‘প্রহরী’ অ্যাপে পরিচয় গোপন রেখে সাহায্য চাওয়া যাবে

April 12, 2020, 12:56 AM, Hits: 303

‘প্রহরী’ অ্যাপে পরিচয় গোপন রেখে সাহায্য চাওয়া যাবে

-বাংলা নিউজ :করোনাভাইরাসের কারণে খেটে খাওয়া মানুষের আয়রোজগার বন্ধ হয়ে গেছে। আমাদের আশেপাশে এমন অনেকে আছেন যারা সাহায্য চাইতে পারছেন না, আমরাও জানতে পারছি না কার সাহায্য দরকার। এসব কথা চিন্তা করে যাদের সাহায্য দরকার এবং যারা সাহায্য করতে চান তাদের জন্য একটি অ্যাপ তৈরি করেছেন মুবিন উল আলম নামের একজন তরুণ।

অ্যাপটির নাম ‘প্রহরী’। মুবিনের তৈরি এই অ্যাপে পরিচয় গোপন রেখে সাহায্য চাওয়া অথবা সাহায্য করার জন্য পোস্ট করা যাবে। সাহায্য আদান-প্রদানের সময় যেন কোনো ঝামেলা না হয় সেজন্য অ্যাপটিতে রেজিস্ট্রেশনের ব্যবস্থা রাখা হয়েছে, যেখানে জাতীয় পরিচয়পত্রের ছবি আপলোড করা লাগবে। ব্যবহারকারীর কোনো তথ্য অ্যাপটি দেখাবে না। সাহায্য চেয়ে পোস্ট করার সময় পরিচয় গোপন রাখা যাবে। যোগাযোগ করার জন্য মোবাইল নম্বর দিলেই হবে। ঠিকানা অনুযায়ী পোস্ট সার্চ করা যাবে অ্যাপের মধ্যে। সব ধরনের মানুষ যেন এই অ্যাপ সহজে ব্যবহার করতে পারেন সে জন্য অ্যাপটি বাংলায় তৈরি করেছেন মুবিন। অ্যাপটি মাত্র ২ দিনে এই তৈরি করেছেন তরুণ এই অ্যাপ নির্মাতা।

‘প্রহরী’ অ্যাপটি ইতিমধ্যে গুগল প্লে স্টোরে প্রকাশ করা হয়েছে। বিনামূল্যের এই অ্যাপটি যেকোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোনে https://bit.ly/2JU7Rg3 লিংক থেকে ডাউনলোড করা যাবে। অ্যাপটির সাইজ মাত্র ২ মেগাবাইট। অ্যাপটিতে কোনো বিজ্ঞাপনও দেখানো হবে না।

অ্যাপটির নির্মাতা মুবিন তার ফেসবুক পোস্টে এসব তথ্য জানিয়েছেন। তিনি জানান, ‘যারা প্রতিদিন আয় করে প্রতিদিনের খরচ চালান এমন মানুষরা এই লকডাউনে কিভাবে চলবেন এটা নিয়ে খুব চিন্তা হয়। খুব ইচ্ছা করে বিপদগ্রস্ত মানুষদের জন্য কিছু করতে। তাই অ্যাপটি বানালাম। অ্যাপের মাধ্যমে কারো সাহায্য করতে পারলেই আমার অ্যাপ বানানো স্বার্থক হবে।

‘প্রহরী’ অ্যাপ ছাড়াও কিছুদিন আগে ‘করইনফো’ নামে আরো একটি অ্যাপ তৈরি করেছেন তিনি। এই অ্যাপে পৃথিবীতে কতজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, কতজন মারা গিয়েছেন এবং কতজন রিকভার করেছেন সেটার লাইভ আপডেট পাওয়া যাবে। এই তথ্যগুলো দেশ অনুযায়ী এবং তারিখ ও মাস অনুযায়ী দেখা যাবে। অ্যাপের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনাভাইরাস সম্পর্কিত সকল তথ্যও দেখা যাবে। এছাড়া করোনাভাইরাস প্রতিরোধে কী করণীয় সেটাও অ্যাপের মধ্যে পাওয়া যাবে। ‘করইনফো’ অ্যাপটি ডাউনলোড করা যাবে এই ঠিকানা থেকে: www.mubeendroid.com/corinfo 

 
এ বিভাগের অন্যান্য সংবাদ