অনিশ্চিত ভবিষ্যত নিয়ে ঢাকা ছাড়ছে হাজার হাজার মানুষ!

June 25, 2020, 11:10 AM, Hits: 501

অনিশ্চিত ভবিষ্যত নিয়ে ঢাকা ছাড়ছে হাজার হাজার মানুষ!

হ-বাংলা নিউজ, হলিউড থেকে: করোনা ভাইরাস মহামারীর প্রভাব ঝেঁকে বসেছে বাংলাদেশে। বিশেষ করে ঢাকা শহরে এর বিরুপ প্রভাব পড়েছে সবছেয়ে বেশী। হাজার হাজার লোক ইতিমোধ্যেই রাজধানী ছেড়ে চলে গেছে গ্রামের বাড়ীতে। করোনাভাইরাস মহামারী শুরুর পর হাজার হাজার মানুষ চাকরি হারিয়েছেন। ধারণা করা হচ্ছে, ৫০ হাজার মানুষ ঢাকা ছেড়ে গেছেন। চাকরি হারিয়ে বাধ্য হয়ে তারা ঢাকা ছেড়ে নিজ নিজ এলাকায় ফিরে গেছেন। অনেকের জমানো টাকা শেষ হয়ে যাওয়ায় অনন্যোপায় হয়ে গ্রামে ফিরেছেন।

ঢাকা শহরজুড়েই চোখে পড়ছে বাসা ভাড়ার বিজ্ঞাপন। কিন্তু কোন নতুন ভাড়াটিয়া খুজে পাওয়া যাচ্ছে না। আর যারা কোন মতে ঠিকে আছেন তারাও বাসা ভাড়া দিতে হিমশিম খাচ্ছেন। অনেকেই আবার বাসা ভাড়া দিতে না পেরে মালামাল রেখেই রাতের অন্ধকারে পালিয়ে গেছেন।এতে করে বাড়ীর মালিকরাও ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখিন হচ্ছেন। অনেকেই বেতন কমানোর শর্তে নিজেদের চাকরি বাঁচিয়ে পরিবারকে গ্রামে পাঠিয়ে দিয়েছেন। 

বাংলাদেশের কয়েকটি শীর্ষস্থানীয় এনজিও'র করা যৌথ জরিপ বলছে, করোনাভাইরাসের প্রভাবে সাড়ে ১৬ কোটি মানুষের মধ্যে প্রায় ১০ কোটি মানুষই আর্থিকভাবে হুমকিতে।

সরকার করোনার এই সংকট কাটাতে সব মিলিয়ে প্রায় ১২ বিলিয়ন ডলারের আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন ব্যবসা-বাণিজ্য স্বাভাবিকভাবে চলা শুরু করলেই কেবল পরিস্থিতি স্বাভাবিক হতে পারে।তবে সবকিছুই নির্ভর করছে আগামী দিনগুলোতে করোনা ভাইরাস সংক্রমন কোন পর্যায়ে যায় তার গতি প্রকৃতির উপর।   

 
এ বিভাগের অন্যান্য সংবাদ