জিম্বাবুয়ের ক্রিকেটে কী হচ্ছে!

June 23, 2019, 12:52 PM, Hits: 312

 জিম্বাবুয়ের ক্রিকেটে কী হচ্ছে!

হ-বাংলা নিউজ : দুর্নীতি তদন্তের জন্য জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের বর্তমান প্রশাসনের কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে দেশটির ক্রীড়া এবং চিত্ত বিনোদন সম্পর্কিত কমিশন (এসআরসি)।

ইংল্যান্ডে চলছে ক্রিকেট বিশ্বকাপ। বিশ্বের সেরা দশটি ক্রিকেট দল অংশ নিচ্ছে বৈশ্বিক এই ক্রিকেট টুর্নামেন্টে। কিন্তু আইসিসির অন্যতম স্থায়ী সদস্য দেশ জিম্বাবুয়ে বাছাই পর্ব পেরিয়ে এই আসরে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। আর তাই ১৯৮৩ সালে বিশ্বকাপে অভিষিক্ত জিম্বাবুয়েকে ছাড়া এবারই প্রথম বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে।

সাম্প্রতিক সময়ে দুর্নীতি, খেলোয়াড়দের পাওনা পরিশোধ সহ নানামুখী জটিলতায় বিশ্ব ক্রিকেটের মানচিত্র থেকে অনেকটাই বিস্মৃত হতে যাচ্ছিল জিম্বাবুয়ের ক্রিকেট। তবে ২০১৭ সালে দেশটিতে রাজনৈতিক ক্ষমতার পালাবদলের পর ধারণা করা হয়েছিল, দেশটির ক্রিকেট ভাগ্যেও সুদিন আসল বলে। কিন্তু কিসের কী! আবারও সেই পুরোনো গল্প। আবারও দুর্নীতির অভিযোগ, আবারও টালমাটাল ক্রিকেট।

সপ্তাহখানেক আগে দেশটির ক্রীড়া কমিশন ক্রিকেট বোর্ডকে নির্বাহী পদগুলোর নির্বাচন স্থগিত করতে নির্দেশনা দিয়েছিল। মনোনয়ন প্রক্রিয়ায় অস্বচ্ছতা, সংবিধান লঙ্ঘন এবং আর বেশ কিছু বিতর্কের ফলে ক্রিকেট বোর্ডকে নির্বাচনী কার্যক্রম পরিচালনায় নিষেধাজ্ঞা দেয় এসআরসি। কিন্তু ক্রিকেট বোর্ড সে নিষেধাজ্ঞার তোয়াক্কা না করেই নির্বাচনের কাজ এগিয়ে নেয়। ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান পদে তাভেংবা মুকুহলানি নির্বাচনে পরবর্তী চার বছরের জন্য পুনঃ নির্বাচিত হন।

তাই কোনো উপায়ান্তর না দেখে এবার বর্তমান প্রশাসনের অধীনে ক্রিকেট বোর্ডের সকল কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিল দেশটির সকল ক্রীড়া সংস্থাগুলোর নিয়ন্ত্রক এসআরসি। সঙ্গে বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক গিভমোর মাকোনিকেও তাঁর পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এই বিষয়ে এক বিবৃতিতে সংস্থাটি বলছে, ‘একটি ক্রীড়া সংস্থার কর্তারা আইন লঙ্ঘন করে কর্মকাণ্ড পরিচালনা করতে পারে না। এটা জাতীয় স্বার্থ বিরোধী।’ বিবৃতিতে এই সময়ে ক্রিকেট বোর্ডের দৈনন্দিন কার্যক্রম পরিচালনার জন্য একটি অন্তর্বর্তীকালীন কমিটি গঠনের কথাও উল্লেখ করেছে সংস্থাটি।

এদিকে মাঠের ক্রিকেটেও সময়টা একেবারেই ভালো যাচ্ছে না জিম্বাবুয়ের। নেদারল্যান্ডস সফরে ২ ম্যাচের ওয়ানডে সিরিজে ধবলধোলাই হয়েছে। আজ থেকে রটারডামে শুরু হচ্ছে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ