নিউজারসিতে রথযাত্রা

June 24, 2020, 12:05 PM, Hits: 261

নিউজারসিতে রথযাত্রা

সুব্রত চৌধুরী, হ-বাংলা নিউজ, নিউজারসি থেকে : গত ২৩ জুন, মঙ্গলবার  বিকেলে নিউজারসির প্লেইনফিল্ডে ইসকন অব সেন্ট্রাল নিউজার্সির উদ্যোগে  মন্দির প্রাঙ্গনে আয়োজন করা হয়েছিল জগন্নাথ দেবের রথযাএার।করোনার চোখ রাঙানি  উপেক্ষা করে  রাজ্য সরকারের নির্দেশনানুযায়ী  যথাযথ স্বাস্হ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত সংখ্যক ভক্তকূলের পদচারণায় মুখরিত হয়ে উঠেছিল মন্দির  প্রাঙ্গন। করোনাকালে অনুজীবের বিনাশ কামনায় ভক্তকূলের কন্ঠে ধ্বনিত হচ্ছিল হরিনাম সংকীর্তনের সুললিত সুর, হরে কৃষ্ণ, হরে কৃষ্ণ, হরে রাম, হরে রাম। দহনকালে অদ্ভুত এক ভালো লাগায় আচ্ছন্ন হয়ে পড়েছিল সবার মনপ্রাণ। আর এসবের উপলক্ষ জগন্নাথ দেবের রথযাত্রা।বিকেল পাঁচটার পর রথের দড়িতে ভক্ত কূলের হাতের আলগা টান পড়তেই সচল হয় রথের চাকা। সঙ্গে সঙ্গে ঢোল-খোল, মৃদঙ্গের আওয়াজের সঙ্গে তাল মিলিয়ে  সম্মিলিত কোরাসে ধ্বনিত-প্রতিধ্বনিত হতে থাকে হরে কৃষ্ণ, হরে কৃষ্ণ, হরে রাম, হরে রাম।

এই রথযাত্রার বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল জগন্নাথ দেবের পূজার্চনা, হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনা করে প্রার্থনা, প্রসাদ বিতরন ইত্যাদি।

মেঘে মেঘে বেলা বাড়ে, সন্ধ্যা নামে। রথযাত্রার টুকরো টুকরো অনেক হিরণ্ময় ছবির কোলাজ অন্তরে ধারণ করে ভক্তকূল ফিরে যায় আপন নীড়ে।  

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ