ফামাক্যাশ লিমিটেডের আইসিটি জাতীয় অ্যাওয়ার্ড ২০১৯ লাভ

October 16, 2019, 9:18 AM, Hits: 126

ফামাক্যাশ লিমিটেডের  আইসিটি জাতীয় অ্যাওয়ার্ড ২০১৯ লাভ

হ-বাংলা নিউজ : বেসিস (বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস) আয়োজিত জাতীয় আইসিটি অ্যাওয়ার্ড ২০১৯ অনুষ্ঠানে অংশগ্রহণ করে ফিনটেক ক্যাটাগরির আওতায় ফামাক্যাশ লিমিটেড আইসিটি অ্যাওয়ার্ড ২০১৯ পায়। গত ১২ই অক্টোম্বর তৃতীয়বারের মতো বেসিস জাতীয় আইসিটি পুরষ্কার সম্মেলনের আয়োজন করে রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে। এই বছর বেসিস ৩৫ তম বিভাগে পুরষ্কারের জন্য ১০৫ টি প্রতিষ্ঠান এবং ব্যক্তিকে স্বীকৃতি দিয়েছে।

মোবাইল মানি অ্যাপ্লিকেশন এবং ওয়েব অ্যাপ্লিকেশনগুলিতে ফামাক্যাশের অভিনব বৈশিষ্ট্যগুলির ভিত্তিতে জাতীয় আইসিটি পুরস্কার ২০১৯ জিতেছে। ফামাক্যাশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং চেয়ারম্যান ড. সাইফুল খন্দকার, গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি ও বেসিস এর সভাপতি সৈয়দ আলমাস কবিরের কাছ থেকে ফামাক্যাশের পক্ষে পুরস্কার গ্রহণ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, এমপি, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, এমপি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি। 

উল্লেখযোগ্য বিষয়, ফামাক্যাশ আগামী নভেম্বর ২০১৯ এ ভিয়েতনামের “হা লং” এলাকায় অনুষ্ঠিত এপিকটা অ্যাওয়ার্ড ২০১৯ এ প্রতিযোগিতা করার জন্য বেসিস কর্তৃক মনোনীত করা হয়েছে। ফামাক্যাশ দলটি এপিকটা অ্যাওয়ার্ড ২০১৯ অর্জনের ব্যাপারে আশাবাদী, যা তথ্য প্রযুক্তিতে বাংলাদেশের সুনামকে সমৃদ্ধ করবে।

বাংলাদেশ-আমেরিকান সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের দ্বারা ফামাক্যাশ ২০১৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠিত হয়েছিল। সেই থেকে, ফামাক্যাশ একটি বিশ্বব্যাপী ফিনটেক সংস্থা হিসাবে বিকশিত হচ্ছে। ফামাক্যাশ লিমিটেড ফামা ক্যাশ আমেরিকার একটি সহায়ক সংস্থা এবং বাংলাদেশ ও দেশের বাইরে থাকা এন আর বি সম্প্রদায়ের সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের ব্যবহার করে বিশ্ববাজারে ব্যবহারকারী-বান্ধব ডিজিটাল পেমেন্ট সলিউশন তৈরি করছে।

ফামাক্যাশ বাংলাদেশের ব্যাংক একাউন্ট ব্যবহারকারী ও ব্যবহার করতে পারছে তাদের সার্ভিস দিবে বলে বদ্ধপরিকর এবং বাংলাদেশে অভ্যন্তরীণ রেমিটেন্সে উল্লেখযোগ্য প্রভাব ফেলছে। বিশ্বব্যাংক জানিয়েছে, অনুমোদিত চ্যানেলের মাধ্যমে যে রেমিট্যান্স আসে (আনুমানিক ১৬ বিলিয়ন মার্কিন ডলার), "হাওলা" এর মাধ্যমে "হুন্ডি" নামেও সমান বা বেশি কিছু পরিমান রেমিটেন্স আসে। 

মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত বা সৌদি আরবের কিংডমে বসবাসকারী বাংলাদেশিরা প্রায়শই বাংলাদেশে অর্থ প্রেরণে চ্যালেঞ্জের মুখোমুখি হন। সাধারণত, ব্যাংকগুলি সপ্তাহে কেবল পাঁচ দিন খোলা থাকে এবং ছুটির জন্য বন্ধ থাকে। এক্সচেঞ্জ হাইজগুলি উচ্চ কনভার্সন ফি নেয়, বা নিকটতম এক্সচেঞ্জ হাউসটি ১০ কিলোমিটার দূরে। ফামাক্যাশ এনআরবিদের আইনত তাদের মোবাইল ফোন থেকে অর্থ প্রেরণের বিকল্প দিয়েছে এই সমস্যাগুলি সমাধান করতে চায়।

ফামাক্যাশ মার্কেটে প্রতিযোগীদের মতো নয়, ফামাক্যাশ একটি সফ্টওয়্যার সংস্থা, সুতরাং ফামাক্যাশের পক্ষে বিক্রেতাদের উপর নির্ভর করে নতুন বৈশিষ্ট্য এবং ফিচার যুক্ত করা সহজ। গ্লোবাল টেক ইন্ডাস্ট্রিতে ফামাক্যাশের সাফল্য বাংলাদেশের জন্য একটি সাফল্য। 

 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ