২০৩০ সালের মধ্যে ঢাকায় ৬ মেট্রোরেল: ওবায়দুল কাদের

September 9, 2019, 10:54 AM, Hits: 93

২০৩০ সালের মধ্যে ঢাকায় ৬ মেট্রোরেল: ওবায়দুল কাদের

হ-বাংলা নিউজ : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঢাকা শহর ও পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে সরকার ২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্রোরেলের মাধ্যমে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করেছে।

আজ সোমবার জাতীয় সংসদে লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে এ কথা বলেন সেতুমন্ত্রী।

আলী আজমের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, জাতীয় মহাসড়কে ১২১টি দুর্ঘটনাপ্রবণ স্থান চিহ্নিত করা হয়েছে। 

বিএনপির মোশাররফ হোসেনের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, পুলিশ বিভাগের তথ্য অনুসারে গত পাঁচ বছরে সড়ক দুর্ঘটনায় ১২ হাজার ৫৪ জন নিহত হয়েছেন।

প্রশ্নোত্তরের আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল পাঁচটার পর সংসদের অধিবেশন শুরু হয়।

মাটির কারণে সড়ক নির্মাণব্যয় বেশি

বিএনপির সাংসদ রুমিন ফারহানার এক সম্পূরক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, চীন ও ভারতের মাটির গঠন এবং বাংলাদেশের মাটির গঠনের পার্থক্য বুঝতে হবে। তাহলে ওসব দেশের সঙ্গে বাংলাদেশের সড়ক নির্মাণব্যয়ের পার্থক্য উপলব্ধি করা সম্ভব হবে। ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-সিলেট সড়কে এবারের ঈদে যানজট হয়নি। অন্যদিকে ঢাকা থেকে এলেঙ্গা পর্যন্ত চার লেন সড়ক রয়েছে। সেখানে থেকে দুই লেন শুরু। যে কারণে ওখানে কয়েক ঘণ্টার জট ছিল।

ওবায়দুল কাদের আরও বলেন, সড়ক দুর্ঘটনার জন্য যেমন রেকলেস ড্রাইভিং আছে, আবার রেকলেস পথচারীও আছে। এই ঢাকা সিটিতেই দেখা যাবে যানজটের সঙ্গে জনজট মিলেমিলে একাকার হয়ে গেছে। বাচ্চা কোলে নিয়ে মোবাইল ফোন কানে নিয়ে এপার থেকে ওপার আর ওপার থেকে এপার হতে দেখা যায়। রাস্তা চলাচলে পথচারীরা কোনো নিয়মকানুনের তোয়াক্বা করেন না। এ ধরনের প্রেক্ষাপটে সমস্যার সমাধান করা যাবে না। এই সমস্যার সমাধানে জনসচেতনতা বাড়াতে হবে।

বিটিএমসির ১৬ কারখানা পিপিপিতে

বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের (বিটিএমসি) ১৬টি কারখানা পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) চালানোর জন্য অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি নীতিগতভাবে অনুমোদন দিয়েছে। আজ সংসদে নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এ তথ্য জানান।

গোলাম দস্তগীর বলেন, বস্ত্রশিল্পের আধুনিকায়নে সরকার রাষ্ট্রায়ত্ত বস্ত্রকলগুলো চালুর জন্য পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) অবলম্বন হয়েছে চিহ্নিত করেছে। এ জন্য বিটিএমসির ১৬টি মিল পিপিতে চালানোর বিষয়টি অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি নীতিগতভাবে অনুমোদন করেছে। এই প্রক্রিয়ার প্রথম পর্যায়ে আহাদ বাওয়ানো টেক্সটাইল মিলের নির্বাচিত প্রাইভেট পার্টনার ক্যানটিনে ফ্যাশনের সঙ্গে গত ২৫ জুন এবং কাদেরিয়া টেক্সটাইলের পার্টনার অরিয়ন কনসোর্টিয়ামের সঙ্গে ২১ জুলাই চুক্তি সই হয়েছে।

ফরিদুল হক খানের প্রশ্নের জবাবে গোলাম দস্তগীর বলেন, স্থানীয় ও আন্তর্জাতিক বাজারের চাহিদার সঙ্গে সংগতি রেখে পাট ও পাটজাত পণ্য উৎপাদনের বেশ কিছু সমস্যা আছে। এর মধ্যে আছে উন্নত বীজের অভাব ও আমদানি–নির্ভরতা, পাট পচানোর জন্য পানির স্বল্পতা, পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক ব্যবহার আইনের সীমাবদ্ধতা, আন্তর্জাতিক বাজার সংকোচন, পাটচাষিদের উৎপাদন খরচ বৃদ্ধি, পাটজাত পণ্য রপ্তানির ওপর ভারত কর্তৃক অ্যান্টি ডাম্পিং শুল্ক আরোপ এবং পর্যাপ্ত বিদেশি বিনিয়োগের অভাব। এসব সমস্যা থেকে উত্তরণের জন্য ধান, চাল, গম, ভুট্টা, সার, চিনি, মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা, তুষ-খুদ-কুঁড়া, পোলটি ফিড ও ফিশ ফিড—এই ১৯টি পণ্যের মোড়কীকরণের জন্য ব্যাগ তৈরি করা হচ্ছে। এ ছাড়া আন্তর্জাতিক মেলায় অংশগ্রহণের মাধ্যমে পাটপণ্যের রপ্তানি বাড়ানোসহ অন্যান্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এনামুল হকের প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, ২০১৮-১৯ অর্থবছরে পাটকলগুলোর উৎপাদন ছিল ৬৯ হাজার ১১১ টন। তার আগের বছর এই উৎপাদন ছিল ১ লাখ ৩৩ হাজার ৩৮৩ টন।

বিএনপির রুমিন ফারহানার প্রশ্নের জবাবে রেলমন্ত্রী নূরুল ইসলাম বলেন, ১৯৯২ থেকে ২০১২ সাল পর্যন্ত সরকার রেলের ভাড়া বাড়ায়নি। কারণ, রেলওয়ে জনগণকে সেবা দেওয়ার বিষযটির ওপর গুরুত্বারোপ করেছে। রেলওয়ের ২০১৭-১৮ অর্থবছরে ব্যয় ছিল ৩ হাজার ১১৫ কোটি টাকা। বিপরীতে আয় ছিল ১ হাজার ৬১৮ কোটি টাকা। 

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রেলওয়েকে জনগণের নিকট নির্ভরযোগ্য ও গুরুত্বপূর্ণ পরিবহনের মাধ্যম হিসেবে প্রতিষ্ঠা করার সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখা হয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ রেলওয়ে নারায়ণগঞ্জ-ঢাকা-জয়দেবপুর রুটে ইলেকট্রিক ট্রেন চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ