হাসন রাজার বাড়ীতে সিলেট লেখক ফোরামের শেকড়ের সন্ধানে অভিযাত্রা সম্পন্ন

September 22, 2019, 12:35 PM, Hits: 135

হাসন রাজার বাড়ীতে সিলেট লেখক ফোরামের শেকড়ের সন্ধানে অভিযাত্রা সম্পন্ন

সিলেট লেখক ফোরামের শেকড়ের সন্ধানে অভিযাত্রার অংশ হিসেবে ইউনেস্কো কর্তৃক স্বীকৃতিপ্রাপ্ত মরমী কবি হাসন রাজার সুনামগঞ্জের তেঘরিয়ায় সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়েছে। ২১ সেপ্টেম্বর শনিবার দিনব্যাপী জমজমাট সাহিত্য আড্ডার কর্মসূচির মধ্যে ছিল হাসন রাজার কবর জিয়ারত, হাসন রাজা মিউজিয়াম পরিদর্শন ও হাসন রাজার বাড়ীতে জম্পেস সাহিত্য আড্ডা। 

সকালে অভিযাত্রী দল সিলেট শহর থেকে রওয়ানা দেন সরবে সদলবলে। গাড়ি বহরে অভিযাত্রী দলের অনেকেই মন আনন্দে তখন থেকেই গাওয়া শুরু করে দেন হাসন রাজার বিখ্যাত গান মাটিরও পিঞ্জিরার মাঝে বন্দি হইয়ারে কিংবা বাউলা কে বানাইলো রে......। রাস্তার অবস্থা করুন থাকায় প্রায় দুই ঘন্টায় অভিযাত্রী দল পৌছেন আউল বাউল কবি সাহিত্যিক গীতিকারদের জেলা সুনামগঞ্জ শহরে। অতপঃর হাসন রাজার সমাধির পার্শ্বে তেঘরিয়ায়। সেখানে অভিযাত্রী দলকে স্বাগত জানান পূর্ব থেকে অপেক্ষমান সুনামগঞ্জের তিন কৃতি সন্তান হাসন রাজার প্রপৌত্র লেখক গবেষক ও শিল্পী সামারিন দেওয়ান, সিলেট লেখক ফোরামের সাধারন সম্পাদক এডভোকেট জিয়াউর রহিম শাহিন এবং ট্রেজারার কাজী মাওলানা শফিকুল ইসলাম। অভিযাত্রী দল সেখানে পৌছে প্রথমে হাসন রাজার কবর জিয়ারত ও কয়েক বছর পূর্বে সেখানে লাগানো বৃক্ষ পরিদর্শন করেন। এরপর পরিদর্শন করেন হাসন রাজা মিউজিয়াম। শুরু হয় হাসন রাজার বাড়ীতে কাঙ্খিত সেই সাহিত্য আড্ডা।         

ফোরাম সভাপতি গীতিকার কবি নাজমুল ইসলাম মকবুলের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক এডভোকেট জিয়াউর রহিম শাহিনের পরিচালনায় ও ট্রেজারার কাজী মাওলানা শফিকুল ইসলামের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে সুচিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক কলামিষ্ট আফতাব চৌধুরী, হাসন রাজার প্রপৌত্র লেখক গবেষক ও শিল্পী সামারিন দেওয়ান, খ্যাতিমান চক্ষু চিকিৎসক কবি গীতিকার গণসঙ্গীতশিল্পী ডাঃ জহিরুল ইসলাম অচিনপুরী, বিশ্বনাথ প্রেসক্লাব সভাপতি মোসাদ্দিক হোসেন সাজুল, লেখক কবি সাইফুর রহমান কায়েসসহ অনেকেই। পরে হাসন রাজার ঘরের আঙিনায় বসে হাসন রাজার বিখ্যাত গানগুলি শোনান ডাঃ জহিরুল ইসলাম অচিনপুরী এবং হাসন রাজার প্রপৌত্র লেখক গবেষক ও শিল্পী সামারিন দেওয়ান। সিলেট লেখক ফোরামের ট্রেজারার কাজী মাওলানা শফিকুল ইসলামের উদ্যোগে মধ্যাহ্নভোজ ও দিনব্যাপী নানা আয়োজন শেষে সন্ধ্যার পর অভিযাত্রী দল রওয়ানা দেন সিলেট শহর অভিমুখে।

 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ