর ক্যামেরার দিকে তাকিয়ে ‘পোজ’ দিয়েছে। সেই ছবিটি এখন সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে ভাইরাল। স্টিভ বায়রোর ভাষায়, ব্যাল্ড ইগলটি তাঁকে ‘অভিভূত’ করেছে। তিনি ইগলটির নাম দিয়েছেন ব্রুস। পাখিদের অভয়ারণ্য কানাডিয়ান র‌্যাপটর কনজারভেন্সিতে তিনি ছবিটি তোলেন। পরে সেটি ফেসবুকে আলোকচিত্রীদের একটি গ্রুপে দেওয়ার পর তা ভাইরাল হয়। ওই দিন ওই ছবিটির সঙ্গে আরও কয়েক শ পাখির ছবি তুলেছিলেন স্টিভ।

আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের খবরে বলা হয়, ওয়েব কনটেন্ট র‌্যাটিংয়ে যুক্ত র‌্যাডিটের প্রথম পাতায় জায়গা করে নেয় ছবিটি। এরপর তা বিশ্বজুড়ে গণমাধ্যমগুলোর নজর কাড়ে।

ছবিটি প্রসঙ্গে স্টিভ বায়রো বিবিসিকে বলেন, ‘ইগলটি একদম নিখুঁত অবস্থান নিয়েছিল, দুপাশ থেকে দুটি পাখা পানি স্পর্শ করছিল। বিষয়টি অন্যদের চেয়ে আমার ছবিটাকে কিছুটা আলাদা করেছে। তবে আমি এখনো জানি না এটি কীভাবে মানুষকে এতটা অনুরণিত করেছে।’

তিনি বলেন, ‘আমি একটি উঁচু জায়গায় ছিলাম। ইগলটি আসলে আমাকে ঝাপটা দিয়ে সরিয়ে দিতে চেয়েছিল। আমি সেটির পাখার বাতাসের ঝাপটা পেয়েছি। ইগলটি আমার মাথার ওপর দিয়ে যাওয়ার সময় সেখানে উপস্থিত অন্যরা আঁতকে উঠেছিলেন। ব্যাপারটি দারুণ উত্তেজনাকর ছিল।’

স্টিভ জানান, তিনি উঁচু পাথর থেকে সরে আসার পর ইগলটি উড়ে গিয়ে সেখানে বসে।

ব্যাল্ড ইগলকে উত্তর আমেরিকাজুড়ে বিচরণ করতে দেখা যায়। যুক্তরাষ্ট্রে পাখিটি জাতীয় প্রতীক। দেশটির অর্ধেকের বেশি এলাকায় এই পাখির বসবাস। কানাডার ব্রিটিশ কলাম্বিয়ায় ব্যাল্ড ইগল বেশি দেখা যায়। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ