একাত্তরের গণহত্যা ও রোহিঙ্গা গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি

November 2, 2019, 1:35 PM, Hits: 651

একাত্তরের গণহত্যা ও রোহিঙ্গা গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি

এস. হাসান (রাজীব),  হ-বাংলা নিউজ, এডমন্টন থেকে : একাত্তরে বাংলাদেশে সংগঠিত গণহত্যা ও মিয়ানমারে চলমান রোহিঙ্গাদের উপর নিপীড়ন, নির্যাতন, অগ্নিসংযোগ, লুন্ঠন, ধর্ষন, ও বর্বরোচিত গণহত্যার বিষয়ে আন্তর্জাতিক স্বীকৃতি ও সমর্থন আদায়ের পাশাপাশি রোহিঙ্গাদের মায়ানমারে সন্মানজনক প্রত্যাবর্তনের লক্ষ্যে বঙ্গবন্ধু’র বাংলাদেশ জাতীয় ব্র্যান্ড করার প্রধান উদ্যোগক্তা মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ ব্যাপক জনসংযোগ ও প্রচারনা শুরু করেছেন।

গত ২০শে অক্টোবর ২০১৬ কানাডার ওন্টারিও পার্লাম্যন্টের ৪১ তম অধিবেশনের দ্বিতীয় সেসনে Mrs. Gila Martow: (Bill 44, An Act to proclaim the month of March as Bangladeshi Heritage Month)এর উপর দীর্ঘ আলোচনা করেন.

তিনি কানাডা-বাংলাদেশের গর্ব অমিত চাকমা পশ্চিম অন্টারিও বিশ্ববিদ্যালয়ের সভাপতি এবং দক্ষিণ-পূর্ব বাংলাদেশের চাকমা উপজাতি থেকে আশা শিক্ষাবিদ; নজরুল ইসলাম মিন্টো লেখক, সাংবাদিক এবং কানাডার প্রথম বাংলা পত্রিকা দেশ বিদেশের প্রধান সম্পাদক, দেশ বিদেশে টিভির সিইও এবং দানা আব্রাহাম হান্নান অভিনেতা, নাজ হোসেন, ইনভেস্টরস গ্রুপের সাথে কর্মরত হাই কর্পোরেট ফিনান্স বিশেষজ্ঞ, রন মোস্তফা হলিউড টিভি অভিনেতা, ও শান রহমান অভিনেতা  সহ আলবার্টা বাংলাদেশ কানাডা হেরিটেজ সোসাইট অব এডমন্টনের সাবেক সভাপতি, সাংবাদিক, একাডেমিক এবং লেখক এর প্রসংগ টেনে  আনেন।

দেলোয়ার জাহিদ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কানাডা ইউনিট কমান্ড নির্বাহী ও ডাইভার্স এডমন্টন সম্পাদক বাংলাদেশ বংশোদ্ভূত আলবার্টা অধিবাসী এ কানাডিয়ান (দেলোয়ার জাহিদকে) ২০১৭ সালের ৪ঠা এপ্রিল তার সহযোগী বাংলাদেশ সম্প্রদায়ের নেতাদের সাথে নিয়ে পার্লাম্যান্ট অধিবেশনে পরিচিত ও সন্মানিত হন। বাঙালি সম্প্রদায় এডমন্টনে প্রতিবছর আনন্দময় এবং গঠনমূলক ভাবে নববর্ষ উদযাপন করে এবং আলবার্টা সংসদ সদস্য এমএস ওয়ালার্ড, এমএলএ সংসদে একটি বিবৃতির মাধ্যমে পহেলা বৈশাখকে বিশেষ মর্যাদা দেন।

[সূত্র: ২৯ তম আইনসভা, তৃতীয় অধিবেশন (মঙ্গলবার বিকেলে, এপ্রিল ৪, ২০১৭/পৃ: ৫১৪**]

আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশে সংগঠিত গণহত্যা ও মিয়ানমারে রোহিঙ্গাদের গণহত্যার স্বীকৃতি দাবি করেছেন বঙ্গবন্ধু’র বাংলাদেশ এর আহবায়ক।

 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ