কোহলির বিপক্ষে সবচেয়ে সফল যাঁরা

May 29, 2020, 2:05 PM, Hits: 132

 কোহলির বিপক্ষে সবচেয়ে সফল যাঁরা

হ-বাংলা নিউজ : থারিন্ডু কৌশলের কথা মনে আছে? যদি না থাকে আপনার কোনো দোষ নেই। ২০১৪–১৫ সাল মিলিয়ে শ্রীলঙ্কার হয়ে ৭টি টেস্ট ও ১টি ওয়ানডে খেলা বোলারের কথা মনে রাখতে কার দায় পড়েছে! বল হাতে পারফরম্যান্স অবশ্য খারাপ ছিল না এই অফ স্পিনারের। একমাত্র ওয়ানডেতে কোনো উইকেট না পেলেও ৭ টেস্টে ২৫টি উইকেট পেয়েছিলেন ২১ বছর বয়সে টেস্ট অভিষিক্ত কৌশলের।

সেই কৌশলের একটি অন্যরকম 'রেকর্ড' আছে। যে রেকর্ডে আবার জড়িত সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। কী কৌশলে যেন ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ককে তিন ম্যাচ খেলে ৩ বার আউট করেছেন থারিন্ডু কৌশল। ৭০টি আন্তর্জাতিক সেঞ্চুরির মালিকের বিপক্ষে একাধিক ম্যাচ খেলেছেন এমন বোলারদের মধ্যে গড়ে প্রতি ম্যাচেই কোহলিকে আউট করেছেন শুধু কৌশলই। যদিও ২০১৫ সালের ১২ আগস্ট শুরু গল টেস্টেই দুবার কোহলির উইকেট নিয়েছেন তিনি।

কোহলিকে ম্যাচপ্রতি আউটে এরপরই সফল বলতে হয় ওয়েস্ট ইন্ডিয়ান পেসার ফিদেল অ্যাডওয়ার্ডসকে। চার ম্যাচে কোহলিকে ৩ বার আউট করেছেন ক্যারিবীয় এই বোলার। এই হিসেবে খুব একটা পিছিয়ে নেই অস্ট্রেলিয়ার বেন হিলফেনহস (৬ ম্যাচে ৪ বার) এবং নিউজিল্যান্ডের দুই পেসার অ্যান্ডি ম্যাকে (৫ ম্যাচে ৩ বার) ও নিল ওয়াগনার (৫ ম্যাচে ৩ বার) ।

কোহলি যাঁদের বোলিংয়ে সবচেয়ে বেশি আউট হয়েছেন তাঁদের হিসেবে অবশ্য কৌশল–হিলফেনহসরা অনেক পিছিয়ে। ভারত অধিনায়ককে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি আউট করেছেন টিম সাউদি। নিউজিল্যান্ডের সুইং বোলারের হাতে ১০ বার কাটা পড়েছেন কোহলি। ১০ বারের ৩ বারই ভারতের সর্বশেষ নিউজিল্যান্ড সফরে। ম্যাচও অবশ্য কম খেলেননি এই কিউই পেসার। তিন সংস্করণের আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে কোহলির বিপক্ষে ৩১ ম্যাচ খেলেছেন সাউদি। গড়ে প্রায় ৩ ম্যাচে একবার কোহলির উইকেট পেয়েছেন নিউজিল্যান্ডের অভিজ্ঞ এই বোলার।

কোহলি দ্বিতীয় সর্বোচ্চ ৮ বার করে আউট হয়েছেন দুই ইংলিশ বোলার জেমস অ্যান্ডারসন ও গ্রায়েম সোয়ানের বোলিংয়ে। ৮ বার কোহলির উইকেট পেতে অ্যান্ডারসনকে খেলতে হয়েছে ২৯ ম্যাচ। সেই তুলনায় কোহলির বিপক্ষে সোয়ানের রেকর্ডকে ইর্ষণীয় বলতেই হয়। ১৬ ম্যাচ খেলেই ৮ বার অর্থাৎ গড়ে প্রতি দুই ম্যাচে একবার কোহলির উইকেট পেয়েছেন ইংলিশ অফ স্পিনার।

বাংলাদেশের বোলারদের মধ্যে কোহলিকে সবচেয়ে বেশি আউট করেছেন সাকিব আল হাসান। ১৭ ম্যাচে কোহলিকে ৪ বার বিদায় করেছেন তিন সংস্করণের ক্রিকেটই অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠা সাকিব। বাংলাদেশের বোলারদের মধ্যে এ ছাড়া একাধিকবার আউট করেছেন শুধু রুবেল হোসেন (৯ ম্যাচে ২ বার)। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ