ব্রাজিলে যাওয়ার স্বপ্ন পূরণ হচ্ছে বাংলাদেশের ফুটবলারদের

June 23, 2019, 9:42 AM, Hits: 123

ব্রাজিলে যাওয়ার স্বপ্ন পূরণ হচ্ছে বাংলাদেশের ফুটবলারদের

হ-বাংলা নিউজ : যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ঐকান্তিক প্রচেষ্টায় প্রথমবারের মতো বাংলাদেশ থেকে চার কিশোর ফুটবলার ব্রাজিল যাচ্ছে। সেখানে এক মাস অনুশীলন করবে তারা।

অনুশীলনের জন্য বাংলাদেশের চার ফুটবলার ব্রাজিল যাবে, খবরটি শোনা গিয়েছিল আগেই। সেই চার ভাগ্যবান কিশোর ফুটবলারের নামও ছিল চূড়ান্ত। কিন্তু মাঝে ব্রাজিল সফর নিয়ে তৈরি হয় অনিশ্চয়তা। শেষ পর্যন্ত ক্রীড়া মন্ত্রণালয়ের অক্লান্ত চেষ্টায় সে শঙ্কা দূর হয়ে প্রথমবারের মতো ব্রাজিলে অনুশীলনের জন্য অপেক্ষার প্রহর গুনছে ওরা। মঙ্গলবার রাতে এক মাসের অনুশীলনের জন্য ব্রাজিলের উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন তারা।

সেই চার ভাগ্যবান মেধাবী কিশোর ফুটবলার জগেন লাকরা, লতিফুর রহমান নাহিদ, ওমর ফারুক মিঠু ও নাজমুল আকন্দ। প্রথম দুজন অনূর্ধ্ব-১৫ এবং বাকি দুজন অনূর্ধ্ব-১৭ বিভাগের। ব্রাজিল সরকারের সহযোগিতায় কিশোরদের এই সুযোগ করে দিচ্ছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। কিশোর ফুটবলারদের ভবিষ্যৎ নিয়ে খুবই আশাবাদী যুব ও ক্রীড়া মন্ত্রী জাহিদ আহসান রাসেল। ভবিষ্যতে অনুশীলনের জন্য আরও সুযোগ করে দেওয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠিত ডেভেলপমেন্ট কাপ অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-১৭ বঙ্গবন্ধু গোল্ডকাপ থেকে সেরা ২০ জনকে ডাকা হয়েছিল বাছাইপর্বে। দুই দিনের বাছাই পরীক্ষায় সেরা হয়ে পেলে-গারিঞ্চা-নেইমারদের দেশের টিকিট পেয়েছে জগেন, নাহিদ, মিঠু, নাজমুল। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ভাষ্যমতে, ব্রাজিলের ভাস্কো দা গামা ক্লাবের অধীনে অনুশীলন করার কথা রয়েছে তাদের।

অনূর্ধ্ব-১৫ বিভাগের দুই ফুটবলারের সংক্ষিপ্ত পরিচয়:

জগেন লারকা (রাজশাহী) 

চলতি বছর অনুষ্ঠিত ‘ক্লিয়ার মেন স্কুল ফুটবল’-এ রাজশাহীর সোনাদিঘি স্কুলকে চ্যাম্পিয়ন করেছে জগেন। দশম শ্রেণিতে পড়া স্ট্রাইকার ৯ গোল করে টুর্নামেন্টের সেরা গোলদাতা। এ ছাড়া রাজশাহী বিভাগের হয়েও আলো ছড়িয়েছে ডেভেলপমেন্ট কাপ ফুটবলে। তার দল রাজশাহী চ্যাম্পিয়ন না হলেও জগেন পায়ের ঝলক ঠিকই জায়গা করে নিয়েছে কোচদের মনে।

লতিফুর রহমান নাহিদ (রংপুর) 

রংপুরের হয়ে টানা দুই বছর ডেভেলপমেন্ট কাপ ফুটবলে দ্যুতি ছড়িয়েছে এই মিডফিল্ডার। যদিও বয়সভিত্তিক দলের ক্যাম্পে একবারও ডাক পড়েনি তার।

অনূর্ধ্ব-১৭ বিভাগের দুই ফুটবলারের সংক্ষিপ্ত পরিচয়:

ওমর ফারুক মিঠু (কুড়িগ্রাম) 

ডেভেলপমেন্ট কাপ ফুটবলে রংপুর বিভাগকে একবার করে চ্যাম্পিয়ন ও রানার্সআপ করেছে মিঠু। কুড়িগ্রাম জেলার স্ট্রাইকার নিজের জাতটা চিনিয়েছে ২০১৬ সালে পাইওনিয়ার লিগে। আরামবাগ একাডেমির জার্সিতে ১৬ গোল করে দলকে চ্যাম্পিয়ন করার পাশাপাশি সেরা গোলদাতাও মিঠু। গত বছর অনূর্ধ্ব-১৫ জাতীয় দলের ক্যাম্পে ডাক পেলেও শেষ পর্যায়ে চূড়ান্ত দলে জায়গা হয়নি এই উইঙ্গারের। চলতি বছর অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৮ ক্লাব ফুটবলে আবাহনী লিমিটেডের চ্যাম্পিয়ন দলের সদস্য ছিল।

নাজমুল আকন্দ (রংপুর) 

ব্রাজিলের টিকিট পাওয়া একমাত্র ডিফেন্ডার। অনূর্ধ্ব-১৮ ফুটবলে আবাহনীর চ্যাম্পিয়ন দলের সেন্টারব্যাক। ওই টুর্নামেন্টের পারফরম্যান্স দিয়ে আবাহনী সিনিয়র দলের সঙ্গে অনুশীলন করার সুযোগ মিলেছে তার। গত বছর এএফসি অনূর্ধ্ব-১৬ বাছাইপর্বে কাতারকে হারানো সেই ঐতিহাসিক দলেরও গুরুত্বপূর্ণ সদস্য আকন্দ। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ