ট্রাম্পের খাওয়া ওষুধ বাতিল করছে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলো

May 30, 2020, 12:30 PM, Hits: 159

ট্রাম্পের খাওয়া  ওষুধ বাতিল করছে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলো

হ-বাংলা নিউজ : কোভিড-১৯ চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সি ক্লোরোকুইন কার্যকর হওয়া নিয়ে প্রশংসায় মেতেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি নিজেও কয়েক ডোজ খেয়েছিলেন। তাঁর প্রচারের পরই যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ কোভিড-১৯ রোগীদের হাইড্রোক্সিক্লোরোকুইন দেওয়া শুরু করেছিল। সাম্প্রতিক কয়েকটি গবেষণায় দেখা গেছে, এ ওষুধ কার্যকর নয়, বরং তা মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। তাই যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলো থেকে হাইড্রোক্সিক্লোরোকুইন দেওয়া বন্ধ করা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কয়েক দশকের পুরোনো ওষুধটির পরীক্ষাগারের প্রাথমিক আশাব্যঞ্জক ফল ও প্রদাহ বিরোধী অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে এর ব্যবহার শুরু হয়। তবে এর কার্যকারিতা এখনো মানুষের ক্ষেত্রে পরীক্ষায় দেখাতে ব্যর্থ হয়েছে এবং কমপক্ষে দুটি গবেষণা বলছে, এটি মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

বেশ কয়েকটি হাসপাতাল দুমাস আগে রয়টার্সকে জানিয়েছিল, তারা কোভিড-১৯ রোগীদের জন্য হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করে যাচ্ছিল। তবে সম্প্রতি এর ব্যবহার অনেক কমে গেছে। চিকিৎসকেরা এর সুফলের ওপর ভরসা রাখতে পারছেন না। কয়েকটি ইউরোপের দেশে কোভিড রোগীদের ক্ষেত্রে এ ওষুধ ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

ব্রিটিশ চিকিৎসা সাময়িকী 'দ্য ল্যানসেট' গত সপ্তাহে ৯৬ হাজার রোগীর একটি বিশ্লেষণ প্রকাশ করেছে, যাতে হাইড্রোক্সিক্লোকুইন ও ক্লোরোকুইন ব্যেবহারে রোগীদের মৃত্যু এবং হার্টের ছন্দ সমস্যার ঝুঁকি বেশি দেখানোর কথা বলা হয়েছে।

করোনার সম্ভাব্য চিকিৎসা হিসেবে হাইড্রোক্সিক্লোরোকুইনের ক্লিনিক্যাল ট্রায়াল অস্থায়ীভাবে স্থগিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। হাইড্রোক্সিক্লোরোকুইনের কার্যকারিতা নিয়ে 'ল্যানসেট' সাময়িকীতে প্রকাশিত নেতিবাচক ফলাফলের পর গত সোমবার ডব্লিউএইচও এর পরীক্ষা বন্ধ করে দেয়।

হাইড্রোক্সিক্লোরোকুইন মূলত আর্থাইটিসের চিকিৎসায় ব্যবহার করা হয়। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতো ব্যক্তি ভাইরাসের চিকিৎসায় এর পক্ষে কথা বলেন এবং দ্রুত এটি কেনার নির্দেশ দেন।

ট্রাম্প গত সপ্তাহে বলেছিলেন যে তিনি হাইড্রোক্সিক্লোরোকুইন প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে গ্রহণ করছেন। তবে রোববার সিনক্লেয়ার ব্রডকাস্টিংয়ে প্রচারিত একটি সাক্ষাৎকারে তিনি বলেন, তিনি তাঁর কোর্স শেষ করেছেন।

হাইড্রোক্সিক্লোরোকুইন খাওয়া নিয়ে সমালোচনার জবাবে বিদ্রূপ করে ট্রাম্প বলেন, 'শেষ, সব শেষ হয়ে গেছে। আমি তো দিব্যি আছি। আমি এখনো এখানে। আমার বোধশক্তি বলেছ যে আমি দিব্যি বহাল তবিয়তে।'

গত সপ্তাহে ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রীও তাঁর দেশে কোভিড-১৯ চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ও ম্যালেরিয়ার ওষুধ ক্লোরোকুইন ব্যবহারের কথা বলেন।

'ল্যানসেট'–এ প্রকাশিত গবেষণায় দেখা গেছে, উভয় ওষুধই সম্ভাব্য মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করতে পারে, বিশেষত হার্ট অ্যারিথমিয়া।

নিউইয়র্কের বৃহত্তম স্বাস্থ্যসেবা সিস্টেম নর্থওয়েল হেলথের প্রধান ড. থমাস ম্যাকগিন রয়টার্সকে বলেছেন, ক্লিনিক্যাল তথ্য প্রকাশের পর এপ্রিলের মাঝামাঝি সময়ে ২৩টি হাসপাতালে হাইড্রোক্সিক্লেোরোকুইন দেওয়া বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রজুড়ে বিস্তৃত ভেটেরান্স আফেয়ার্সের সেক্রেটারি রবার্ট উইলকি বলেন, তাঁদের অধীনে থাকা হাসপাতালগুলোতে হাইড্রোক্সিক্লেোরোকুইন নিষিদ্ধ করা হয়েছে। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ