যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধু বইমেলা ২০১৯

July 16, 2019, 9:41 AM, Hits: 324

যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধু বইমেলা ২০১৯

হ-বাংলা নিউজ, নিউইয়র্ক থেকে : যুক্তরাষ্ট্রে বাংলাদেশী অধ্যুষিত সকল রাজ্যসহ নিউইয়র্কে বসবাসকারী বাংলাদেশী পরিবারের নিকট বিশেষ করে আগামি প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধ এবং হাজার বছরের শ্রেষ্ট বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও ইতিহাস সঠিক ভাবে তুলে ধরার প্রয়াসে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড.সিদ্দিকুর রহমান ও ভাবপ্রাপ্ত সাধারন সম্পাদক আব্দুস সামাদ আজাদ সহ সকল নেতৃবৃন্দের সার্বিক সহযোগীতায় ও মুজিব বর্ষ উদযাপন পরিষদ, যুক্তরাষ্ট্রের  আয়োজনে চলতি বছরের সেপ্টেম্বর মাসে  নিউইয়র্কে তিন দিন ব্যাপী ‘বঙ্গবন্ধু বই মেলা-২০১৯’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০১৯ এর সেপ্টেম্বর মাস থেকে শুরু করা স্মরন কালের মহতী এ আয়োজন নানা অনুষ্ঠান মালার মাধ্যমে বঙ্গবন্ধুর শত বার্ষিকী ২০২০ পর্যন্ত চলবে। এই আয়োজনকে সুষ্ঠ এবং আন্তর্জাতিক মান সম্পন্ন করার লক্ষে ১৪ই জুলাই রবিবার সন্ধ্যা ৭টায় তিতাস পার্টি  হল, জ্যাকসন হাইটসে লেখক ও মুক্তিযোদ্ধা ড. নুরন নবী কে প্রধান উপদেষ্টা, কবি মিশুক সেলিম কে আহবায়ক,  মুজিব সৈনিক নুরুল আমিন বাবু কে সদস্য সচিব করে নিউইয়র্কের প্রগতিশীল  সাংস্কৃতিক কর্মী, লেখক, ছড়াকার, চিকিৎসক, মুক্তিযাদ্ধা  এবং  মুজিব সৈনিকদের নিয়ে কার্যকর  আহবায়ক কমিটি গঠন করা হয়। 

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, প্রধান সমন্বয়কারী লেখক আবু রায়হান, সদস্য সচিব নুরুল আমিন বাবু, যুগ্ম সদস্য সচিব নাট্যকর্মী শিবলী ছাদেক শিবলু, সমন্বয়কারী মাসুদ হোসেন সিরাজী, যুগ্ম আহবায়ক ইমদাদ চৌধুরী, যুগ্ম আহবায়ক কামাল হোসেন মিঠু, সম্বয়কারী মাহফুজ হায়দার। আহবায়ক কমিটির সদস্য ছড়াকার মনজুর কাদের, খালেদ শরফুদ্দিন, গোলাম মো: হাসান, মিনহাজ আহমেদ শাম্মুু, শাম্মী আখতার, ইশতিয়াক রুপু, লেখক শামসুদ্দিন আজাদ, ডা: মাসুদ হাসান, মুক্তিযোদ্ধা মোজাহিদুল ইসলাম, মুক্তিযোদ্ধা শরাফ সরকার, আওয়ামীলীগ নেতা শামসুল আবেদীন, হাজী এনাম, মুক্তিযোদ্ধা মোজাহিদ আনসারী, জেড এ জয়, জাহিদ হাসান, স্বীকৃতি বড়–য়া, খান শওকত ও মো: আলিম খান আকাশ। প্রচার কার্যক্রম পরিচালনা করেন সাংবাদিক আব্দুল হামীদ ও নান্টু মিয়া। আরো উপস্থিত ছিলেন সুমন মাহমুদ, আবেদা চৌধুরী, আওয়ামীলীগ নেতা সাখাওয়াত বিশ্বাস, দিদারুল ইসলাম, আলী হোসেন গজনবী, সৈয়দ সাজ্জাদ রায়হান, ফাহিম আহমেদ, শহীদুল ইসলাম রাসেল, আমিনুল ইসলাম, হেলাল মিয়া, রাসেল, হাসান, আবীর, রিপু চৌধুরী আলী, আমজাদ হোসেন ও আলী আজগর খান।

আহবায়ক কমিটি প্রথম মতবিনিময় সভায় যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সংগ্রামী সভাপতি ড. সিদ্দিকুর রহমান এবং ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আব্দুস সামাদ আজাদসহ যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের নেতৃবৃন্দের যোগদান এবং ব্যপক সমর্থন বঙ্গবন্ধু বই মেলা-২০১৯ এর আয়োজনকে আরো সার্থক ও বেগবান করবে বলে  সকল বঙ্গবন্ধু সৈনিকরা আশা পোষন করেন। এ মহৎ আয়োজনের সার্বিক নেতৃত্ব এবং দিক নির্দেশনার গুরু দায়িত্ব¡ যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সংগ্রামী সভাপতি নিজ  কাঁদে তুলে নিলেন বলে ঘোষনা দিয়ে উপস্থিত সবাইকে চুড়ান্ত আশাবাদী করেন। বঙ্গবন্ধু বই মেলা-২০১৯ এর আহবায়ক কবি মিশুক সেলিম তার বক্তব্যে সুস্পষ্ট ভাষায় মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুকে নিয়ে বিকৃত ইতিহাস মুছে ফেলার অঙ্গিকার ব্যক্ত করেন। সেই সঙ্গে সঠিক বই প্রকাশ এবং সংগ্রহের কার্যক্রম অব্যাহত রাখার আহবান জানান। এছাড়া বিকৃত ইতিহাস সম্বলিত পুস্তক এবং প্রকাশনাকে ঘৃনা ভরে চিহ্নিত করার অনুরোধ জানান। আরো প্রস্তাব আসে,  প্রতি বৎসর বঙ্গবন্ধু মেলার আয়োজনসহ জাতির পিতা সংশ্লিষ্ট বই ও দলিল সংগ্রহ করে একটি স্থায়ী পাঠাগার ও গবেষনাগার স্থাপনের। বাঙালি ছাড়া আমেরিকার অন্যান্য জাতি সত্বার সাধারন জনগন, লেখক, সাংবাদিক সহ বিশিষ্ট রাজনৈতিক ব্যাক্তিত্বদের সংযুক্ত করে জাতির পিতার দর্শন সঠিক ভাবে উপস্থাপনের  পরিকল্পনা নেয়া হয়। পাশাপাশি উত্তর আমেরিকার  প্রধান প্রধান শহরে মেলা এবং সেমিনারের আয়োজন করে মুক্তিযুদ্ধ ও জাতির পিতার ইতিহাস আগামি প্রজন্মরে কাছে পৌছে দেয়ার কার্যকরী উদ্দোগ গ্রহন করা হয়।

বিশেষ প্রস্তাবনার মধ্যে আমেরিকা ও দেশের শিশুদের মননে ও চিন্তা চেতনায় বঙ্গবন্ধুকে ধারন করে দেবার লক্ষে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর আদর্শ, ইতিহাস লিপিবদ্ধ মূলক বই প্রস্তুত এবং বিতরন সহ বছর ব্যাপী  শিক্ষা কার্যক্রম কে  পরিচালনা এবং পর্যবেক্ষন করার প্রাথমিক দায়িত্ব নেবার ইচ্ছা পোষন করেন বঙ্গবন্ধু বই মেলা-২০১৯ কমিটির সম্মানিত উপদেষ্টা বিশিষ্ট চিকিৎসক ডাঃ ফেরদৌস খন্দকার। 

মত বিনিময় সভার প্রধান অতিথি যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের  সভাপতি ড. সিদ্দিকুর রহমান উচ্চ কন্ঠে বলেন, যেখানে বঙ্গবন্ধু সেখানে কোন আপোষ নাই। কোন অবস্থায় কোন অপশক্তি আমাদের এই আয়জনকে প্রতিহত করতে পারবে না। জীবন বাজি রেখে হলেও বঙ্গবন্ধু কে নিয়ে যারা এগিয়ে আসবে আমি তাদের সাথে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করলাম। বিপুল করতালির মাঝে সভাপতি ঘোষনা দেন, “আপনারা এগিয়ে যান আমি ও আমার নেতৃবন্দ সবাই আপনাদের সঙ্গে আছি”। ভারপ্রাপ্ত সাধারন  সম্পাদক আব্দুস সামাদ আজাদ সহ স্থানীয় সকল নেতৃবৃন্দ সর্বাত্মক সহযোগীতার জন্য প্রস্তুত বলে সভায় জানান। উপস্থিত সকল মুজিব সৈনিক সহ আওয়ামীলীগ, যুবলীগ এবং ছাত্রলীগের তরুন সমাজ বিপুল করতালির মাধ্যমে এই যুগান্তকারী ঘোষনাকে স্বাগত জানায়।এই আয়জনের শেষ মুহুর্ত পর্যন্ত  নিজেদের সম্পৃক্ত রাখতে নেতা ও কর্মীরা  সবাই দৃঢ সংকল্প প্রদর্শন করেন। 

কমিটির আহবায়ক কবি মিশুক সেলিম এর ধন্যবাদ বক্তব্য প্রদান এবং  নৈশ ভোজে অতিথিদের  আমন্ত্রণের মাধ্যমে  মতবিনিময় সভার সমাপ্তি ঘোষনা করেন।

 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ