সাকিব-রাজ্জাককে যমের মতো ভয় পেতেন পিটারসেন

May 21, 2020, 11:04 AM, Hits: 135

সাকিব-রাজ্জাককে যমের মতো ভয় পেতেন পিটারসেন

হ-বাংলা নিউজ : ২০১০ সালের দিকে বাঁহাতি স্পিনকে যমের মতো ভয় পেতেন কেভিন পিটারসেন। ঠিক সেই সময়ই চট্টগ্রাম ও ঢাকার উইকেটে সাকিব ও রাজ্জাককে সামলাতে হয়েছে পিটারসনকে

ক্যারিয়ারের শুরুতে শেন ওয়ার্ন, মুত্তিয়া মুরলিধরনের বিপক্ষে দুর্দান্ত কিছু ইনিংস খেলেছিলেন সাবেক ইংলিশ ব্যাটসম্যান কেভিন পিটারসন। দীর্ঘদেহী হওয়ায় সামনের পা ব্যবহার করে বিশ্বের বাঘা বাঘা স্পিনারদের লেংথ এলোমেলো করে দিতেন সহজেই।

কিন্তু ডিআরএস আসায় স্পিন খেলায় কৌশলে পরিবর্তন আনতে হয় পিটারসনকে।ব্যাটিংয়ের কৌশল পুরোটাই পাল্টে ফেলতে হয়। ২০১০ সালের কথা, তখন বাংলাদেশে দুই টেস্টের সিরিজ খেলতে এসেছিল ইংল্যান্ড। সাকিব আল হাসান ও আব্দুর রাজ্জাক ছিলেন বাংলাদেশ টেস্ট দলে।এই দুই বাঁহাতি স্পিনারকেই যমের মতো ভয় পেতেন পিটারসন।

সম্প্রতি তাঁর এক সাক্ষাৎকারে উপমহাদেশ সফরের অভিজ্ঞতা স্মরণ করতে গিয়ে আসে বাংলাদেশ সফরের প্রসঙ্গ। পিটারসেন বলছিলেন, 'বাংলাদেশ এমন একটা জায়গা যেখানে খেলা সত্যিকার অর্থেই কঠিন। তাদের বাঁহাতি স্পিনারদের খেলা আমার জন্য বেশ কঠিন। তাদের প্রত্যেক বোলারই যেন বাঁহাতি স্পিনে পাকা। সেখানকার বিমানে উঠেও মনে হয়েছে সবাই বাঁহাতি স্পিন বোলিং চর্চা করছে। বাংলাদেশ নিয়ে ভাবতে গেলেই আমার সামনে বাঁহাতি স্পিনার ভেসে উঠত (হাসি)।'

তবে ২০১০ সালে বাঁহাতি স্পিনে দুর্বলতা থাকলেও চট্টগ্রাম ও ঢাকা টেস্টে ৯৯ ও অপরাজিত ৭৪ রানের ইনিংস খেলেছিলেন সাবেক এই ইংলিশ ব্যাটসম্যান। পরে ভারতীয় কিংবদন্তি রাহুল দ্রাবিড়ের সাহায্যে বাঁহাতি স্পিন সমস্যার সমাধান করেন পিটারসেন। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ