ডোনাল্ড ট্রাম্পের বিরোদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরান!

June 29, 2020, 10:06 AM, Hits: 468

ডোনাল্ড ট্রাম্পের বিরোদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরান!

হ-বাংলা নিউজ, হলিউড থেকে: পৃথিবীর সবছেয়ে ক্ষমতাধর ব্যক্তি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ইরান।শুধু গ্রেফতারি পরেয়ানা জারি করেই ক্ষান্ত থাকে নি দেশটি। তাকে  গ্রেপ্তারে ইন্টারপোলের সহায়তাও চেয়েছে এবং রেড নোটিশ জারির আহবান জানিয়েছে।

আজ সোমবার আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, গত জানুয়ারিতে ইরানের সমরবিদ জেনারেল কাসেম সোলাইমানিসহ বেশ কয়েকজনকে ড্রোন হামলায় হত্যা করা হয়। ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে করা ওই মার্কিন হামলার কারণেই ডোনাল্ড ট্রাম্পসহ বেশ কয়েকজনের বিরুদ্ধে এ গ্রেপ্তারি পরোয়ানা জারি করল ইরান। এ বিষয়ে তেহরানের সরকারি কৌঁসুলি আলী আলকাসিমেহর বলেন, বাগদাদে গত ৩ জানুয়ারি করা ড্রোন হামলায় কাসেম সোলাইমানিসহ বেশ কয়েকজন নিহত হন। ওই হামলার জন্য ডোনাল্ড ট্রাম্পসহ ৩০ জনের বেশি ব্যক্তির বিরুদ্ধে হত্যা ও সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের অভিযোগ আনা হয়েছে। ডোনাল্ড ট্রাম্প ছাড়া আর কোনো ব্যক্তির নাম তেহরানের দিক থেকে প্রকাশ করা হয়নি। তবে আলী আলকাসিমেহর এটা বলেছেন যে, ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্সি শেষ হওয়ার পরও এ নিয়ে লড়াই চালিয়ে যাবে ইরান।

ইরানে মার্কিন প্রতিনিধি ব্রায়ান হুকের মতে ইরান বিষয়টিকে রাজনৈতিক প্রচার হিসেবে নিয়েছে। তিনি বলেন,ইন্টারপোল  কখনো রাজনৈতিক প্রচারের উদ্দেশ্যে নেওয়া পদক্ষেপে হস্তক্ষেপ করে না বা রেড নোটিশ জারি করে না। ব্রায়ান হুক আরো বলেন, রাজনৈতিকভাবে বিশ্বের মনোযোগ আকর্ষনের জন্য নেওয়া এরকম পদক্ষেপের সঙ্গে জাতীয় নিরাপত্তা, আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতার কোনো সম্পর্ক নেই।আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন ইরানের এই পদক্ষেপের ফলে আমেরিকা ইরান সম্পর্ক এখন একেবারে তলানিতে গিয়ে ঠেকবে। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ