খ্যাতনামা সাংবাদিক সৈয়দ জিয়াউর রহমানের দাফন সম্পন্ন

February 6, 2020, 9:05 AM, Hits: 690

খ্যাতনামা সাংবাদিক সৈয়দ জিয়াউর রহমানের দাফন সম্পন্ন

সালাহউদ্দিন আহমেদ, হ-বাংলা নিউজ, নিউইয়র্ক থেকে : প্রবীণ সাংবাদিক, লেখক ও ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রাক্তন আন্তর্জাতিক বেতার ভাষ্যকার সৈয়দ জিয়াউর রহমান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গত ৩১ জানুয়ারী শুক্রবার বিকেল ৪টায় চিকিৎসারত অবস্থায় ম্যারিল্যান্ডের হলিক্রস হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিলো প্রায় ৮৮ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, একমাত্র পুত্র, নাতি-নাতনিসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তার মরদেহ ম্যারিল্যান্ডে দাফন করা হয়েছে। 

ওয়াশিংটন থেকে প্রাপ্ত খবরে জানা গেছে, সৈয়দ জিয়াউর রহমান ১৯৭৬ সালে  ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগে যোগ দেন এবং ২০১১ সালে অবসরে যাওয়া পর্যন্ত একটানা কাজ করেন। তিনি ওয়াশিংটনের ডাইরি, মিতালী ইত্যাদিসহ অনেক মৌলিক অনুষ্ঠান গ্রন্থনা ও উপস্থাপনা করেন। তিনি ভয়েস অব আমেরিকার জন্য অনেক বিখ্যাত ব্যক্তিত্বের সাক্ষাৎকার নিয়েছেন যাদের মধ্যে আচেন সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ, প্রেসিডেন্ট রোনাল্ড রিগান, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, বাংলাদেশের সাবেক প্রেসিডেন্ট হুসেইন মোহাম্মদ এরশাদ, নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মোহাম্মদ ইউনূস, মোহাম্মদ নাসির উদ্দিন, নুরজাহান বেগম, ড. অর্মত্য সেন, কবি সুফিয়া কামাল, কবি শামসুর রাহমান, জাহানারা ইমাম, নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ, ড. আবদুল্লাহ আলমতি সরফুদ্দিন, সাইয়িদ আতিকুল্লাহসহ আরও অনেকে রয়েছন। 

সৈয়দ জিয়াউর রহমান ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর ময়মনসিংহের মুক্তাগাছায় এক বনেদী পরিবারে জন্মগ্রহণ করেন। উচ্চশিক্ষা শেষে ১৯৫১ সাল থেকে পত্রিকায় কাজের মাধ্যমে তার সাংবাদিকতা জীবনের শুরু হয়। দৈনিক মিল্লাতে যোগ দেন ১৯৫৫ সালে। তিনি মোহাম্মদ নাসির ঊদ্দিন ও নুরজাহান বেগমের সওগাত ও বেগমের দায়িত্ব ও পালন করেন বহুদিন।

জানাজা: এদিকে মরহুম সাংবাদিক সৈয়দ জিয়াউর রহমানের নাসাজে জানাজা গত ২ ফেব্রুয়ারী  রোববার বাদ জোহর ম্যারিল্যান্ডে এমসিসি মসজিদে অনুষ্ঠত হয়। এতে ইমামতি করেন এমসিসি’র ইমাম মোহাম্মদ আব্দুল্লাহর। পরে জর্জ ওয়াশিংটর এমটি লেবানন সেমিট্্িরতে তার মরদেহ দাফন করা হয়। এসময় মরহুমের নিকটাত্বীয়, ঘনিষ্টজন ও কমিউনিটি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

শোক প্রকাশ: প্রবীণ সাংবাদিক সৈয়দ জিয়াউর রহমানের ইন্তেকালে ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন। এছাড়াও নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি ডা. ওয়াজেদ এ খান, সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম, বাংলা পত্রিকা ও টাইম টেলিভিশন-এর সিইও আবু তাহের, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সালাহউদ্দিন আহমেদ প্রবীণ সাংবাদিক সৈয়দ জিয়াউর রহমানের ইন্তেকালে গভীর শোক ও সমদেনা প্রকাশ করে তাঁর বিদেহী আতœার শান্তি কামনা করেছেন।  

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ