বিনম্র শ্রদ্ধায় মহান একুশে উদযাপিত

March 1, 2020, 1:42 PM, Hits: 132

বিনম্র শ্রদ্ধায় মহান একুশে উদযাপিত

জিয়াউল ঈসলাম শাহীন, হ-বাংলা নিউজ, এডমন্টন থেকে : পরম শ্রদ্ধা ও ভালোবাসায় এডমন্টন প্রবাসী বাংলাদেশ কমিউনিটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করছে।

গত ২২শে ফেব্রুয়ারী বিকেলে এডমন্টন পাবলিক লাইব্রেরী (অ্যাবটসফিল্ড - পেনিম্যাকি) তে  একুশের উপর এক আলোচনা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ হেরিটেজ এন্ড এথনিক সোসাইটি অব আলবার্টা ও ডাইভার্স এডমন্টনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সোসাইটির সভাপতি ম. লস্কর।

প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কানাডা ইউনিট কমান্ড নির্বাহী, , বাংলাদেশ হেরিটেজ সোসাইটির প্রাক্তন সভাপতি এবং ডাইভার্স এডমন্টনের সম্পাদক বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ।

তিনি ভাষা আন্দোলনের চেতনা, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, এবং প্রবাসী শিশু কিশোরদের ভাষা ও সাংস্কৃতিক বিকাশে যত্নশীল হওয়ার অনুরোধ জানান।

মহান শহীদ ও মাতৃভাষা দিবসের গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন : বাংলাদেশ হেরিটেজ এন্ড এথনিক সোসাইটি অব আলবার্টা সভাপতি ম. লস্কর, মোঃ ভুইয়া, মোঃ  আলী, জিয়াউল ঈসলাম শাহীন, তানজিম নাসের, আয়েশা সিদ্দিকা, চামেলী লস্কর প্রমুখ।

অমর একুশের কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ বহুজাতিক ভাষায় বাজানো হয়।

সোসাইটির প্রতিষ্ঠাকালীন সদস্য বিকাশ তালুকদারকে আজীবন সন্মানণার জন্য মনোনীত করার ঘোষনা দেন সংগঠনের সভাপতি ম. লস্কর এছাড়াও সমাজে উল্লেখযোগ্য অবদানের জন্য একুশে হেরিটেজ ২০১৯ পদক প্রাপ্তদের নাম ঘোষনা করা হয়। যাদের মনোনীত করা হয়েছে তারা হলেন: সোনিয়া ইসলাম (কমিউনিটি সেবায়), রেবেকা সরকার (সঙ্গীতে), সেলিম শিকদার (সঙ্গীতে).রূপা চৌধুরী (কমিউনিটি সেবায়). এছাড়াও উল্লেখযোগ্য সংখ্যক শিশু-কিশোরকে সনদপ্রাপ্তির জন্য বাছাই করা হয়েছে।

বিশ্বপরিমন্ডলে বাংলাদেশের মুক্তিযুদ্ধও একুশের প্রভাব পরিলক্ষ্যনীয় ভাবে বেড়ে চলেছে একুশে উদযাপনে কানাডীয় প্রবাসীদের উদ্যোগের ভূমিকা সম্পর্কে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখহাসিনার জীবনী নিয়ে তথ্যচিত্রের বর্ননায় ও স্থান পেয়েছে এবং ১৯৯৯ সাল থেকে আন্তর্জাতিক গুরুত্বের সাথে দিনটি পালন শুরু হয়েছে।

 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ