চীন থেকে ১৭১ জনকে ফেরত আনার প্রক্রিয়া চলছে: পররাষ্ট্রমন্ত্রী

February 16, 2020, 1:40 PM, Hits: 147

চীন থেকে ১৭১ জনকে ফেরত আনার প্রক্রিয়া চলছে: পররাষ্ট্রমন্ত্রী

হ-বাংলা নিউজ : পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, চীনের হুবেই প্রদেশে থাকা ১৭১ জন বাংলাদেশিকে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে। তবে কবে নাগাদ তাঁদের ফিরিয়ে আনা হবে, সে ব্যাপারে নিশ্চিতভাবে কিছু বলতে পারেননি তিনি। বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিংয়ের সঙ্গে সাক্ষাতের সময় আজ রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘হুবেই প্রদেশে থাকা আরও ১৭১ জন বাংলাদেশিকে ফেরত আনার প্রক্রিয়া চলছে। তাঁদের মধ্যে ৩০ জন নিজেদের অর্থে দেশে ফিরতে রাজি আছেন বলে দূতাবাসে নাম নিবন্ধন করেছেন। তবে আমরা সবাইকেই ফিরিয়ে আনব। এ ব্যাপারে কাজ চলছে। সেখান থেকে লোকজনকে ফিরিয়ে নিয়ে আসার পুরো বিষয়টি আমাদের হাতে নেই। ভাইরাসটি যেন ছড়াতে না পারে, এ জন্য কিছু করণীয় আছে। তাই কবে নাগাদ এই ১৭১ জন ফিরবেন, তার দিন-তারিখ এখনই বলা যাচ্ছে না।’

এর আগে পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, চীনে থাকা বাংলাদেশিদের আপাতত সরকারিভাবে ফেরানো হবে না। ১১ ফেব্রুয়ারি রাজধানীর জাতীয় জাদুঘর মিলনায়তনে এক পুরস্কার বিতরণী এবং নবীনবরণ অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেছিলেন, করোনাভাইরাসের সংক্রমণের কারণে চীনের উহানে অবস্থানরত বাংলাদেশের শিক্ষার্থীদের আপাতত সরকারিভাবে ফেরানো হচ্ছে না। তবে শিক্ষার্থীরা ব্যক্তিগত খরচে চাইলে দেশে ফিরতে পারেন।

চীনে অধ্যয়নরত শিক্ষার্থীদের যেসব বাবা-মা যোগাযোগ করেছেন, তাঁদের সন্তানদের নিজ উদ্যোগে দেশে ফেরানোর কথা বলা হয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী সেদিন বলেন, ‘প্রশ্ন হচ্ছে আমরা প্লেন পাঠিয়ে ওদের আনব কি না, জনগণের টাকা খরচ করে ওদের আনব কি না। আমরা খুব সংবেদনশীল, তাঁদের বাবা-মা অনেকে বলছেন তাঁদের নিয়ে আসার জন্য। আমরা তাঁদের বলেছি, আপনারা যদি নিয়ে আসেন, আমাদের কোনো আপত্তি নাই। তাঁরা আসলে আসতে পারে।’

এর আগে ১ ফেব্রুয়ারি চীনের উহান শহর থেকে ৩১৬ জন বাংলাদেশিকে দেশে ফেরত আনা হয়। দুই সপ্তাহ কোয়ারেন্টাইন অবস্থায় রাখার পর গতকাল তাঁদের সবাইকে ছেড়ে দেওয়া হয়। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ