দুবাইয়ে সিলেট লেখক ফোরামের সাহিত্য আড্ডা সম্পন্ন

November 20, 2019, 12:58 PM, Hits: 129

দুবাইয়ে সিলেট লেখক ফোরামের সাহিত্য আড্ডা সম্পন্ন

হ-বাংলা নিউজ : সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে সিলেট লেখক ফোরামের উদ্যোগে সাহিত্য আড্ডা ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। আরব আমিরাত সফররত ফোরাম সভাপতি এবং লন্ডন টাইমস নিউজের সিলেট ব্যুরো চিফ সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুলের সভাপতিত্বে বুধবার দুবাই শহরের নয়নাভিরাম সাগর সৈকতের জুমারায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ৭১ টিভির সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধি খ্যাতিমান লেখক সাংবাদিক কবি লুৎফুর রহমান।

বক্তব্যে তিনি বলেন, সিলেট লেখক ফোরাম বিশ্বব্যাপী সাহিত্য সংস্কৃতি চর্চার পাশাপাশি সেবামুলক কার্যক্রমে অতীতেও গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে বর্তমানেও সে ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। তিনি আরও বলেন, দেশে বিদেশে সাহিত্য আড্ডার পাশাপাশি আমাদের গুণীজনদের সম্মান দিতে গুণীদের স্মৃতিময় স্থানসমুহে সাহিত্য আড্ডা আয়োজনের মাধ্যমে তাদের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবী জানিয়ে লেখক ফোরাম যে কার্যক্রম চালিয়ে যাচ্ছে তা সত্যিই প্রশংসনীয়। সিলেট বিভাগের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের সাহিত্য সাধনায় উদ্বুদ্ধ করণ ও প্রতিযোগিতা আয়োজনের মতো প্রশংসনীয় কার্যক্রমও সবার নজর কেড়েছে। তিনি বলেন, লেখক ফোরাম ১২ বছর পুর্তিতে ১২ দিনের ব্যতিক্রমী অনুষ্ঠানমালা ও সমাপনী দিবসে বর্ণাঢ্য আন্তর্জাতিক সাহিত্য উৎসব আয়োজন করে ইতিহাস সৃষ্টি করেছে। সমাপনী সেই বিশাল আয়োজনে দেশী বিদেশী লেখক কবি সাহিত্যিক সাংবাদিকদের সাথে আমিও স্বপরিবারে যোগদান করার সৌভাগ্য হয়েছিল। সেই স্মৃতিময় মুহুর্ত আজও জ্বলজ্বল করছে আমার মানসপটে। তিনি আরও বলেন, পরিবেশ উন্নয়নে বৃক্ষরোপন কার্যক্রম, লেখক সম্মাননা, মেধাবীদের সম্মাননা, আলোকিত মা বাবা সম্মাননাসহ ফোরামের ব্যতিক্রমী সকল কার্যক্রম ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তিনি দেশের গন্ডি পেরিয়ে সুদুর দুবাইয়ে সিলেট লেখক ফোরামের আয়োজনে সাহিত্য আড্ডা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করায় ফোরাম সভাপতি কবি নাজমুল ইসলাম মকবুলকে আমিরাত প্রবাসী সাংবাদিক ও সাহিত্যিকদের পক্ষ থেকে অভিনন্দন জানান।

সভাপতির বক্তব্যে কবি নাজমুল বলেন, আমরা দেশের গন্ডি পেরিয়ে লন্ডন. সৌদিআরব মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে সাহিত্য আড্ডার আয়োজন করে আসছি বেশ কয়েক বছর যাবত। এতে প্রবাসী লেখক কবি সাহিত্যিক সাংবাদিক কমিউনিটি নেতৃবৃন্দ ও সুধীজনদের ব্যাপক অংশগ্রহণ এবং সহযোগিতা আমাদের অনুপ্রাণিত করেছে। তিনি আরও বলেন, আমরা বিশ্বব্যাপী বাংলা ভাষা ও সাহিত্যের জয়গান আরও বেশি করে পৌছে দিতে চাই। সকলের সহযোগিতায় আমাদের এ অগ্রযাত্রা অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।

সাহিত্য আড্ডায় অংশগ্রহণ করেন শারজাহ প্রবাসী জনপ্রিয় গীতিকার ও শিল্পী সোলেমান বাউল, মোহাম্মদ জাবেদ, সাবেল আহমদ, আব্দুল হামিদ লাল মিয়া, জাছিম উদ্দিন, রাজন মিয়া, আব্দুর রশিদ, আজিমুল গনি, মোহাম্মদ নুর উদ্দিন, নিজাম উদ্দিন, মোহাম্মদ ইদ্রিস, নাসিরউদ্দিনসহ প্রবাসী কমিউনিটি নেতৃবৃন্দ। অনুষ্ঠানে কবি নাজমুল ইসলাম মকবুলের সম্মানে তাকে ক্রেস্ট প্রদান করেন প্রধান অতিথিসহ অতিথিবৃন্দ। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ