করোনার সঙ্গে মিশিগানে ভয়াবহ বন্যা

May 20, 2020, 12:00 PM, Hits: 144

করোনার সঙ্গে মিশিগানে ভয়াবহ বন্যা

হ-বাংলা নিউজ : আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যের মধ্যবর্তী অঞ্চলে গত কয়েক দিনের প্রবল বৃষ্টিতে টিট্টাবাওয়াসি নদীর বাঁধ ভেঙে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। এ কারণে ওই এলাকার অন্তত ১০ হাজার মানুষকে নিরাপদে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

বন্যায় টিট্টাবাওয়াসি নদীর পানি ইতিমধ্যেই বিপৎসীমা অতিক্রম করেছে। ২০ মে তা ৩৮ ফুটে পৌঁছাবে বলে আশঙ্কা করা হচ্ছে। এই নদীর পানি ২৪ ফুট অতিক্রম করলে বন্যা হওয়ার কথা। ১৯ মে রাতে মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার সর্বশেষ বন্যা পরিস্থিতি ও বাঁধের ব্যাপারে কথা বলেছেন। তিনি মিডল্যান্ড কাউন্টির বাসিন্দাদের যত তাড়াতাড়ি সম্ভব সরিয়ে নেওয়ার আহ্বান জানান। গভর্নর বলেন, বিষয়টি গুরুতর, তাই নিরাপদ দূরত্বে থাকুন। বাড়ি ছেড়ে নিকটস্থ আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিন। আগামী ১২ থেকে ১৫ ঘণ্টার মধ্যে মিডল্যান্ড ডাউনটাউন ৯ ফুট পানির নিচে ডুবে যেতে পারে।

এ অঞ্চলে প্রায় ৪০ হাজার মানুষের বাস। রাজ্যের জরুরি অপারেশন কেন্দ্রটি সার্বক্ষণিক বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। বন্যা ও বাঁধ ভাঙার জন্য মিডল্যান্ড কাউন্টিতে গভর্নর জরুরি অবস্থা জারি করেছেন। গভর্নর বলেন, ‘আমরা এমনিতেই এক মহা দুর্যোগের মধ্যে আছি। ইতিমধ্যেই আমরা পাঁচ হাজারের বেশি মিশিগানবাসীকে হারিয়েছি করোনাভাইরাসের কারণে। এর ওপর আরেক নতুন দুর্যোগ এসেছে।’

এদিকে মিশিগান স্টেট সূত্রে জানা গেছে, মিশিগানে করোনায় সংক্রমিত হয়ে এ পর্যন্ত ৫ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় মিশিগানে করোনায় সংক্রমিত হয়ে ১০২ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছে ৪৩৫ জন। আগের দিন ১৮ মে মৃত্যু হয়েছে ২৪ জনের, আক্রান্ত হয়েছে ৭৭৩ জন। মিশিগানে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৫ হাজার ১৭ জনের এবং আক্রান্ত হয়েছে ৫২ হাজার ৩৫০ জন। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ