আটলান্টিক সিটিতে চলছে ব্যাপক প্রস্তুতি | বর্ণিল ঈদোৎসবের অপেক্ষায় প্রবাসী বাংলাদেশি মুসলিম সম্প্রদায়

May 29, 2019, 12:58 PM, Hits: 834

আটলান্টিক সিটিতে চলছে ব্যাপক প্রস্তুতি | বর্ণিল ঈদোৎসবের অপেক্ষায় প্রবাসী বাংলাদেশি মুসলিম সম্প্রদায়

সুব্রত  চৌধুরী, হ-বাংলা নিউজ, আটলান্টিক সিটি থেকে : সারা বিশ্বের মতো নিউজার্সি অঙ্গরাজ্যের আটলান্টিক সিটির প্রবাসী বাংলাদেশি মুসলিম ধর্মাবলম্বীরাও ক্ষণ গুনছে ঈদোৎসবের। মুসলিম সম্প্রদায়ের   অন্যতম বড় এ উৎসবের জন্য আটলান্টিক সিটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি  মুসলিমরা এরই মধ্যে নিয়েছেন  ব্যাপক প্রস্তুতি।পৃথিবীর অন্য সব প্রান্তের মতোই ঈদোৎসব উপলক্ষে সব ধরনের প্রস্তুতি প্রায় সম্পন্ন  আটলানটিক সিটির মুসলিম সম্প্রদায়ের।                                                                                                                                                                                                                                                                                                                 

আটলান্টিক সিটিতে বাংলাদেশি আমেরিকানদের  দ্বারা  পরিচালিত  ২৪২৬, আটলান্টিক এভিনিউতে অবস্থিত   মসজিদ  আল হেরায় ঈদোৎসবের ব্যাপক প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানান  বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ  আল হেরা    মসজিদের ইমাম  ডঃ রুহুল আমিন।তিনি জানান, ঈদ উৎসবের বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে ঈদের দিন সকালে ঈদ জামাত,ঈদের নামাজ আদায় শেষে মুসল্লিদের মাঝে হালকা খাবার বিতরন, শিশুদের মাঝে খেলনা বিতরন ইত্যাদি ।এ জন্য ঈদ উৎসবকে  সামনে রেখে বরাবরের মতো এবারও আল হেরা মসজিদের  কর্তা ব্যক্তিরা পার করছেন ব্যস্ত সময়, জানালেন আলহেরা মসজিদের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ওবায়ুদুল্লাহ চৌধুরী।    আটলান্টিক সিটিতে  বিগত বছরগুলোর ধারাবাহিকতায় এবছরও মসজিদ আল তাকওয়ার উদ্যোগে আরমুরি সেন্টারে বিশাল ঈদ জামাত অনুষ্ঠানের প্রস্তুতি চলছে বলে জানান কমিউনিটি ব্যক্তিত্ব জহিরুল ইসলাম বাবুল।  

ঈদ উৎসবের অন্যতম অনুষঙ্গ হিসেবে সবাই নতুন পোশাকে নিজেকে সাজাতে নিয়েছে ব্যাপক প্রস্তুতি। বিশেষত তরুণ-তরুণীদের মধ্যে এ নিয়ে উৎসাহ উদ্দীপনার কোনো কমতি নেই। তরুণীদের কাছে ভারতীয় ও পাকিস্তানী পোশাকেই বেশি আগ্রহ।বাংলাদেশের মতো এখানেও ভারতের বিভিন্ন টিভি সিরিয়ালের নায়িকাদের নামে তৈরি পোশাক বেশ জনপ্রিয়।তরুন- তরুণীরা  অনলাইনে অর্ডার দিয়ে, নিউইয়র্কের বিভিন্ন বাঙালি ফ্যাশন হাউস থেকে এসব পোশাক সংগ্রহ করেছেন। কেউ কেউ আবার দেশ থেকে পরিচিতজনদের মাধ্যমে পছন্দের পোশাক আনিয়ে নিয়েছেন। আবার অনেকেই ছুটেছেন মার্কিন শপিং মলগুলোয়। আর তরুণদের ক্ষেত্রে হাল ফ্যাশনের পাঞ্জাবিই সবচেয়ে বেশি জনপ্রিয়। আর মা-বাবার হাত ধরে শিশুরা ছুটছে মার্কিন শপিং মলগুলোয়।বিউটিশিয়ানরা পার করছেন ব্যস্ত সময়। সব মিলিয়ে বর্ণিল এক  ঈদোৎসবের  অপেক্ষাতেই আছেন প্রবাসী  বাংলাদেশী মুসলিম ধর্মাবলম্বীরা।

আটলান্টিক সিটির প্রবাসী বাংলদেশিদের সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব সাউথ জারসির উদ্যোগে পবিএ মাহে রমজান ও ঈদুল ফিতরকে  কেন্দ্র করে রমজান মাসের শুরু থেকেই শোভা পাচ্ছে পবিএ রমজান ও ঈদ  শুভেচ্ছা সম্বলিত বিশাল হোর্ডিং। আটলান্টিক সিটিতে কোনও প্রবাসী বাংলদেশি সংগঠনের পক্ষে এবারই প্রথম রমজান ও ঈদ শুভেচ্ছা সম্বলিত হোর্ডিং শোভা পাচ্ছে। এই প্রসংগে বাংলাদেশ এসোসিয়েশন অব সাউথ জারসির ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান আবদুর রফিক ও সংগঠনের সভাপতি জহিরুল ইসলাম বাবুল বলেন, প্রবাসী বাংলাদেশিদের বিদেশের মাটিতে দেশের ঈদের আমেজের একটুকু ছোঁয়া দেওয়ার জন্য 'ঈদ বাজার' আয়োজনের মতো এটিও একটি ভিন্নতর  প্রয়াস।এই শুভেচ্ছা হোর্ডিং এর মাধ্যমে শুধুমাএ প্রবাসী বাংলাদেশি মুসলিম সম্প্রদায়  নয়, আটলান্টিক সিটিতে বসবাসরত অন্যান্য কমিউনিটির লোকজনদেরও ঈদ শুভেচ্ছা জানানো হয়েছে।  আটলান্টিক সিটিতে ভ্রমণরত দেশ-বিদেশের পর্যটকদেরও দৃষ্টি আকর্ষণ করেছে এই হোর্ডিং,যা আটলান্টিক সিটির সুধীমহলে বেশ প্রশংসিত হয়েছে।বাংলাদেশ এসোসিয়েশন অব সাউথ জারসির এই ধরনের ভিন্নতর প্রয়াস ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে জানান সংগঠনের গুরুত্বপূর্ণ এই দুই কর্মকর্তা ।

পবিএ ঈদুল ফিতরকে সামনে রেখে বাংলাদেশি মালিকানাধীন  দেশী  গ্রোসারি,  ব্রাইটন গ্রোসারি ,গার্ডেন  স্টেট সুপার মার্ট গ্রোসারিতে সমাহার ঘটেছে সেমাই, কিসমিস,গুড় সহ বাহারি পণ্যের। এবছর এসব পণ্য সামগ্রীর মূল্য সহনশীল পর্যায়ে আছে বলে জানান, গার্ডেন স্টেট সুপার মার্ট এর  স্বত্বাধিকারী   মো: আবুল হোসেন।     

এছাড়া  আটলান্টিক সিটির  আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে আগামী চার জুন,মংগলবার( ঈদের সম্ভাব্য তারিখ) আটলান্টিক সিটির  আকাশ মেঘলা থাকতে পারে,বৃষ্টিপাতের তেমন সম্ভাবনা নাই বললেই চলে।তাই বর্ণিল ঈদোৎসবে প্রকৃতির বাগড়া দেওয়ার সম্ভাবনা কম(যদি আবহাওয়ার পূর্বাভাস সঠিক থাকে।)

সবকিছু মিলিয়ে বর্নিল ঈদোৎসবের অপেক্ষায় আটলান্টিক সিটির প্রবাসী মুসলিম সম্প্রদায় । 

 
এ বিভাগের অন্যান্য সংবাদ