বাংলাদেশ আওয়ামী লীগের নবম বারের মতো সভাপতি শেখ হাসিনা ও দ্বিতীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের পুনর্নির্বাচিত হওয়া যুক্তরাষ্ট্র আঃলীগ অভিনন্দন জানিয়েছে

December 22, 2019, 2:38 PM, Hits: 1068

বাংলাদেশ আওয়ামী লীগের নবম বারের মতো সভাপতি শেখ হাসিনা ও দ্বিতীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের পুনর্নির্বাচিত হওয়া যুক্তরাষ্ট্র আঃলীগ অভিনন্দন জানিয়েছে

তৈয়বুর রহমান তৈয়ব টনি, হ-বাংলা নিউজ : যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ  বাংলাদেশ আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনে গঠিত দলটির নতুন কমিটিকে অভিনন্দন জানিয়েছে ।   পরবর্তী তিন বছর আওয়ামী লীগের সভাপতি পদে শেখ হাসিনাই । নবমবারের মতো তিনি সভাপতি নির্বাচিত হলেন। আর সাধারণ সম্পাদক পদে দ্বিতীয়বারের মতো ওবায়দুল কাদের নির্বাচিত হলেন।

শ্রদ্ধা, আস্থা ও ভালোবাসার শেষ আশ্রয়স্থল মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার টানা ৯ম বার বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচিত সভাপতি  ও দ্বিতীয়বারের মতো ওবায়দুল কাদের নির্বাচিত হওয়া ঢাকা থেকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড.সিদ্দিকুর রহমান ও নিউ ইর্য়ক যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি লুৎফুল করিম ও ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আব্দুস সামাদ আজাদ অভিনন্দন জানিয়েছে। 

গতকাল সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে কাউন্সিল অধিবেশন শুরু হয়। এতে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অধিবেশনে দলের ঘোষণাপত্র ও গঠনতন্ত্রের প্রয়োজনীয় ধারার সংশোধন প্রস্তাব পাস হয়।

দুপুর পৌনে ১টায় আগের ক‌মি‌টি বিলুপ্ত ষোষণা করেন দলটির সভাপ‌তি শেখ হা‌সিনা। এরপর নতুন নেতৃত্ব নির্বাচনের প্র‌ক্রিয়া শুরু হয়।আওয়ামী লীগের নির্বাচন ক‌মিশনার হিসেবে দা‌য়িত্ব পালন করেন অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন। সদস্য হিসেবে দা‌য়িত্ব পালন করেন ড. ম‌শিউর রহমান ও অধ্যাপক সাইদুর রহমান।

আওয়ামী লীগের পরবর্তী সভাপতি হিসেবে শেখ হাসিনার নাম প্রস্তাব করেন অ্যাডভোকেট আবদুল মতিন খসরু। সমর্থন করলেন পীযূষ ভট্টাচার্য। দুজনেই আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ছিলেন। পরে তা কণ্ঠভোটে পাস হয়ে যায়।

এরপর আওয়ামী লীগের পরবর্তী সাধারণ সম্পাদক হিসেবে ওবায়দুল কাদেরের নাম প্রস্তাব করেন সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। সেটিও কণ্ঠভোটে পাস হয়ে যায়।

এর আগে অধিবেশনে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ ৪১ থেকে বাড়িয়ে ৫১ জন করা হয়। ডাটাবেজ তৈরির জন্য আওয়ামী লীগের সব সদস্যের নাম, মোবাইল নম্বর ও ই-মেইল আইডি সংযুক্তির বিধান করা হ

আওয়ামী মৎস্যজীবী লীগকে সহযোগী সংগঠনের মর্যাদা দেওয়া হয়। সেই সঙ্গে আওয়ামী আইনজীবী পরিষদের নাম পরিবর্তন করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ করা হয়েছে। দলের ২১তম জাতীয় সম্মেলনে গঠনতন্ত্রে এ সংক্রান্ত ২৫ নম্বর ধারায় পরিবর্তনের সংশোধনী প্রস্তাব পাস হয়।

এ ছাড়া কেন্দ্রীয় উপকমিটির সহসম্পাদকের পদ বিলুপ্ত করে কেন্দ্রীয় উপকমিটির সদস্য করা হয়েছে। প্রত্যেক উপকমিটিতে পাঁচজন সদস্য থাকার কথা বলা হয়েছে।

এর আগে গতকাল শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন শুরু হয়।

আওয়ামী লীগের ২১তম কাউন্সিলে কাউন্সিলরদের ভোটে এ দুজন নির্বাচিত হন। দুটি পদে একজন করে প্রার্থী থাকায় ভোটের প্রয়োজন হয়নি।

বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার সম্পাদক হওয়া  ডঃ আব্দুস সোবাহান গোলাপকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাজী এনাম ও উপ-প্রচার সম্পাদক তৈয়বুর রহমান তৈয়ব টনি অভিনন্দন জানিয়েছেন।  

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ