নারী পর্যটকদের জন্য পোষাকের বিধান শিথিল করলো সৌদি আরব

September 27, 2019, 12:08 PM, Hits: 150

নারী পর্যটকদের জন্য পোষাকের বিধান শিথিল করলো সৌদি আরব

হ-বাংলা নিউজ : পর্যটন খাতকে সমৃদ্ধ করতে এবার বিদেশী নারী পর্যটকদের জন্য পোষাকের বিধানে শিথিলতা আনছে সৌদি আরব। দেশটি ঘোষণা দিয়েছে, দেশের পর্যটন খাতে বিনিয়োগে বিদেশী দেশগুলোকে আকৃষ্ট করতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া এখন থেকে নারী পর্যটকরা একাই ভ্রমণ করতে পারবে যেটি আগে নিষিদ্ধ ছিলো। আগে কট্টোর রক্ষণশীল দেশটিতে বিদেশী নারীদের ক্ষেত্রে সমগ্র শরীর ঢাকা কালো আবায়া বাধ্যতামূলক ছিলো। কিন্তু নতুন এই ঘোষণার পর এসব আইন শিথিল করা হয়েছে। এ খবর দিয়েছে আল জাজিরা।

সৌদি পর্যটক খাতের প্রধান আহমেদ আল খাতিব বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, এখন থেকে বিদেশী নারীদের আবায়া পড়তে হবে না। তবে যাই পড়া হোক না কেনো তা শালীন হতে হবে। সৌদি আরব ইতিমধ্যে নতুন ভিসা প্রোগ্রাম চালু করেছে। দেশটি আশা করছে এর ফলে অর্থনৈতিকভাবে ব্যাপক লাভবান হতে পারবে তারা। ২০৩০ সালের মধ্যে পর্যটনকে কাজে লাগিয়ে ১০ শতাংশ প্রবৃদ্ধি অর্জনকে লক্ষ্য নির্ধারণ করেছে রিয়াদ। 

তবে প্রথম পর্যায়ে ৪৯টি রাষ্ট্রের পর্যটকদের জন্য এইসব বিধিনিষেধ উঠিয়ে নেয়া হবে। এরমধ্যে রয়েছে চীন, জাপান, ইউরোপীয় ইউনিয়নভুক্ত রাষ্ট্রগুলো ও যুক্তরাষ্ট্র। গত কয়েক বছরে সৌদি আরব সামাজিক বিভিন্ন বিধিনিষেধ থেকে বেড়িয়ে এসেছে। এরমধ্যে অন্যতম হলো, প্রকাশ্যে নারী ও পুরুষের অবস্থান। এছাড়া নারীদের পোশাক, গাড়ি চালানো, চাকরি ও পুরুষ অভিবাবকত্ব আইনেরো উদারিকরণ হয়েছে।  

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ