বিশ্বকাপ বাছাইপর্বে যাচ্ছেন কারা?

August 19, 2019, 2:14 PM, Hits: 153

বিশ্বকাপ বাছাইপর্বে যাচ্ছেন কারা?

হ-বাংলা নিউজ : জাতীয় দলের বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতি শুরু ২৩ সেপ্টেম্বর। তাজিকিস্তানে আফগানিস্তান ম্যাচের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

ছুটি শেষ হয়েছে জেমি ডের। বিশ্বকাপের প্রাক বাছাইপর্ব পার করেই ইংল্যান্ডে যাওয়া জাতীয় দলের কোচ বাংলাদেশে ফিরেছেন আজ। ফিরেই জানিয়েছেন নতুন পরিকল্পনার কথা। আগামী ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে বাছাইপর্বের প্রথম ম্যাচ বাংলাদেশের। গুরুত্বপূর্ণ সে ম্যাচের জন্য ২৩ আগস্ট থেকে অনুশীলন ক্যাম্প শুরু করবেন কোচ।

বাছাইপর্বে ‘ই’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী ওমান, ভারত, কাতার ও আফগানিস্তান। এদের মাঝে আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ দিয়ে বাংলাদেশের বাছাইপর্ব শুরু হতে যাচ্ছে। অ্যাওয়ে ম্যাচ হলেও আফগানিস্তানের পরিস্থিতি বিবেচনা করে দুই দল খেলবে নিরপেক্ষ ভেন্যু তাজিকিস্তানের দুশানবেতে। একেই যে আফগানিস্তানের হোম ভেন্যু হিসেবে বেছে নেওয়া হয়েছে। ক্রিকেটে ভারতের দেরাদুন যেমন এখন আফগানদের মাঠ হিসেবে পরিচিত। দুশানবের সেন্ট্রাল স্টেডিয়ামে ১০ তারিখে ম্যাচ হলেও বাংলাদেশ দল দেশ ছাড়বে ১ সেপ্টেম্বর।

এর আগেই অবশ্য একটি কাজ করতে হবে জেমি ডেকে। ইংল্যান্ডে থাকাকালীন ২৫ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছেন জেমি ডে। এদের সবাই থাকছেন অনুশীলন ক্যাম্পে। ঢাকা ছাড়ার আগে অর্থাৎ ৩১ আগস্ট দল চূড়ান্ত করবেন কোচ। অর্থাৎ এক সপ্তাহের অনুশীলন পর্ব শেষে প্রাথমিক দল থেকে দুজন বাদ পড়বেন।

আফগানদের বিপক্ষে ভালো করার জন্য শুধু যে অনুশীলন যথেষ্ট নয় সেটা জানা আছে কোচের। সে কারণেই তাজিকিস্তানে দুটি প্রস্তুতি ম্যাচ খেলা নিশ্চিত করে রেখেছেন। ৩ ও ৫ সেপ্টেম্বর স্থানীয় লিগের দুটি শীর্ষ ক্লাবের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে বাংলাদেশের। সে ম্যাচগুলো থেকেই আফগানদের হারানোর আত্মবিশ্বাস জোগাড় করে নিতে চান কোচ। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ