মাশরাফি দারুণ নেতৃত্ব দিয়েছে : উইলিয়ামসন

May 21, 2020, 8:40 AM, Hits: 102

মাশরাফি দারুণ নেতৃত্ব দিয়েছে : উইলিয়ামসন

হ-বাংলা নিউজ : তামিম ইকবালের লাইভ অনুষ্ঠানে মাশরাফি বিন মুর্তজা ও ব্রেন্ডন ম্যাককালামের প্রশংসা করেন কেন উইলিয়ামসন।

নতুন নিউজিল্যান্ডের 'রূপকার' বলা হয় সাবেক কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামকে। নিউজিল্যান্ডের ২০১৫ বিশ্বকাপ ফাইনালে ওঠায় তাঁর দুর্দান্ত পারফরম্যান্স ও নেতৃত্বগুণ ছিল এক নম্বর কারণ। ওয়ানডে ক্রিকেটের চেহারা পাল্টে দিয়েছিলেন ম্যাককালাম। তাঁর দেখানো পথেই ২০১৯ বিশ্বকাপ জেতে ইংল্যান্ড।

ম্যাককালাম যা করেছেন নিউজিল্যান্ডে, বাংলাদেশে আবার সেটা করেছেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের ক্রিকেটের চেহারাই পাল্টে দিয়েছেন তিনি। ম্যাককালামের পর নিউজিল্যান্ডের অধিনায়কত্ব পান কেন উইলিয়ামসন। কদিন আগে নেতৃত্ব ছাড়া মাশরাফির জায়গায় দায়িত্ব নিয়েছেন তামিম ইকবাল। আজ দুপুরে দুজনই ফেসবুক লাইভে আড্ডায় মাতেন নিজেদের সাবেক অধিনায়কদের নিয়ে।

ম্যাককালামের অবসরের পর অধিনায়ক হিসেবে কী ধরনের চ্যালেঞ্জ সামলাতে হয়েছে? তামিমের এমন প্রশ্নের উত্তরে উইলিয়ামসন বলেন, 'তুমি মাশরাফি ও ব্রেন্ডনের কথা বলছিলে, দুজনই দীর্ঘ সময় ধরে দলকে দারুণভাবে নেতৃত্ব দিয়েছে। আমি ব্রেন্ডনের কাছ থেকে শেখার ভালো সুযোগ পেয়েছিলাম। আমার কাছে মনে হয়েছে, ব্রেন্ডন অধিনায়কত্বের সঙ্গে খেলাও ছেড়েছে। এটা বড় চ্যালেঞ্জ ছিল। মাশরাফি তো এখনো খেলছে। এটা নিশ্চয়ই সাহায্য করবে।'

ম্যাককালামের সাফল্য ধরে রাখা ছিল উইলিয়ামসনের আরেক চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জে অবশ্য উইলিয়ামসন লেটার মার্কস পাচ্ছেন। ২০১৫ সালে ম্যাককালাম যা করেছেন, ২০১৯ বিশ্বকাপে উইলিয়ামসনও ঠিক তাই করেছেন। সামনে থেকে নেতৃত্ব দিয়ে দলকে নিয়ে গেছেন বিশ্বকাপ ফাইনালে।

উইলিয়ামসন বলছিলেন, 'আরেকটা চ্যালেঞ্জ ছিল দল হিসেবে বিকশিত হওয়ার ধারাবাহিকতা ধরে রাখা। আমরা জানি ক্রিকেটারদের বয়স হয়, তাঁরা অবসর নেয়। আর অধিনায়ক হিসেবে যারা আছে দলে তাদের সঙ্গে মানিয়ে চলা শুরু করতে হয়। পরিবর্তনকে স্বাদরে আমন্ত্রণ জানানো গুরুত্বপূর্ণ। অধিনায়ক হিসেবে সবার সঙ্গে সৎ থেকে কাজটা নিজের সামর্থ্যের সবটুকু দিয়ে করার চেষ্টা করতে হয়।' 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ