আটলান্টিক সিটিতে করোনার কারনে রমজানের আনুষ্ঠানিকতাও ঘরবন্দী

April 20, 2020, 12:57 PM, Hits: 237

আটলান্টিক সিটিতে করোনার কারনে রমজানের আনুষ্ঠানিকতাও ঘরবন্দী

সুব্রত চৌধুরী, হ-বাংলা নিউজ, আটলান্টিক সিটি থেকে :  করোনাভাইরাস পরিস্থিতির কারনে  বিশ্বের অন্যান্য স্হানের   মতো  আটলান্টিক সিটিতেও এবারের রমজানের আনুষ্ঠানিকতাও ঘরবন্দী হয়ে পড়েছে।রমজানের সময় তারাবির নামাজ, সেহরি, ইফতারিও ঘরের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। 

প্রতি বছর রমজান মাসকে ঘিরে আটলান্টিক সিটিতে যে উৎসবের আমেজ সৃষ্টি হয় করোনা ভাইরাসের কারণে এবছর তাতে ছেদ পড়বে। আগামী কিছু দিন পরেই শুরু  হতে যাচ্ছে পবিএ মাহে রমজান।রমজান মাস সিয়াম সাধনার মাস, যে মাসে বিশ্বের মুসলমানরা দিনের ভাগে পানাহার বন্ধ রেখে রোজাব্রত পালন করে থাকেন। রমজান এলেই  শুরু হয়ে যায় উৎসবের আমেজ।

ইসলামী বিধান মতে মাসব্যাপী রোজা পালনের সাথে সাথে আরো কিছু আনুষ্ঠানিকতা রয়েছে যেমন- তারাবি নামাজ,সেহরি ,ইফতারি ইত্যাদি । রোজার মাসে মুসলমানরা এগুলো যৌথভাবে আদায় করে থাকেন। কিন্তু করোনাভাইরাস বিস্তারের কারণে রমজানের এইসব আনুষ্ঠানিকতা ম্লান হয়ে যাবে।                                                                          আটলান্টিক সিটিতে রমজানের সময় প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন সংগঠন ও রাজনৈতিক দলগুলোর মধ্যে ইফতারি  সংস্কৃতি  দীর্ঘদিন ধরে চালু রয়েছে। ব্যক্তি ও পরিবারেও ইফতারের দাওয়াত সংস্কৃতি চালু রয়েছে। কিন্তু এবার রমজানে এই সংস্কৃতি ব্যাহত হবে। 

আটলান্টিক সিটিতে বাংলাদেশী আমেরিকানদের দ্বারা পরিচালিত মসজিদ আল হেরার খতিব বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ড: রুহুল আমিন ও মসজিদ আল হেরার ট্রাষটি বোর্ড এর চেয়ারম্যান ওবায়দুললাহ চৌধুরী , মসজিদ আল তাকওয়ার ইমাম শেখ তৌফিক আজিজ জানান, নিউজারসি রাজ্য সরকারের নির্দেশনা অনুযায়ী পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মসজিদের কার্যক্রম বন্ধ থাকবে।তাই রমজানের আনুষ্ঠানিকতা ঘরের মধ্যেই সীমিত রাখতে হবে।

করোনার এই দুর্যোগকালে এটা ভিন্ন আর কোন উপায়ও নেই,তাই বাধ্য হয়েই রমজানের  আনুষঠানিকতা ঘরের মধ্যেই সীমিত রাখতে হবে। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ