বিএনপিকে জঙ্গি/সন্ত্রাসী দল মনে করেন না লস এন্জেলেস এর ইমিগ্রেশন আদালত!

March 8, 2020, 10:28 AM, Hits: 1992

বিএনপিকে জঙ্গি/সন্ত্রাসী দল মনে করেন না লস এন্জেলেস এর ইমিগ্রেশন আদালত!

খায়রুজ্জামান মামুন, হ-বাংলা নিউজ, হলিউড থেকে : বাংলাদেশর অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল(বিএনপি) কে কোন জঙ্গি/সন্ত্রাসী দল মনে করেন না যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস এন্জেলেসের অভিবাসন আদালত। চাঁপাই নবাবগঞ্জের অধিবাসী (বর্তমানে সিটি অব লংবীচ, ক্যালিফোর্নিয়ায় বসবাসরত) জনাব দেওয়ান আব্দুল মালেকের রাজনৈতিক আশ্রয় চেয়ে করা একটি আবেদনের চুরান্ত রায় দিতে গিয়ে লস এন্জেলেসের ইমিগ্রেশন কোর্টের প্রধান বিচারক Ashley Tabaddorএ কথা বলেন। উল্লেখ্য, বিচারক Ashley Tabaddor (President of National Association of Immigration Judges) এর বর্তমান সভাপতি। জনাব আব্দুল মালেক ২০১৪ সালের এপ্রিল মাসে রাজনৈতিক আশ্রয় চেয়ে যুক্তরাষ্ট্র সরকারের কাছে আবেদন করেন। এরপর দীর্ঘ আইনি লড়ায়ে সবকিছু পুঙ্খানুপুঙ্খ ভাবে যাচাই বাচাইয়ের পর গত ১৭ই জানুয়ারী, ২০২০ লস এন্জেলেসের ইমিগ্রেশন আদালত জনাব আব্দুল মালেক কে রাজনৈতিক আশ্রয় প্রদানের পক্ষে চুরান্ত রায় দেন। মামলার দীর্ঘ শুনানীতে রাষ্ট্রপক্ষ জনাব মালেক কে রাজনৈতিক আশ্রয় না দেওয়ার যুক্তি উপস্থাপন করেন। তাদের যুক্তি ছিল যেহেতু জনাব আব্দুল মালেক বাংলাদেশে বিএনপির রাজনীতির সাথে সরাসরি ( সাবেক সহসভাপতি, মিরপুর থানা বিএনপি)যুক্ত ছিলেন, এবং তার মতে বিএনপি একটি সন্ত্রাসী সংগঠন সেহেতু তিনি এই সন্ত্রাসী সংগঠনের একজন সক্রিয় কর্মী হিসাবে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের অনুমোদন পেতে পারেন না। 

সুতরাং তাকে অনতিবিলম্বে বাংলাদেশে ফেরত পাঠানো হউক।পক্ষান্তরে জনাব আব্দুল মালেকের আইনজীবি তার তুখোর যুক্তিতর্ক উপস্থাপনের মাধ্যমে আদালতকে বুঝাতে সক্ষম হন যে বিএনপি কোন জঙ্গী বা সন্ত্রাসী সংগঠন নয় বরং এটি বাংলাদেশের অন্যতম বৃহত্তম একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল। তারা তিন তিন বার জনরায় নিয়ে রাষ্ট্র পরিচালনা করা একটি গনতান্ত্রিক দল। এরপর উভয় পক্ষের যুক্তিতর্ক শেষে বিজ্ঞ আদালত জনাব আব্দুল মালেকের পক্ষে রায় দেন। জনাব  মালেকের আইনজীবী জনাব সাব্বির আহমেদ আমাদের জানিয়েছেন, রাষ্ট্রপক্ষ তার যুক্তিতর্ক উপস্থাপনের প্রাক্কালে যখন বিএনপি কে জঙ্গী/সন্ত্রাসী হিসেবে প্রমান করার চেষ্টা করছিলেন তখন বিচারক Ashley Tabaddor তাকে থামিয়ে দিয়ে বলেন, আমি যাচাই বাচাই করে দেখেছি বিএনপি বাংলাদেশের কোন জঙ্গী/সন্ত্রসী দল না। সুতরাং আপনার এই অভিযোগ আমি আমলে নিচ্ছি না, আপনার অন্য কোন কথা থাকলে তা বলুন।এ পর্যায়ে রাষ্ট্রপক্ষ অন্য কোন সংগত যুক্তি প্রমান প্রদান করতে ব্যর্থ হন। উল্লেখ্য, জনাব আব্দুল মালেকের আইনজীবী জনাব সাব্বির আহমেদ একজন বাংলাদেশী আমেরিকান এবং  লস এন্জেলেসের খ্যাতনামা(immigration specialist)আইনজীবী। 

দীর্ঘ দিন যাবত লস এন্জেলেসে বসবাস করছেন এবং আইন পেশার সংগে জড়িত।তার অফিস 3717 W. 3rd st suit# 204, Los angles, CA 90020। এই মামলাটির সার্বিক মুল্যায়ন  করতে গিয়ে এর আইনজীবী জনাব সাব্বির আহামেদ আমাদের বলেন, জনাব মালেকের মামলাটির রায় আমাদের পক্ষে আসায় জনাব আব্দুল মালেক ব্যক্তিগত ভাবে এবং বিএনপি দলগত ভাবে তো অবশ্যই এমনকি দেশ হিসাবে যুক্তরাষ্ট্র সরকারের কাছ বাংলাদেশের ভাবমূর্তি ও অনেক উজ্বল হয়েছে। মামলাটির বিচারক Mrs. Ashley Tabaddor "National Association of Immigration Judges" এর বর্তমান সভাপতি হওয়ায় এবং তার কাছ থেকে রায়টি আসায় এটি আলাদা তাৎপর্য বহন করে। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ