ছক্কা মারায় সেরা পাঁচ কারা?

March 16, 2020, 1:48 PM, Hits: 264

ছক্কা মারায় সেরা পাঁচ কারা?

হ-বাংলা নিউজ : খেলার দুনিয়া স্থগিত হয়ে গেছে করোনাভাইরাসে। দুই-একটি ব্যতিক্রম বাদে অধিকাংশ দেশেই ঘরোয়া ক্রিকেট বা ফুটবল স্থগিত হয়ে গেছে। অ্যাথলেটিকস, বাস্কেটবল , রাগবি-বাদ পড়েনি কেউ। হাতে তাই অফুরন্ত অবসর ক্রীড়া বিশ্লেষকদের। আকাশ চোপড়া তাঁদের একজন। অবসর সময়ে আধুনিক ক্রিকেটে সবচেয়ে ভালো ছক্কাবাজদের বেছে নিয়েছেন সাবেক ভারতীয় ওপেনার। নিজের ইউটিউব চ্যানেলে ছক্কা মারার দিক থেকে সেরা পাঁচ আধুনিক ব্যাটসম্যানদের নাম বলেছেন চোপড়া।

আন্তর্জাতিক ক্রিকেট স্থগিত। ভারত-দক্ষিণ আফ্রিকার পর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজও বাতিল হয়েছে। আইপিএল পিছিয়ে দেওয়া হয়েছে ১৫ এপ্রিল পর্যন্ত। তবু এমন সময়ে ক্রিকেট নিয়ে আলোচনা চালিয়ে যেতে তো হবে। সে কারণেই হয়তো আচমকা ছক্কা মারায় কারা ভালো সে আলোচনায় গেছেন। আর সে আলোচনায় বিস্ময়করভাবে বাদ পড়েছে এবি ডি ভিলিয়ার্সের নাম।

চোপড়ার দাবি, ডি ভিলিয়ার্স বর্তমানের সবচেয়ে কৌশলী ব্যাটসম্যান হলেও ছক্কায় মারায় তাঁর চেয়েও এগিয়ে আছেন আরও পাঁচজন। এবং আন্তর্জাতিক ক্রিকেটে ছক্কা মারায় শীর্ষে পাঁচে থাকা আরেকজন, শহীদ আফ্রিদিও চোপড়ার গণনায় আসেননি।

চোপড়ার চোখে দলের প্রয়োজনে ছক্কা মারায় জন্য পাঁচে রাখবেন মহেন্দ্র সিং ধোনিকে। সাবেক ভারতীয় অধিনায়ককে আরও এগিয়ে রাখার ইচ্ছে ছিল তাঁর। কিন্তু বাস্তবতা বলছে অন্য কিছু, ‘ধোনিকে পাঁচে রাখা কঠিন কারণ সে যেভাবে ছক্কা মেরে ম্যাচ করে! কিন্তু ক্যারিয়ারের শেষ ভাগে প্রথমভাগের মতো ছক্কা মারে না। তাই তাকে আমি পাঁচে রাখব।’

ধোনির ঠিক ওপরে থাকছেন যুবরাজ সিং, ‘যুবরাজ অবিশ্বাস্য ও শ্বাসরুদ্ধকর এক ব্যাটসম্যান। তাঁর উঁচু ব্যাক লিফট নিচু ছক্কা মারতে সুবিধা করে দেয়। এ ছক্কা গুলো চোখের জন্য তৃপ্তিদায়ক। আমি ওকে চারে রাখব।’ এক ওভারে ছয় ছক্কা মারা যুবরাজের ওপরে থাকছেন আন্দ্রে রাসেল। ওয়েস্ট ইন্ডিয়ান অলরাউন্ডার আন্তর্জাতিক ক্রিকেটে খুব একটা সুবিধা করতে পারেননি এখনো। কিন্তু বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে সবচেয়ে কম বলে ছক্কা মারার রেকর্ডে তাঁর ধারে কাছে নেই কেউ। আন্তর্জাতিক ক্রিকেটে ৪২৩ ছক্কার মালিক রোহিত শর্মাকে দুইয়ে রেখেছেন চোপড়া। আইপিএলেও ১৯৪ ছক্কা মারা এই ব্যাটসম্যানকে উপেক্ষা করা তাই সম্ভব হয়নি চোপড়ার পক্ষে।

শীর্ষে অবশ্যই শুধু একজন। একমাত্র ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেট ৫০০ ছক্কা হাঁকানো ক্রিস গেইল। পেশাদার ক্রিকেটে শুধু টি-টোয়েন্টিতেই হাজার ছক্কার (৯৭৮) কাছাকাছি থাকা ‘ইউনিভার্স বস’ই ছক্কা মারার জন্য চোপড়ার প্রথম পছন্দ।  

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ