চুরিটা ভালো করেই করুন, ‘সাহো’কে ব্যঙ্গ ফরাসি পরিচালকের

September 3, 2019, 11:27 AM, Hits: 144

চুরিটা ভালো করেই করুন, ‘সাহো’কে ব্যঙ্গ ফরাসি পরিচালকের

হ-বাংলা নিউজ : প্রভাস ও শ্রদ্ধা কাপুরের বহুপ্রতীক্ষিত ছবি ‘সাহো’। ‘বাহুবলী ২’-এর পর দুই বছরের অপেক্ষা। ‘সাহো’র রিভিউয়ে দর্শকেরা উচ্ছ্বসিত, তবে সমালোচকেরা ধুয়ে দিচ্ছেন। অনেকেই বলছেন, ছবিতে অ্যাকশন না গল্প, কোনটা বেশি বলা মুশকিল। এরই মাঝে ফরাসি এক পরিচালক ‘সাহো’র পরিচালককে ধুয়ে দিয়েছেন। বলেছেন, চুরি করলে ভালোভাবেই করা উচিত।

‘সাহো’ মুক্তি হয়েছে পাঁচ দিন হলো। এরই মধ্য বক্স অফিসের কালেকশন ভালোই। প্রথম তিন দিনে সারা বিশ্ব থেকে ছবিটি পকেটে পুরেছে ২৯৪ কোটি ভারতীয় রুপি। এমন সময় ছবির পরিচালক ও কলাকুশলীদের ব্যঙ্গ করলেন ফরাসি পরিচালক জেরম সালে। তাঁর অভিযোগ, ২০০৮ সালে তাঁর তৈরি করা ছবি ‘লার্গো উইঞ্চ’ থেকে ‘সাহো’ পুরোপুরি কপি করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ফরাসি পরিচালক ধুয়ে দিয়েছেন ‘সাহো’র পরিচালককে। ১ সেপ্টেম্বরে কোনো রাখঢাক না রেখে ফরাসি পরিচালক টুইটে লিখেছেন, ‘আমার ভবিষ্যৎ ভারতে বেশ উজ্জ্বল বলেই মনে হচ্ছে। লার্গো উইঞ্চের এই ফ্রি মেক আগেরটার মতোই খারাপ। তাই তেলেগু পরিচালকেরা দয়া করে আমার কাজ চুরি করলে সেটাকে সঠিকভাবে করুন।...’ এর আগেও দক্ষিণে তার ছবি নকল করার অভিযোগ তুলেছিলেন এই পরিচালক।

তবে এর আগের ‘সাহো’র বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলেছিলেন অভিনেত্রী লিসা রয়। শিল্পী শিব সুলেমানের আঁকা একটি ছবি চুরির অভিযোগ উঠল প্রভাসের ‘সাহো’র বিরুদ্ধে। নিজের ইনস্টাগ্রামে লিসা একটি ছবি শেয়ার করেন। যেখানে ‘বেবি ওয়ান্ট ইউ টেল মি’ নামে একটি গানে সুলেমানের ওই ছবি ব্যবহার করা হয়। ‘বেবি ওয়ান্ট ইউ টেল মি’তে সুলেমানের যে ছবি ব্যবহার করা হয়েছিল, সে পোস্টারই হুবহু তুলে দিয়েছেন ‘সাহো’র পরিচালক।

‘সাহো’-র পোস্টার শেয়ার করে লিসা প্রশ্ন তুলে বলেন, এ ধরনের কাজ আর কত দিন চলবে? এবার প্রতিবাদ করার সময় এসেছে। বড় বাজেটের সিনেমার প্রযোজক সংস্থা কীভাবে অন্যর কাজের ছবি টুকে জুড়ে দেওয়ার মতো কাজ করতে পারে। শুধু তা-ই নয়, শিব সুলেমানের কাজ থেকে ছবি নেওয়ার সময় ‘সাহো’র নির্মাতারা তাঁর সঙ্গে যোগাযোগ করেননি।

ছবিটি বক্স অফিসের কালেকশন নিয়ে সিনেমা বিশ্লেষকদের ধারণা যা ছিল, প্রথম দুই দিনে তা পেরিয়ে গেছে। ভারতে মুক্তি পাওয়া হলিউডের ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’কেও ছাড়িয়ে যাবে ‘সাহো’, তাও সত্য হয়েছে। ট্রেড অ্যানালিস্টদের পূর্বাভাস ছিল, প্রথম দিনের কালেকশনে ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’ থেকে ‘কবির সিং’, অনেক ছবিকেই টপকে যাবে ‘সাহো’। ছবি মুক্তির প্রথম দিনে ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’-এর ৫৩ কোটি, ‘থাগস অব হিন্দুস্তান’-এর আয় ছিল ৫২ কোটি রুপির বেশি। আর শুক্রবার ছবি মুক্তির প্রথম দিনে সব কটি ভার্সন মিলে ‘সাহো’র আয় ছিল ৬৮ কোটি রুপি। আর দ্বিতীয় দিন শনিবারে আয় ৩ কোটি কমে দাঁড়ায় ৬৫-তে।

৩৫০ কোটি রুপি বাজেটের অ্যাকশন থ্রিলার ছবিটি মুক্তির আগেই ৩২০ কোটি রুপি ব্যবসা করে ফেলেছে। এখন আয় কোথায় গিয়ে ঠেকে, দেখার বিষয় তা-ই।

প্রভাস, শ্রদ্ধা ছাড়াও ‘সাহো’তে আছেন জ্যাকি শ্রফ, নীল নীতিন মুকেশ, চ্যাঙ্কি পান্ডে, মন্দিরা বেদি। তথ্যসূত্র: এনডিটিভি 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ