স্কুলের পরীক্ষা-ক্লাস বন্ধ করে আ.লীগ নেতার অনুষ্ঠান

November 30, 2019, 11:18 AM, Hits: 114

স্কুলের পরীক্ষা-ক্লাস বন্ধ করে আ.লীগ নেতার অনুষ্ঠান

হ-বাংলা নিউজ : নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে দুটি স্কুলের বার্ষিক পরীক্ষা ও ক্লাস বন্ধ রেখে সেখানে আওয়ামী লীগ নেতার দোয়া মাহফিল অনুষ্ঠান আয়োজনের অভিযোগ উঠেছে। পরীক্ষা দিতে এসে অনেক পরীক্ষার্থী ফেরত গেছেন। এ ঘটনায় স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

আজ শনিবার সকাল থেকে মিজমিজি পশ্চিমপাড়া উচ্চবিদ্যালয় ও ১০১ নং মিজমিজি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করেন সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াছিন মিয়া। অনুষ্ঠানে ওই আসনের সাংসদ শামীম ওসমানসহ স্থানীয় অনেক নেতা অংশ নেন।

ইয়াসিন মিয়া তাঁর মরহুম পিতা-মাতার রুহের মাগফিরাত কামনা করে এই দোয়া মাহফিলের আয়োজন করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, বার্ষিক পরীক্ষার সময়সূচি অনুযায়ী আজ বেলা ১১টা থেকে দুপুর দুইটা পর্যন্ত সিদ্ধিরগঞ্জের মিজমিজি পশ্চিমপাড়া উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ, ৭ম ও ৯ম শ্রেণির ইংরেজি পরীক্ষা ছিল। একই ক্যাম্পাসে গড়ে ওঠা ১০১ নং মিজমিজি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস ছিল। কিন্তু স্থানীয় আওয়ামী লীগ নেতা ইয়াছিন মিয়ার আয়োজিত অনুষ্ঠানের কারণে উচ্চ বিদ্যালয়ের দুপুরের পরীক্ষা বাতিল করা হয় এবং প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস বন্ধ করে দেওয়া হয়। বাতিল করা পরীক্ষা আগামী ১২ ডিসেম্বর নির্ধারণ করা হয়।

এদিকে উচ্চ বিদ্যালয়ে ক্যাম্পাসে গড়ে ওঠা পশ্চিমপাড়া কেজি স্কুলের বার্ষিক পরীক্ষা সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত তড়িঘড়ি করে শেষ করা হয়। অনুষ্ঠানের কারণে পরীক্ষার্থীরা ভালোভাবে পরীক্ষা দিতে পারেনি।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন অভিভাবক ক্ষোভ প্রকাশ করে বলেন, আওয়ামী লীগ নেতার আয়োজনের কারণে স্কুলের তিনটি ক্লাসের আজকের বার্ষিক পরীক্ষা বাতিল করা হয়েছে। সেই পরীক্ষা আগামী ১২ ডিসেম্বরে নেওয়া হয়েছে। অনেক শিক্ষার্থী পরীক্ষা দিতে এলেও পরীক্ষার তারিখ পরিবর্তন হওয়ায় তারা ফিরে যেতে বাধ্য হয়েছে। আওয়ামী লীগ নেতার অনুষ্ঠানের কারণে শিক্ষার্থীদের পরীক্ষা পেছানো এটা কোনো যৌক্তিক কারণে হতে পারে না। আমরা অবাক হয়েছি। এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

সকালে পরীক্ষা দেওয়া কয়েকজন শিক্ষার্থী বলে, পরীক্ষা চলাকালে স্কুলমাঠে অনেক লোকের আনাগোনা ও রান্নার কারণে চিৎকার চেঁচামেচি হচ্ছিল। ছিল অনেক গাড়ি। তাই তারা ভালো করে পরীক্ষা দিতে পারেনি। হট্টগোলের কারণে কেজি স্কুলের ছাত্র-ছাত্রীরা সুন্দরভাবে পরীক্ষা দিতে না পারায় অভিভাবকেরা ক্ষোভ প্রকাশ করেন।

এ ব্যাপারে মিজমিজি পশ্চিমপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাঈদুর রহমান মুঠোফোনে প্রথম আলোকে বলেন, আওয়ামী লীগ নেতা ইয়াছিন মিয়ার উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিল আয়োজনের কারণে আজকের ৬ষ্ঠ, ৭ম ও ৯ম শ্রেণির ইংরেজি পরীক্ষা পিছিয়ে আগামী ১২ ডিসেম্বরে নেওয়া হয়েছে।

এ অভিযোগের বিষয়ে যোগাযোগ করা হলে ইয়াছিন মিয়া প্রথম আলোকে জানান, দোয়া মাহফিলের অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল। তবে স্কুলে পরীক্ষা ছিল না। অভিভাবকদের অভিযোগ সত্য নয়।

এ বিষয়ে নারায়ণগঞ্জ অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রেহানা আকতার প্রথম আলোকে জানান, বিষয়টি খতিয়ে দেখা হবে। যদি আইনের বাইরে কোনো কাজ হয়ে থাকে তাহলে ব্যবস্থা নেওয়া হবে। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ