কলকাতায় রত্নগর্ভা জয়ার মা, উচ্ছ্বসিত মেয়ে

March 9, 2020, 11:32 AM, Hits: 141

কলকাতায় রত্নগর্ভা জয়ার মা, উচ্ছ্বসিত মেয়ে

হ-বাংলা নিউজ : মায়ের সম্মাননা অর্জনের ঠিক এক দিন আগে কলকাতার একটি মঞ্চে অনুপ্রেরণাদায়ী নারী হিসেবে পুরস্কৃত হয়েছেন অভিনয়শিল্পী মেয়ে জয়া আহসান। অতিথি হিসেবে সঙ্গে ছিলেন মা রেহানা মাসউদ। আর এক দিন পর গতকাল রোববারের সন্ধ্যায় মেয়ের সাফল্যের কারণে মাকে পুরস্কৃত করছে কলকাতার দা বেঙ্গল চেম্বার। বার্ষিক এ অনুষ্ঠানে ভারতের রত্নদের মধ্য থেকে যাঁদের মায়েদের সম্মাননা জানানো হয়েছে, তাঁরা হলেন ডিজাইনার সব্যসাচী মুখোপাধ্যায়ের মা, সাহিত্যিক শ্রীজাত বন্দ্যোপাধ্যায়ের মা, সংগীতশিল্পী জয়তী চক্রবর্তীর মা প্রমুখ। জয়া আহসান ভারতের চলচ্চিত্রে নিজের সাফল্যের উজ্জ্বল স্বাক্ষর রেখে চলছেন বলেই তাঁর মা রেহানা মাসউদকে বেঙ্গল চেম্বার অব কমার্স সম্মানিত করার সিদ্ধান্ত নেয় বলে জানা গেছে।

বেঙ্গল চেম্বার অব কমার্স তাদের আমন্ত্রণপত্রে লিখেছে, বাংলায় জন্মেছেন, এমন কিছু ব্যক্তিত্ব, যাঁদের কৃতির চিহ্ন রয়েছে সমাজের বিভিন্ন ক্ষেত্রে। অতিপরিচিত এই রত্নদের হাতেখড়ি যাঁদের হাতে, সেই রত্মগর্ভাদের কুর্নিশ। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বেঙ্গল চেম্বার অব কমার্স রত্নগর্ভা পুরস্কারে সেসব সম্মানিত করেছে সেসব মাকে। ব্যবসা, চলচ্চিত্র, সংগীত, খেলাধুলা, সাহিত্য, আজীবন সম্মাননা।

৮ মার্চ সন্ধ্যায় কলকাতার হায়াত রিজেন্সি হোটেলে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে সন্তানদের সামনে তাঁদের মায়েদের হাতে সম্মাননা তুলে দেওয়া হয়। অভিনয়ের জন্য জয়া আহসান নানা সম্মাননায় ভূষিত হয়েছেন। তবে ভারতের কলকাতায় এমন সম্মাননা তাঁর জীবনে একেবারের অন্যতম বলে জানালেন তিনি। রোববার রাতে কলকাতা থেকে প্রথম আলোকে এই অভিনয়শিল্পী বলেন, ‘আমার জীবনে যত সম্মাননা পেয়েছি, তার মধ্যে মাকে যে সম্মাননা দেওয়া হয়েছে, এটা আমার কাছে বেশি আনন্দের। মায়ের কিছুই তো প্রতিদান দেওয়া সম্ভব নয়। এটা ছোট্ট একটা কৃতজ্ঞতা প্রকাশ। আমি যত সম্মাননা পেয়েছি, এটা সবচেয়ে ওপরের দিকে থাকবে।’

শুধু ভক্ত ও সাধারণ মানুষের কাছে নয়, অনেক তারকার কাছেও আলোকিত নারীর নাম জয়া আহসান। দেশের এই অভিনয়শিল্পীর মা রত্নগর্ভা সম্মাননা অর্জনের আগের দিন কলকাতায় ‘তুমি অনন্যা’ সম্মাননা অর্জন করেছেন জয়া। কলকাতা শহরের জ্ঞানমঞ্চে তিনি এই সম্মাননা গ্রহণ করেন। দেশের বাইরে থেকে এমন সম্মাননা গ্রহণ করতে পেরে ভীষণ আনন্দিত জয়া আহসান।

বাংলাদেশের টেলিভিশন নাটকে অভিনয়ের একটা পর্যায়ে চলচ্চিত্রেও কাজ শুরু করেন জয়া আহসান। দেশের বাইরে তাঁর শুরুটা হয় ‘আবর্ত’ ছবি দিয়ে। সর্বশেষ ভারতে মুক্তি পেয়েছে জয়া আহসান অভিনীত ‘রবিবার’ ছবিটি। এর মধ্যে আরও বেশ কিছু ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে জয়া আহসান কলকাতায় একটা শক্ত অবস্থান তৈরি করেন। কলকাতার অনেক বড়মাপের পরিচালক বাংলাদেশের এই অভিনয়শিল্পীকে নিয়ে কাজ করতে ভীষণ স্বাচ্ছন্দ্য বোধ করেন বলে সংবাদমাধ্যমে একাধিকবার জানিয়েছেন নির্মাতারা।

জয়া এখন কলকাতায় বেশ কয়েকটি চলচ্চিত্রের কাজের সঙ্গে যুক্ত আছেন। মুক্তির অপেক্ষায় আছে ‘বিনিসুতোয়’, ‘ভূত পরী’ ও ‘অর্ধাঙ্গিনী’। বাংলাদেশে শুটিং শেষ হয়ে আছে ‘পেয়ারার সুবাস’ ও ‘অলাতচক্র’ সিনেমার। ১৪ মার্চ থেকে অসমাপ্ত ‘বিউটি সার্কাস’ ছবির শুটিংয়ে অংশ নেওয়ার কথা রয়েছে জয়ার। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ