চীনের বাইরেও ছড়িয়ে পড়ছে সার্স ভাইরাস

January 20, 2020, 11:48 AM, Hits: 189

চীনের বাইরেও ছড়িয়ে পড়ছে সার্স ভাইরাস

হ-বাংলা নিউজ : চীনজুড়ে ছড়িয়ে পড়েছে রহস্যজনক ভাইরাস সিভিয়ার অ্যাকুইটি রেসপিরেটরি সিনড্রোম (সার্স)। আজ সোমবার সার্স ভাইরাসে আক্রান্ত নতুন ১৪০ জন রোগীকে শনাক্ত করা হয়েছে। আজ চীনের হুবেই প্রদেশের উহান শহরে মারা গেছে একজন। এ নিয়ে এই ভাইরাসে তিনজনের মৃত্যু হলো।

বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, সার্স ভাইরাস মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে। এরই মধ্যে চীনের প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া, জাপান ও থাইল্যান্ডে এই ভাইরাসের সংক্রমণ হয়েছে।

সার্স ভাইরাসে ২০০২ থেকে ২০০৩ সালে চীনে ও হংকংয়ে প্রায় সাড়ে ৬০০ মানুষ মারা যায়। এবার উহান শহরে প্রথম সার্স ভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া যায়। এরপর বেইজিংসহ দেশের বিভিন্ন এলাকায় এই ভাইরাস ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে।

চীনে সার্স ভাইরাসে আক্রান্ত হওয়া ২০১ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে, যাদের বেশির ভাগ উহানের নাগরিক। উহানের হাসপাতালগুলোয় বর্তমানে ১৭০ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের মধ্যে ৯ জনের অবস্থা আশঙ্কাজনক।

যুক্তরাজ্যের লন্ডন ইম্পেরিয়াল কলেজের এমআরসি সেন্টার ফর গ্লোবাল ইনফেকশন ডিজিস অ্যানালাইসিসের প্রতিবেদনে বলা হয়েছে, ১২ জানুয়ারি পর্যন্ত শুধু উহানেই ১ হাজার ৭২৩ জন সার্স ভাইরাসে আক্রান্ত হয়েছে। তবে এই প্রতিবেদনের বিষয়ে চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

বিশেষজ্ঞরা বলেছেন, চীনে এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে ছড়িয়ে পড়ছে সার্স ভাইরাস। এতে যারা চীন সফরে গেছে, তাদের আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে গেছে। এ ছাড়া আক্রান্ত পর্যটকের মাধ্যমে নানা দেশে ছড়িয়ে পড়তে পারে এই ভাইরাস। নতুন চান্দ্রবর্ষ উপলক্ষে ছুটি কাটাতে লাখ লাখ পর্যটক এখন চীন ভ্রমণ করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গত শুক্রবার সার্স ভাইরাসের সংক্রমণজনিত রোগ নির্ণয়ের নির্দেশনা জারি করেছে। সেখানে বলা হয়েছে, এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের জ্বরের পাশাপাশি কাশি হচ্ছে। শুধু প্রাণী থেকে মানুষের মধ্যেই নয়, মানুষ থেকে মানুষেও ছড়াচ্ছে ভাইরাসটি। এরই মধ্যে চীনের প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া, জাপান ও থাইল্যান্ডে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। তথ্যসূত্র: এএফপি ও বিবিসি 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ