বঙ্গবন্ধুকে নিয়ে খান শওকত এর ২৫টি নাটক

May 29, 2019, 1:59 PM, Hits: 204

বঙ্গবন্ধুকে নিয়ে খান শওকত এর ২৫টি নাটক

খান শওকত, হ-বাংলা নিউজ, নিউইয়র্ক থেকে : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে খান শওকত ২৫টি ম  নাটক রচনা করেছেন। তার রচিত নাটক গুলো বিভিন্ন নাট্য সংস্থার মাধ্যমে এ বছরের সেপ্টেম্বর থেকে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মে  আসছে। গত বছরের ২৩ সেপ্টেম্বর তারিখে কোলকাতার বরানগর ¤্রােত নাট্য একাডেমীর উদ্যোগে ষ্টার জলসা ও জি-বাংলার শিল্পীদের নিয়ে কোলকাতায় ম স্থ হয়েছিল খান শওকতের ১টি নাটক বঙ্গবন্ধু শেখ মুজিব। স্যোসাল মিডিয়ার মাধ্যমে উক্ত নাটকটি বেশ জনপ্রিয়তা পায়। এরপরই লেখকের ২টি নাট্য গ্রন্থও প্রকাশ পায়। ২১ টি ঐতিহাসিক নাটক নিয়ে হৃদয়ে বঙ্গবন্ধু এবং ৪টি নাটক নিয়ে আমার বাড়ি টুঙ্গীপাড়া নাট্যগ্রন্থ। 

এই গ্রন্থ গুলো বাংলাদেশ ও পশ্চিম বঙ্গের বিভিন্ন নাট্যদল, বাংলাদেশের সকল মন্ত্রনালয়, সকল সাংসদ, সকল ইউ.এন.ও এবং শিল্পকলা একাডেমীর প্রতিটি শাখায় উপহার হিসেবে প্রেরণ করে বঙ্গবন্ধু থিয়েটার। একইভাবে এই সংগঠনের সদস্যরা স্যোসাল মিডিয়ার মাধ্যমে নিয়মিত প্রচার করতে থাকেন। এরই মধ্যে বাংলাদেশ সরকার ঘোষণা করে: জাতির জনকের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে দেশের ৬৪টি জেলায় বঙ্গবন্ধুর জীবন ভিত্তিক নাটক ম স্থ হবে। এজন্য শিল্পকলা একাডেমী থেকে পান্ডুলিপি আহ্বান করা হয়। বঙ্গবন্ধুকে নিয়ে তথ্যভিত্তিক পান্ডুলিপি অতি দ্রæত সময়ে দাড় করানো সহজসাধ্য নয়। তাই অধিকাংশ শিল্পকলা একাডেমী থেকে খান শওকত রচিত পান্ডুলিপি গুলোকে গুরুত্ব দেয়া হয়। একই সময় সারাদেশের নাট্যসংগঠন গুলোও বঙ্গবন্ধুর জীবন ভিত্তিক নাটক ম ায়নে আগ্রহী হয়। তারাও খান শওকতের রচিত পান্ডুলিপি গুলোর প্রতি আগ্রহ প্রকাশ করে। অন্য দিকে শিক্ষা মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয় এবং শিল্পকলা একাডেমীর মাধ্যমে দেশের প্রায় সকল স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জীবন ভিত্তিক নাটক ম ায়নে উৎসাহ সৃষ্টি করা হচ্ছে। এ অবস্থায় তাদের সামনেও খান শওকতের পান্ডুলিপি গুলো গুরুত্ব পাচ্ছে। এসবের জন্য অনেক প্রতিষ্ঠান অগ্রিম ভাবে এবছরের সেপ্টেম্বর থেকে নাটক ম ায়ন শুরু করতে যাচ্ছে। এ পর্যন্ত যে সকল সংগঠন ‘বঙ্গবন্ধু নাট্য সপ্তাহ’- পালনের উপযোগী ৭ থেকে ১০টা নাটক নিয়ে ম ায়নে প্রস্তুুত তারা হলো ঃ (১)   বরিশাল: হাসান মাকসুদ, জেলা কালচারাল অফিসার, শিল্পকলা একাডেমি, বরিশাল। (২)   গোপালগঞ্জ: শিল্পকলা একাডেমী। কালচারাল অফিসার আল্ মামুন বিন সালেহ, নাট্য প্রশিক্ষক সবুর শেখ, (৩) ঝিনাইদহ: মোঃ নাজিম উদ্দিন জুলিয়াস, সভাপতি মন্ডলীর সদস্য, গ্রæপ থিয়েটার ফেডারেশন, কেন্দ্রীয় কমিটি। (৪) খুলনা: মোঃ আজগর হোসেন, বঙ্গবন্ধু থিয়েটার, (৫) ঢাকা ও রাজশাহী: বঙ্গবন্ধু থিয়েটার. নবাব নাসির, (৬) ঢাকা: রূপঙ্কর কালচারাল সেন্টার, নাদেজদা ফারজানা মৌসুমী, (৭) ডুমুরিয়া, খুলনা: নিতীশ রায়, সচিব, শিল্পকলা একাডেমি, (৮) শাহপুর (খুলনা): মোঃ শফিউল আলম, বঙ্গবন্ধু থিয়েটার, (৯) অঙ্কুর নাট্য একাডেমি, ঝিনাইদহ। (১০) ঢাকা: উৎস নাট্যদল, (১১) গাইবান্ধা ও ঢাকা: মিছিল নাট্য সংসদ। সুহাশীষ, (১২) গাইবান্ধা: বঙ্গবন্ধু থিয়েটার, কুমকুম খাতুন, (১৩) কোলকাতার বরানগর স্রোত নাট্য একাডেমি, বিমান চক্রবর্তী, (১৪) কোলকাতার শ্যাম বাজার অন্যদেশ নাট্যদল, দৃষ্টি হীন পরিচালক সুভাষ দে। (১৫) আফসান কাজী, বঙ্গবন্ধু থিয়েটার, যশোর (১৬) আব্দুল্লাহ আল মামুন, বঙ্গবন্ধু থিয়েটার, চেচুড়ী, ডুমুরিয়া, এবং (১৭) খালেদ চৌধুরী, বঙ্গবন্ধু থিয়েটার, হবিগঞ্জ। এছাড়াও প্রতিটা জেলার শিল্পকলা একাডেমী সমূহ খান শওকতের নাটক বিভিন্ন জেলায় ম ায়নের বিষয়ে সিদ্ধান্ত গ্রহন করেছে।

গত ২৩/০৯/২০১৮ তারিখে কোলকাতায় ম ায়িত খান শওকত রচিত “বঙ্গবন্ধু শেখ মুজিব” নাটকটির ভিডিও দেখার জন্য ইউটিউবে বঙ্গবন্ধু ড্রামা রিটেন বাই খান শওকত (Bongobondhu drama written by Khan Showkat) টাইপ করে দেখুন।

বঙ্গবন্ধুকে নিয়ে খান শওকত এর ২৫টি নাটকের নাম: ১. বঙ্গবন্ধু শেখ মুজিব (প‚র্নদৈর্ঘ্য নাটক), ২. আমাদের বঙ্গবন্ধু (প‚র্নদৈর্ঘ্য নাটক), ৩. স্বাধীনতার ঘোষক (১ দৃশ্যের নাটক), ৪. বঙ্গবন্ধুর সামনে জিয়া (১ দৃশ্যের নাটক), ৫. মহামান্য রাষ্ট্রপতি (১ দৃশ্যের নাটক), ৬. মেজর ডালিম বলছি (১ দৃশ্যের নাটক), ৭. আমার বাড়ি টুঙ্গীপাড়া (১ দৃশ্যের নাটক), ৮. ৬ দফা ও ১১ দফা আন্দোলন (১ দৃশ্যের নাটক), ৯. মুজিবনগর থেকে মুক্তিযুদ্ধ (১ দৃশ্যের নাটক), ১০. হƒদয়ে বঙ্গবন্ধু (১ দৃশ্যের নাটক), ১১. বঙ্গবন্ধুর বাকশাল (১ দৃশ্যের নাটক), ১২. বাকশালী মোশতাক (১ দৃশ্যের নাটক), ১৩. মোশতাকের তেলেসমাতি (১ দৃশ্যের নাটক), ১৪. খুনী মোশতাক (১ দৃশ্যের নাটক), ১৫. বঙ্গবন্ধুকে হত্যায় বিদেশী শক্তি (১ দৃশ্যের নাটক), ১৬. মোশতাকের ষড়যন্ত্র (১ দৃশ্যের নাটক), ১৭. মুক্তিযুদ্ধে বিদেশীদের অবদান (১ দৃশ্যের নাটক), ১৮. স্বাধীনতা তুমি (গীতিনাট্য), ১৯. জনতার সংগ্রাম (গীতিনাট্য), ২০. বাংলাদেশের মাটি (গীতিনাট্য), ২১. ৭ই মার্চের ভাষণ (১ দৃশ্যের নাটক), ২২. বাংলার নবাব সিরাজউদ্দৌলা (প‚র্নদৈর্ঘ্য নাটক), ২৩. বাংলাদেশ ও বঙ্গবন্ধু (প‚র্নদৈর্ঘ্য নাটক), ২৪. রক্তাক্ত ১৫ই আগষ্ট (১ দৃশ্যের নাটক) এবং ২৫. তুই রাজাকার (প‚র্নদৈর্ঘ্য নাটক)।

 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ