যুক্তরাষ্ট্রে এক দিনে আবার সর্বোচ্চ করোনা শনাক্তের রেকর্ড

June 25, 2020, 11:46 AM, Hits: 105

যুক্তরাষ্ট্রে এক দিনে আবার সর্বোচ্চ করোনা শনাক্তের রেকর্ড

হ-বাংলা নিউজ : লাখো মানুষের মৃত্যুতে নাজুক হওয়া যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি আবার ভিন্ন মোড় নিয়েছে। ২৪ জুন এক দিনে যুক্তরাষ্ট্রে ৩৮ হাজার ১১৫ জনের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। এতে আবারও এক দিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড সৃষ্টি হয়েছে দেশটিতে।


উত্তর–পূর্বাঞ্চল থেকে যুক্তরাষ্ট্রের দক্ষিণ–পশ্চিমের রাজ্যে আবার দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। নিউইয়র্কসহ তিনটি রাজ্যে বিশেষ ভ্রমণ শর্তাবলি আরোপ করা হয়েছে। টেক্সাসের হিউস্টন নগরীতে ইনটেনসিভ কেয়ার ইউনিটে রোগীর স্থান সংকুলান হচ্ছে না।



যুক্তরাষ্ট্রে ২৪ জুন পর্যন্ত করোনাভাইরাসে সংক্রমিত হয়ে প্রায় ১ লাখ ২৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এ সংখ্যার হিসাব নিয়ে অনেকেই একমত নন। এর চেয়ে অনেক বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। গত ফেব্রুয়ারির শেষে থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর যুক্তরাষ্ট্রেই এখন পর্যন্ত বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই ভাইরাসের সংক্রমণ ও মৃত্যু নিয়েও যুক্তরাষ্ট্রের মতো আর কোনো দেশেই এত রাজনীতি হয়নি। প্রেসিডেন্ট–শাসিত সরকারে সংবিধান অনুযায়ী অসীম ক্ষমতা ধারণ করা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প খেলছেন এক দিকে, আর করোনাভাইরাস আরেক দিকে। লকডাউনে থাকা যুক্তরাষ্ট্রের অনেক এলাকা এখন খুলে দেওয়া হয়েছে।


নিউইয়র্কে প্রথম দফায় করোনাভাইরাসে সংক্রমিত হয়ে বিপুলসংখ্যক অনগ্রসর অভিবাসীর মৃত্যু হয়েছে। এরই মাঝে প্রেসিডেন্ট ট্রাম্পও তাঁর দ্বিতীয় দফা নির্বাচনের জন্য উঠে পড়ে লেগেছেন দেশের অর্থনৈতিক চাঞ্চল্য চালু করতে। তিনি করোনাভাইরাসকে আর কোনো গুরুত্বই দিচ্ছেন না। বলছেন, এমনিতেই সব স্বাভাবিক হয়ে যাবে। অথচ করোনার প্রভাবে লাখো মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। ব্যবসা-বাণিজ্য আবার শুরু হওয়ার মুখে আশার আলো দেখছিলেন যাঁরা, তাঁদের থমকে দাঁড়াতে হচ্ছে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা কোথায় গিয়ে ঠেকবে, তা বলা যাচ্ছে না। নতুন করে আবার উদ্বেগ শুরু হয়েছে।


গত ২৪ এপ্রিল যুক্তরাষ্ট্রে এক দিনে ৩৬ হাজার ৭৩৯ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। দুই মাসে উন্নতির পর জুন মাসের একই দিনে সংক্রমণের আগের সংখ্যাকে অতিক্রম করেছে। ভীত হয়ে উঠছেন স্বাস্থ্যসেবীরা। যুক্তরাষ্ট্রের অন্তত ২০টি রাজ্যে এখন সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে। দক্ষিণ ও পশ্চিমের রাজ্যগুলোর মধ্যে ফ্লোরিডা, টেক্সাস, ওকলাহোমা ও সাউথ ক্যারোলাইনায় ২৪ জুন এক দিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড হয়েছে। টেক্সাসের হিউস্টন নগরীর মেয়র জানিয়েছেন, হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে আর রোগীদের জন্য জায়গা করা যাচ্ছে না। তিনি জরুরি সাহায্যের জন্য রাজ্য সরকারের কাছে আবেদন জানিয়েছেন। 

 
এ বিভাগের অন্যান্য সংবাদ