দোল উৎসবের রংগে রংগীন নিউজারসির নর্থফিল্ড

March 12, 2020, 1:40 PM, Hits: 117

দোল উৎসবের রংগে রংগীন নিউজারসির নর্থফিল্ড

সুব্রত চৌধুরি, হ-বাংলা নিউজ, আটলান্টিক সিটি থেকে : বাংলাদেশে সারা দেশ জুড়ে দোল উৎসবের আনন্দ- উচ্ছ্বাসের যে রেণু ভেসে বেড়াচ্ছে সেই দোল   উৎসবের উচ্ছ্বাস-আনন্দের ঢেউ আছড়ে পড়েছে সুদূর যুক্তরাষ্ট্রের নিউজারসি  অঙ্গরাজ্যের নর্থফিল্ড শহরে।

বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী ফাল্গুনী পূর্ণিমা বা দোল পূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির  নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগনের সঙ্গে রং খেলায় মেতেছিলেন, সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি।দোল উৎসবের অনুষঙ্গে ফাল্গুনী পূর্ণিমাকে দোল পূর্ণিমা বলা হয়। দ্বাপর যুগ থেকে পুষ্পরেণু ছিটিয়ে রাধা-কৃষ্ণ দোল উৎসব করতেন। সময়ের বিবর্তনে পুষ্পরেণুর জায়গায় এসেছে ‘আবির’।

দোল উৎসব  আজ  প্রেম ও প্রীতির উৎসব।গত দশ মার্চ , মংগলবার দোল উৎসব উপলক্ষে নর্থফিল্ড শহরের ৮১০, ম্যাপল এভিনিউর একটি ভেনুতে প্রবাসী হিন্দু   রমনীরা দোল উৎসবের রঙের   হোলিখেলায় মেতে উঠেছিল।দোলের রঙে নিজেরা যেমন রেঙেছে, তেমনি রাঙিয়েছে অন্যকেও।দোল উৎসবে মেতে থাকতে থাকতে তাদের কণ্ঠে ধ্বনিত হচ্ছিল দোল উৎসবের সেই বিখ্যাত গানগুলোর  কলি, ' ওরে গৃহবাসী, খোল দ্বার খোল, লাগলো যে দোল ' বা 'রাঙিয়ে দিয়ে যাও,যাও , যাও গো এবার ......।'

সখ্যতা আর হাসি-আনন্দের পুনর্মিলনীই যে দোলযাত্রা। নিজেদের রাঙানোর পাশাপাশি অশুভ শক্তির বিনাশ ও করোনা ভাইরাস সংক্রমন থেকে মুক্তির আশায় সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেছেন পুণ্যার্থীরা। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ